Home /News /business /
Stock Market: পতনে শুরু হলেও দ্রুত উত্থান শেয়ার বাজারের! ইনফোসিস এবং ইন্ডিয়ান অয়েলের হাত ধরেই এসেছে মুনাফা!

Stock Market: পতনে শুরু হলেও দ্রুত উত্থান শেয়ার বাজারের! ইনফোসিস এবং ইন্ডিয়ান অয়েলের হাত ধরেই এসেছে মুনাফা!

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

Stock Market: ইনফোসিস এবং ইন্ডিয়ান অয়েল-এর মতো কোম্পানিগুলির দুর্দান্ত পারফরমেন্সের কারণেই বাজারের হাল ফিরতে শুরু করেছে।

  • Share this:

#নয়াদিল্লি: পতনের মধ্যে দিয়ে শুরু হলেও ভারতীয় শেয়ার বাজারে ধীরে ধীরে যেন আশঙ্কার মেঘ কাটতে শুরু করে। ফলে ব্যবসা খুব শীঘ্রই সবুজ সঙ্কেতে পৌঁছে যায়। আসলে ইনফোসিস এবং ইন্ডিয়ান অয়েল-এর মতো কোম্পানিগুলির দুর্দান্ত পারফরমেন্সের কারণেই বাজারের হাল ফিরতে শুরু করেছে।

বৃহস্পতিবার সকালে শেয়ার বাজার খোলার সময় দেখা যায়, সেনসেক্স ১৩০ পয়েন্ট কমে ৫২৮৯৭-এর স্তরে পৌঁছে লেনদেন করছে। আর সেখানে নিফটি ২৪ পয়েন্টের ক্ষতির সঙ্গে খুলে ১৫৭৭৫-এর স্তরে ব্যবসা শুরু করে। তবে এ-দিন বাজারের দর-পতন দেখেও বিনিয়োগকারীদের উৎসাহ এতটুকু কমেনি, বরং তাঁদের কেনাকাটা অব্যাহত ছিল। এর ফলে সকাল ৯টা ২৭ মিনিট নাগাদ দেখা যায়, সেনসেক্স ১৯৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৫৩২১৯-এর স্তরে লেনদেন করছে। আর নিফটি ৫১ পয়েন্ট বেড়ে ১৫৮৫০-এর স্তরে পৌঁছে গিয়েছে।

আরও পড়ুন : জিএসটি কাউন্সিলের বৈঠকে এমএসএমই সেক্টরের বড়সড় ফায়দা! অনলাইন বিক্রেতারাও পাবেন দারুণ সুযোগ-সুবিধা!

এই সব স্টকে বাজি ধরছেন বিনিয়োগকারীরা:

আজ ব্যবসার শুরু থেকেই হিন্দালকো ইন্ডাস্ট্রিজ (Hindalco Industries), পাওয়ার গ্রিড কর্পোরেশন (Power Grid Corporation), টাটা মোটরস (Tata Motors), টাটা স্টিল (Tata Steel), রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (Reliance Industries), ইন্ডাসইন্ড ব্যাঙ্ক (IndusInd Bank), সান ফার্মা (Sun Pharma), অ্যাক্সিস ব্যাঙ্ক (Axis Bank) এবং ইনফোসিস (Infosys)-এর মতো সংস্থাগুলির শেয়ারে বাজি ধরেছে বিনিয়োগকারীরা। এই সব শেয়ার ঘন-ঘন কেনা হচ্ছে বলে এগুলি শীর্ষ মুনাফাকারীর তালিকায় জায়গা করে নিয়েছে। এ ছাড়া আদানি পোর্টস (Adani Ports) এবং ব্রিটানিয়া (Britannia)-র শেয়ারেও উর্ধ্বগতি দেখা যাচ্ছে।

অন্য দিকে আবার, এমঅ্যান্ডএম (M&M), এইচডিএফসি ট্যুইনস (HDFC twins), টেক এম (Tech M), এইচইউএল (HUL), নেসলে (Nestle), আইটিসি (ITC), সিপলা (Cipla), টাটা কনজিউমার (Tata Consumer), ওএনজিসি (ONGC), কোল ইন্ডিয়া (Coal India) এবং বাজাজ অটো (Bajaj Auto)-র মতো সংস্থাগুলির শেয়ারে পতন দেখা যাচ্ছে, ফলে এগুলি শীর্ষ ক্ষতিগ্রস্তদের তালিকায় চলে গিয়েছে। আজ বিএসই মিডক্যাপ এবং স্মলক্যাপের ক্ষেত্রেও ০.৬ শতাংশ উর্ধ্বগতি দেখা যাচ্ছে।

কোন সেক্টর সবথেকে বেশি উত্থান:

সেক্টরের ভিত্তিতে বিচার করলে আজকের ব্যবসায় নিফটি মেটাল, পিএসবি, তেল এবং গ্যাস সেক্টরের শেয়ারগুলিতে বেশ উর্ধ্বগতি দেখা যাচ্ছে। অন্য দিকে, রিয়েলটি, এফএমসিজি এবং অটো সেক্টরের শেয়ারগুলি আবার আজ চাপের মধ্যে লেনদেন করছে। ইন্ডাস টাওয়ারের শেয়ারে আজ ২.৫ শতাংশের বড়সড় উত্থান হয়েছে। আজ, F&Os-এর মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে বেশির ভাগ বিনিয়োগকারী তাদের চুক্তি বাতিল করার পথে এগোচ্ছে।

এশিয়ার বাজারেও লাল সঙ্কেত:

আজ সকালে এশিয়ার বেশির ভাগ বাজারই পতনের সঙ্গেই খুলেছে এবং লাল সঙ্কেতে ব্যবসা করছে। সিঙ্গাপুরের স্টক এক্সচেঞ্জে ০.০৮ শতাংশ এবং জাপানের নিক্কেই-এর ক্ষেত্রে ০.৬৯ শতাংশ পতন দেখা গিয়েছে। দক্ষিণ কোরিয়ার কোস্পি ০.৮৯ শতাংশ কমেছে। অন্য দিকে, চিনের সাংহাই কম্পোজিটও ০.১১ শতাংশ লোকসানে লেনদেন করছে।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Stock market

পরবর্তী খবর