Home /News /business /
Union Budget 2022: যাত্রীদের সুবিধায় বাজেটে ঘোষণা করা হতে পারে ১০টি নতুন ট্রেন!

Union Budget 2022: যাত্রীদের সুবিধায় বাজেটে ঘোষণা করা হতে পারে ১০টি নতুন ট্রেন!

বাজেটে ঘোষণা করা হতে পারে দশটি নতুন ট্রেন৷

বাজেটে ঘোষণা করা হতে পারে দশটি নতুন ট্রেন৷

রেল যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে আসন্ন ইউনিয়ন বাজেটে ঘোষণা করা হতে পারে বিভিন্ন ধরনের রেলওয়ে প্রকল্পের (Union Budget 2022)।

  • Share this:

#নয়াদিল্লি: ৫ রাজ্যে বিধানসভা ভোট শুরু হওয়ার আগেই পেশ করা হতে চলেছে কেন্দ্রীয় বাজেট ২০২২-২৩ (Union Budget 2022)। এর জন্য অর্থমন্ত্রক জোর কদমে প্রস্তুতি শুরু করে দিয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) এই নিয়ে চতুর্থ বার ভারতের বাজেট পেশ করতে চলেছেন।

আসন্ন বাজেটের জন্য ভারতের বিভিন্ন ধরনের সেক্টর থেকে কেন্দ্রীয় সরকারের কাছে বিভিন্ন ধরনের অনুরোধ পেশ করা হচ্ছে। আগামী ১ ফেব্রুয়ারি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পেশ করতে চলেছে ইউনিয়ন বাজেট ২০২২-২৩। এর মধ্যেই শোনা যাচ্ছে যে আসন্ন  বাজেটে কেন্দ্রীয় সরকার বাড়াতে চলেছে ভারতীয় রেলওয়ের খরচ। রেল যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে আসন্ন ইউনিয়ন বাজেটে ঘোষণা করা হতে পারে বিভিন্ন ধরনের রেলওয়ে প্রকল্পের।

আরও পড়ুন: এক নজরে দেখে নিন বাজেট ২০২২-এ কোন কর বাড়তে পারে বা কমতে পারে!

সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী জানা গিয়েছে যে, আসন্ন ইউনিয়ন বাজেটে কেন্দ্রীয় সরকারের তরফে ভারতীয় রেলওয়ের বাজেট প্রায় ১৫ শতাংশ বাড়ানো হতে পারে। সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী জানা গিয়েছে যে, রেল যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে আসন্ন  বাজেটে কেন্দ্রীয় সরকার নতুন ১০টি ট্রেন চালানোর ঘোষণা করতে পারে।

এ ছাড়াও কেন্দ্রীয় সরকার মেট্রো শহরের রেল যোগাযোগ বাড়ানোর জন্য বিভিন্ন প্রকল্পের কাজ করে চলেছে। ভারতের মেট্রো শহরগুলিতে অ্যালুমিনিয়ামের হালকা কোচের ব্যবহার শুরু করার জন্য কাজ করে চলেছে কেন্দ্রীয় সরকার।

১০০ শতাংশ বৈদ্যুতিককরণের লক্ষ্য -

ভারতের মেট্রো শহরগুলিতে অ্যালুমিনিয়ামের হালকা কোচের ট্রেন চালানোর জন্য বিভিন্ন ধরনের প্রাইভেট কোম্পানিকে এই প্রকল্পে যুক্ত করা হবে। কেন্দ্রীয় সরকার ভারতীয় রেলওয়ের বৈদ্যুতিককরণের উপরেও বিশেষ জোড় দিয়েছে।

আরও পড়ুন: গোটা একটা ট্রেন ভাড়া নিতে চান? কী করে করবেন বুকিং? সহজ উপায় জানলে চমকে যাবেন!

কেন্দ্রীয় সরকারের লক্ষ্য হল ন্যাশনাল রেলওয়ে প্ল্যানের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে ভারতীয় রেলয়েকে ১০০ শতাংশ বৈদ্যুতিককরণ করা। ভারতীয় রেলওয়ের লক্ষ্য হল ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণ কমিয়ে শূন্য করা। এর জন্য হাইড্রোজেন এবং বায়োফুয়েল রেল প্রোজেক্টের ঘোষণা করা হয়েছে।

আসন্ন বাজেটে রেলের বাজেট বাড়িয়ে দিলেই তেজ গতিতে সম্পূর্ণ করা হবে ডেডিকেটেড ফ্রেট করিডর। ভারতীয় রেলওয়ের ইস্ট কোস্ট করিডর খড়গপুর থেকে শুরু হয়ে বিজয়ওয়াড়া পর্যন্ত যাবে। নর্থ সাউথ করিডর ইটারসি থেকে শুরু করে বিজয়ওয়াড়া পর্যন্ত যাবে। আসন্ন ইউনিয়ন বাজেটে ঘোষণা করা হতে পারে বিভিন্ন ধরনের রেলওয়ে প্রকল্পের। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে আসন্ন ইউনিয়ন বাজেটে ১০টি নতুন ট্রেনের সঙ্গে ঘোষণা করা হতে পারে বিভিন্ন ধরনের প্রকল্পের।

First published:

Tags: Indian Railways, Rail, Union Budget 2022

পরবর্তী খবর