• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • TANISHQ DIWALI AD CREATES CONTROVERSY AGAIN AS THEY SAY NO TO CRACKERS NETIZENS SAY BOYCOTT TC PBD

#Tanishq| বাজি পোড়ানোয় ‘না’ বলায় ক্ষুব্ধ নেটিজেনরা! তানিশকের বিজ্ঞাপন নিয়ে আবার শোরগোল!

তানিশকের বিজ্ঞাপন

আর এই বার্তা শুনেই বেজায় চটেছেন নেটিজেনরা। তাঁরা কীভাবে উৎসব পালন করবেন, কোনটা করবেন আর কোনটা করবেন না এটা বলে দেওয়ার কোনও অধিকার নেই এই সংস্থার৷

  • Share this:

    #মুম্বই: একের পর এক বিতর্কের মুখে পড়ছে গয়না-প্রস্তুতকারক সংস্থা তানিশক (Tanishq)। বিশেষ করে তাঁদের এত বুদ্ধি আর সহনশীলতা নিয়ে তৈরি বিজ্ঞাপন মাঠে মারা যাচ্ছে! দর্শকদের অনেকেই সেগুলো মোটেও পছন্দ করছেন না। উল্টে নেতিবাচক মন্তব্যে ভরে উঠছে সোশ্যাল মিডিয়ায়।

    কিছুদিন আগেই তানিশকের অন্য একটি বিজ্ঞাপন নিয়ে উত্তাল ছিল নেটদুনিয়া। দুই ভিন্ন ধর্মের বিবাহ এবং সাধভক্ষণ অনুষ্ঠান পালন নিয়ে তৈরি তাঁদের বিজ্ঞপানের বার্তা ছিল সর্বধর্ম সমন্বয়ের৷ কিন্তু তা নিয়েই শুরু হয় বিতর্ক৷ যদিও তানিশকের উদ্দেশ্য ছিল এই বিজ্ঞাপনের মাধ্যমে সোশ্যাল হারমোনি বা সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা ছড়িয়ে দেওয়া। কিন্তু এই সম্প্রীতির বার্তা দেওয়া বিজ্ঞাপন মোটেই পছন্দ করেননি দেশের একাংশ জনতা। বহু জায়গায় তানিশকের শো-রুম ভাঙচুর করা হয়। টাটা সংস্থার একটি উদ্যোগ তানিশক৷ তানিশককে বয়কটের সঙ্গে সঙ্গে টাটার অন্যান্য প্রোডাক্ট বয়কট করার ডাকও দেওয়া হয়।

    তানিশকের নতুন বিজ্ঞাপন দেখেও একই রকম প্রতিক্রিয়া আসছে। বিশেষ করে ট্যুইটারে তানিশক-কে নিশানা করে উঠে আসছে নানা তির্যক মন্তব্য। নিনা গুপ্তা, সায়নী গুপ্তা, আলিয়া এফ এবং নিমরত কৌর অভিনীত এই বিজ্ঞাপনে দেখানো হয়েছে যে, এই চারজন বলছেন উৎসব মানে পরিবারের সঙ্গে ভাল সময় কাটানো। তার সঙ্গে তাঁরা এটাও বলছেন যে উৎসব মানে বাজি পোড়ানো নয়। ‘একাত্মম’ নামের এই বিজ্ঞাপন এখন টিভিতে দেখা যাচ্ছে।

    আর এই বার্তা শুনেই বেজায় চটেছেন নেটিজেনরা। তাঁরা কীভাবে উৎসব পালন করবেন, কোনটা করবেন আর কোনটা করবেন না এটা বলে দেওয়ার কোনও অধিকার নেই এই সংস্থার৷ এই বক্তব্য উঠে আসছে নেটদুনিয়ায়৷ তবে সব চেয়ে বেশি যে বিজ্ঞাপন বিরোধী মন্তব্য উঠে এসেছে তা করেছেন পরিচালক বিবেকরঞ্জন অগ্নিহোত্রী। তিনি বলেছেন, এই বিজ্ঞাপন আসলে প্রথাবিরোধী। কয়েকজন মডেলের মুখে মিথ্যে হাসি বসিয়ে আর ঝলমলে গয়না পরিয়ে শুধু ভোগবাদের প্রচার হচ্ছে।

    অনেকে আবার এই বিজ্ঞাপনের সঙ্গে তুলনা করেছেন ক্যাডবেরির বিজ্ঞাপনের। ক্যাডবেরির বিজ্ঞাপনে যেখানে দেখানো হয়েছে বিভিন্ন স্থানীয় দোকান থেকে উপহার কেনা হয়েছে। স্থানীয় দোকানগুলোকে সমর্থন করার এই বার্তা কিন্তু বেশ পছন্দ হয়েছে সবার। এ রকম বিজ্ঞাপন না করে কেন শুধু নিজেদের প্রচার করছে তানিশক, এই প্রশ্নও তুলেছেন অনেকে।

    যদিও কেউ কেউ এগিয়ে এসে এই বিজ্ঞাপনকে সমর্থনও জানিয়েছেন। বাজি পোড়ালে বাতাসে দূষণের মাত্রা বৃদ্ধি পায়। আর এ বার সেটা হলে কোভিড ১৯ সংক্রমণ আরও বাড়তে পারে। পরিবেশের কথা মাথায় রেখেই তানিশকের এই পদক্ষেপ বলে মন্তব্য করেছেন অনেকে।

    এর আগের বিজ্ঞাপনটি অবশ্য তুলে নিতে বাধ্য হয়েছে তানিশক। এ ক্ষেত্রে কী করা হবে, সেটা এখনও স্পষ্ট নয়। তবে এই ভাবে বার বার একটি ব্র্যান্ডকে নিশানা করে হিংসাত্মক বার্তা ছড়ানো এ বার বন্ধ হোক বলে অনুরোধও জানিয়েছেন অনেকে।

    Published by:Pooja Basu
    First published: