• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Union Budget 2021: আয়কর ছাড় ছাড়াও যে সব সম্ভাবনার কথা উঠে আসছে, নজর রাখুন শেষ মুহূর্তে

Union Budget 2021: আয়কর ছাড় ছাড়াও যে সব সম্ভাবনার কথা উঠে আসছে, নজর রাখুন শেষ মুহূর্তে

বাজেট ২০২১

বাজেট ২০২১

ইনসেনটিভ স্কিম দিয়ে এই ইন্ডাস্ট্রিকে চাঙ্গা করার চেষ্টা চলবে। কেন না করোনাকালে পুরনো গাড়ির কেনাবেচা বেড়েছে অনেকটাই। যোগান এবং চাহিদার মধ্যেও তা ভারসাম্য বজায় রাখতে সহায়ক হবে।

  • Share this:

#নয়াদিল্লি: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) তো বলে দিয়েছেন সাফ- ২০২১ থেকে ২০২২ অর্থবর্ষের বাজেট হতে চলেছে অভূতপূর্ব, এমনটি না কি কেউ আগে কখনও দেখেননি! যদিও অর্থনীতির সঙ্গে যুক্ত বিশেষজ্ঞরা বলছেন, নরেন্দ্র মোদি সরকার বিগত বেশ কয়েক বছর ধরে বাজেট পেশের দিনটিতে কখনই কোনও বড় অর্থনৈতিক সিদ্ধান্তের ঘোষণা করেননি। সেই দিক থেকে বিচার করা পার্লামেন্টে যে কয়েকটি বাজেট পেশ করা হয়েছে, তার সবক'টিকেই অর্থনীতিবিদরা বলে থাকেন মিনি বাজেট। এবারেও কি সেই মিনি বাজেটই পেশ হতে পারে?

১১ শতাংশ গ্রোথ রেটের পরিকল্পনায় এবার সীতারমন সারভাইভ্যাল পদ্ধতির বদলে রিভাইভ্যাল পদ্ধতি অবলম্বন করতে পারেন, এ কথা বলছেন অর্থনীতিবিদরা। করোনাকালীন পরিস্থিতিতে দেশের GDP গিয়েছে পড়ে। এত খারাপ অর্থনৈতিক অবস্থার মুখোমুখি দেশ কখনই হয়নি। সেই দিকে লক্ষ্য রেখে পুরনো প্রকল্পগুলোকেই সংস্কার করা হবে, এবারের বাজেট থেকে নতুন কিছু পাওয়ার আশা কম বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

উত্তর মিলবে তাড়াতাড়িই! তবে তার আগে উঠে আসছে যে সম্ভাবনার কথা, চোখ রাখা যাক তাতে!

১. পুরনো গাড়ি ইনসেনটিভ স্কিম দিয়ে এই ইন্ডাস্ট্রিকে চাঙ্গা করার চেষ্টা চলবে। কেন না করোনাকালে পুরনো গাড়ির কেনাবেচা বেড়েছে অনেকটাই। যোগান এবং চাহিদার মধ্যেও তা ভারসাম্য বজায় রাখতে সহায়ক হবে।

২. GST কমতে পারে সম্ভাবনা আছে ঠিকই! তবে সব পণ্যে নয়, বড় জোর ওষুধ এবং স্বাস্থ্যক্ষেত্রের কিছু যন্ত্রপাতিতে তা কমতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, এক্ষেত্রে GST কমতে পারে বর্তমানের তুলনায় ৫ শতাংশ।

৩. কৃষিক্ষেত্রের সংস্কার নয়া কৃষি বিল প্রত্যাহার করা হবে কি না, সেটা এখনও রয়েছে বিতর্কের পর্যায়ে। তবে কৃষিক্ষেত্রে ব্যক্তি এককের ঋণের বোঝা কমানোর লক্ষ্যে কাজ করতে পারে সরকার। মন দিতে পারে MGNREGA প্রকল্পেও।

৪. স্ট্যান্ডার্ড ডিডাকশন ১ লক্ষ টাকা এর আগে স্ট্যান্ডার্ড ডিডাকশন ছিল ৫০ হাজার টাকা। এবারে সেটা এক ধাক্কায় দ্বিগুণ করে গ্রাহক-নির্ভর অর্থনীতিকে চাঙ্গা করার লক্ষ্য নিতে পারে সরকার।

৫. ইনকাম ট্যাক্স একজেম্পশন লিমি এটা ২.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৩.৫ লক্ষ টাকায় নিয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। স্বাস্থ্যবিমার প্রিমিয়ামেও একজেম্পশন লিমিট 80D ধারার অধীনে বাড়তে পারে।

Published by:Pooja Basu
First published: