• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • EPFO অ্যাকাউন্টের সঙ্গে ব্যাঙ্ক ডিটেল আপডেট করা যায় অনলাইনেই, জেনে নিন কী ভাবে!

EPFO অ্যাকাউন্টের সঙ্গে ব্যাঙ্ক ডিটেল আপডেট করা যায় অনলাইনেই, জেনে নিন কী ভাবে!

EPFO অ্যাকাউন্টের সঙ্গে ব্যাঙ্ক ডিটেল আপডেট করা যায় অনলাইনেই; জেনে নিন কী ভাবে!

EPFO অ্যাকাউন্টের সঙ্গে ব্যাঙ্ক ডিটেল আপডেট করা যায় অনলাইনেই; জেনে নিন কী ভাবে!

ডিজিটাল সার্ভিসের মাধ্যমে ঘরে বসেই এই সুবিধা ভোগ করা যাবে। এক নজরে দেখে নেওয়া যাক সেই প্রক্রিয়া (EPFO)।

  • Share this:

    #কলকাতা: ঘরে বসেই অনলাইনে নিজেদের প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্ট (Employee Provident Fund Account) সহজেই আপডেট করা সম্ভব। ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বরের (Universal Account Number) মাধ্যমে যে কোনও কর্মী তাদের প্রভিডেন্ট ফান্ডের সমস্ত তথ্য এক জায়গায় মজবুত রাখতে পারবে। এর মাধ্যমে খুব সহজেই তাদের প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্টের ডিটেলস অর্থাৎ কত টাকা ক্রেডিট হল, কত টাকা ডেবিট হল তা সহজেই ট্র্যাক করা সম্ভব হবে। এর মাধ্যমে ঘরে বসেই অনলাইনে সমস্ত কিছু করা সম্ভব। যদি এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টের ব্যাঙ্ক ডিটেলস পরিবর্তন করার দরকার হয় তাহলে ঘরে বসেই অনলাইনে সেটি করা সম্ভব। ডিজিটাল সার্ভিসের মাধ্যমে ঘরে বসেই এই সুবিধা ভোগ করা যাবে। এক নজরে দেখে নেওয়া যাক সেই প্রক্রিয়া।

    স্টেপ ১ - প্রথমেই এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড মেম্বারের পোর্টালে (EPFO's Member Portal) লগ অন করতে হবে। এর পর সেখানে সাইন ইন করতে হবে।

    স্টেপ ২ - এর পর ওপরের মেনুতে থাকা ম্যানেজ (Manage) অপশনে ক্লিক করতে হবে।

    স্টেপ ৩ - এর পর কেওয়াইসি (KYC) অপশনে ক্লিক করার পর নিজেদের পছন্দ অনুযায়ী ব্যাঙ্ক বেছে নিতে হবে।

    স্টেপ ৪ - এর পর সেখানে নিজেদের ব্যাঙ্কের ডিটেলস দিতে হবে। যেমন- অ্যাকাউন্ট নম্বর, আইএফএসসি (IFSC) কোড ইত্যাদি। সমস্ত ডিটেলস দেওয়ার পর সাবমিট করার আগে সেভ করে রাখতে হবে।

    স্টেপ ৫ - নতুন ব্যাঙ্কের সমস্ত ডিটেলস সেভ করার পর কেওয়াইসি পেন্ডিং অ্যাপ্রুভাল (KYC Pending Approval) অপশনে ক্লিক করতে হবে।

    স্টেপ ৬ - এর পর নিজেদের চাকরির সমস্ত ডকুমেন্ট সাবমিট করতে হবে।

    স্টেপ ৭ - এর পর অনলাইনে সঠিক ভেরিফিকেশন হওয়ার পর, সেই অ্যাকাউন্টটির স্টেটাস পরিবর্তন হয়ে হবে ডিজিটালি অ্যাপ্রুভড কেওয়াইসি (Digitally Approved KYC)।

    স্টেপ ৮ - ধরা যাক যদি কেউ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অ্যাকাউন্ট হোল্ডার হয়, সেক্ষেত্রে সেই নির্দিষ্ট ব্যাঙ্কের তরফেই ডিজিটালি সেই অ্যাকাউন্ট ভেরিফাই করা হবে।

    স্টেপ ৯ - এর পর এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড মেম্বারের কাছে সাকসেসফুল কনফার্মেশনের একটি মেসেজ পৌঁছে যাবে। ব্যাঙ্কের তরফে সমস্ত ডকুমেন্ট এবং সেই কর্মীর সমস্ত ডকুমেন্ট ভেরিফাই হওয়ার পরেই কনফার্মেশন মেসেজটি পাঠানো হবে।

    এই ভাবে নির্দিষ্ট উপায়ের মাধ্যমে ঘরে বসেই অনলাইনে নিজেদের প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্ট সহজেই আপডেট করা সম্ভব। ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বরের মাধ্যমে সম্পূর্ণ সুরক্ষিত ভাবে অনলাইনেই এটি করা সম্ভব।

    First published: