ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে সতর্কতা জারি করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া; জানুন বিশদে!

ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে সতর্কতা জারি করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া; জানুন বিশদে!

ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে সতর্কতা জারি করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া; জানুন বিশদে!

অনলাইনে টাকা লেনদেন করতে গিয়ে মোটা অঙ্কের টাকা হারাতে হচ্ছে। সেই সূত্র ধরেই এবার সতর্কতা জারি করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank Of India)?

  • Share this:

#নয়াদিল্লি: করোনা পরিস্থিতির জেরে বিশ্ব জুড়ে এক অর্থনৈতিক অনিশ্চয়তা তৈরি হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে অনলাইন প্ল্যাটফর্মের উপর নির্ভরশীল হয়ে পড়েছেন মানুষজন। আর অনলাইনে কাজকর্ম বাড়ার পাশাপাশি সাইবার ক্রাইম ও ডিজিটাল ফ্রডের ঘটনাও বৃদ্ধি পাচ্ছে। অনলাইনে টাকা লেনদেন করতে গিয়ে মোটা অঙ্কের টাকা হারাতে হচ্ছে। সেই সূত্র ধরেই এবার সতর্কতা জারি করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank Of India)।

ক্রমেই বেড়ে চলেছে সাইবার প্রতারণার ঘটনা। আর সেই বিষয়টি মাথায় রেখে আরও একবার প্রায় ৪৫ মিলিয়ন গ্রাহককে সতর্ক করল সংশ্লিষ্ট ব্যাঙ্ক কর্তৃপক্ষ। SBI-এর বার্তা, আজকাল বেশ কয়েকটি ব্যাঙ্কিং পরিষেবা উন্নত হয়েছে। নানা ধরনের অনলাইন মোড ব্যবহার করা হচ্ছে। যা অনেকটাই নিরাপদ। তবে এর সঙ্গেই প্রযুক্তিগত একাধিক ফাঁক রয়েছে। যা ভোগাতে পারে অ্যাকাউন্ট হোল্ডারদের। এই একই ইস্যুতেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) এবং বেশ কয়েকটি ব্যাঙ্কও সতর্কতা জারি করেছে। এমনকি নির্দিষ্ট সময় অন্তর অ্যালার্ট এসএমএস দেওয়ার কাজও শুরু হয়েছে।

বলা বাহুল্য, প্রায়শই নানা ধরনের অ্যালার্ট এসএমএসের মাধ্যমে গ্রাহকদের সচেতন করে SBI কর্তৃপক্ষ। গ্রাহকরা যাতে তাঁদের স্মার্টফোনে কোনও গোপন পাসওয়ার্ড, পিন বা নথি সেভ করে না রাখেন, সেই বিষয়টিও জানানো হয়। একই মত পোষণ করছেন বিশেষজ্ঞরাও। সাইবার এক্সপার্টদের কথায়, গ্রাহকদের অনেকেই তাঁদের ফোনে ব্যাঙ্কিং পিন, ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের তথ্য, পাসওয়ার্ড, CVV সেভ করে রাখেন। এতে কিন্তু সহজেই কোনও ডিজিটাল ফ্রড বা বড় সাইবার প্রতারণার শিকার হতে পারেন গ্রাহকরা। এবিষয়ে ব্যাঙ্ক কর্তৃপক্ষের পরামর্শ, কম্পিউার, ল্যাপটপ, মোবাইল বা এই জাতীয় কোনও ডিভাইজ থেকে অবিলম্বে ব্যাঙ্ক সংক্রান্ত গোপনীয় তথ্য বা নথি ডিলিট করা উচিত। না হলে কোনও বড় অঘটন ঘটে যেতে পারে। টাকা লেনদেনের ক্ষেত্রে নানা ধরনের অ্যাপের ব্যবহার থেকেও বিরত থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি পাবলিক সেক্টর ব্যাঙ্কিং ও ফিনান্সিয়াল সার্ভিস বডি। বিশ্বের বৃহৎ ব্যাঙ্কগুলির তালিকায় ৪৩ নম্বরে রয়েছে এই ব্যাঙ্ক। Fortune Global-এর ৫০০ ব্যাঙ্কের তালিকাতেও একমাত্র ভারতীয় ব্যাঙ্ক হিসেবে জায়গা পেয়েছে SBI। এবার সাইবার ফ্রড নিয়ে অগ্রণী ভূমিকা নিয়েছে সংশ্লিষ্ট ব্যাঙ্ক।

Published by:Dolon Chattopadhyay
First published: