corona virus btn
corona virus btn
Loading

কী কী সুবিধা রয়েছে Paytm SBI ক্রেডিট কার্ডে, আবেদন করার আগে দেখে নিন বিশদে!

কী কী সুবিধা রয়েছে Paytm SBI ক্রেডিট কার্ডে, আবেদন করার আগে দেখে নিন বিশদে!

বাজারের অন্যান্য কার্ডের সঙ্গে তুলনা করলে, কোথায় দাঁড়িয়ে রয়েছে Paytm SBI Card SELECT ও Paytm SBI Card?

  • Share this:

#নয়াদিল্লি: সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে Paytm। আর সেই সূত্রেই দুই সংস্থার তরফে যৌথ ভাবে লঞ্চ করা হচ্ছে দু'টি নতুন ক্রেডিট কার্ড। এ ক্ষেত্রে Paytm SBI Card, Paytm SBI Card SELECT নামে দু'টি ক্রেডিট কার্ড পাচ্ছেন গ্রাহকরা। দু'টি কার্ডই Visa প্ল্যাটফর্মে ব্যবহার করা যাবে। কিন্তু এই কার্ডগুলির অ্যানুয়াল ফি, অ্যানুয়াল ফি ওয়েভার কত? মিলছে কতটা ক্যাশব্যাক? অন্যান্য কার্ডের থেকে কতটা সুবিধাজনক এটি? আবেদন করার আগে চোখ বুলিয়ে নেওয়া যাক এই বিষয়গুলিতে।

প্রথমেই দেখে নেওয়া যাক Paytm SBI Card ও Paytm SBI Card SELECT গ্রাহকদের জন্য কী কী সুবিধা রয়েছে!

কার্ড হোল্ডারদের জন্য থাকছে একাধিক অফার। Paytm Mall থেকে কোনও জিনিস কিনলে বা Paytm অ্যাপে সিনেমা কিংবা কোথাও ঘুরতে যাওয়ার টিকিট বুক করলে ক্যাশব্যাক পাবেন গ্রাহকরা। এ ক্ষেত্রে Paytm SBI Card SELECT গ্রাহকরা ৫ শতাংশ পর্যন্ত ও Paytm SBI Card গ্রাহকরা ৩ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক পেতে পারেন। এ ছাড়াও Paytm SBI Card ব্যবহার করে Paytm অ্যাপে অন্যান্য কিছু কিনলে গ্রাহকরা ২ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক পেতে পারেন। Paytm-এর তরফে জানানো হয়েছে, প্রথম দুই বছরের জন্য Paytm SBI Card SELECT গ্রাহকরা পাবেন প্রায়োরিটি পাস মেম্বারশিপ। একই সঙ্গে প্রতিবছর চারবার অন্তর্দেশীয় বিমানবন্দরের লাউঞ্জ ঘোরার সুযোগও পাবেন।

এগুলির পাশাপাশি বার্ষিক ৬০০০ টাকা পর্যন্ত গিফ্ট ভাউচার পেতে পারেন Paytm SBI Card SELECT গ্রাহকরা। অন্য দিকে, বার্ষিক ১ লক্ষ টাকার রিটেল স্পেন্ডে Paytm ফার্স্ট মেম্বারশিপ ভাউচার পাবেন Paytm SBI Card গ্রাহকরা। একই সঙ্গে ১ শতাংশ ফুয়েল সারচার্জ ও সাইবার ফ্রড ইনসিওরেন্সের সুবিধা পাবেন কার্ড হোল্ডাররা। এ ক্ষেত্রে Paytm SBI Card গ্রাহকরা পাবেন ১ লক্ষ টাকার সাইবার ফ্রড ইনসিওরেন্স এবং ২ লক্ষ টাকার সাইবার ফ্রড ইনসিওরেন্স পাবেন Paytm SBI Card SELECT গ্রাহকরা।

এ ছাড়াও Paytm SBI Card Select কার্ডে বছরে যদি অন্তত ২ লক্ষ টাকা খরচ করা হয়, তা হলে বার্ষিক ফি মকুব হয়ে যাবে। তবে, Paytm SBI Card হোল্ডারদের জন্য কোনও ফি ওয়েভারের ব্যবস্থা থাকবে না।

বাজারের অন্যান্য কার্ডের সঙ্গে তুলনা করলে, কোথায় দাঁড়িয়ে রয়েছে Paytm SBI Card SELECT ও Paytm SBI Card? যদি অ্যানুয়াল ফি বা বার্ষিক ফি-র প্রসঙ্গ আসে, তা হলে Paytm SBI Card SELECT গ্রাহকদের জন্য অ্যানুয়াল ফি ১,৪৯৯ টাকা। Paytm SBI Card-এর অ্যানুয়াল ফি ৪৯৯ টাকা। আর এই জায়গায় Flipkart Axix Bank কার্ডের অ্যানুয়াল ফি ৫০০ টাকা। অন্য দিকে, Amazon Pay ICICI Bank কার্ডে কোনও অ্যানুয়াল ফি লাগছে না।

এ বার খরচ অনুযায়ী অ্যানুয়াল ফি ওয়েভারের লিমিট নিয়ে আলোচনা করা হলে দেখা যাচ্ছে, Paytm SBI Card Select কার্ডে বছরে যদি অন্তত ২ লক্ষ টাকা খরচ করা হয়, তা হলে বার্ষিক ফি মকুব হয়ে যাবে। কিন্তু Paytm SBI Card হোল্ডারদের জন্য কোনও ফি ওয়েভারের ব্যবস্থা থাকবে না। এ ক্ষেত্রে Flipkart Axix Bank কার্ডের অ্যানুয়াল ফি ওয়েভারের লিমিট ২,০০,০০০ টাকা। আর Amazon Pay ICICI Bank কার্ডে কোনও ফি ওয়েভারের ব্যবস্থা নেই। ক্যাশব্যাক অফারের প্রসঙ্গ এলে, Paytm SBI Card Select কার্ডে ২-৫ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক অফার পাওয়া যাচ্ছে। আর Paytm SBI Card-এ মিলছে ২-৩ শতাংশ ক্যাশব্যাক অফার। এ ক্ষেত্রে Flipkart Axix Bank কার্ডে ক্যাশব্যাক ৫ শতাংশ। আর Amazon Pay ICICI Bank কার্ডে প্রাইম মেম্বাররা পাচ্ছেন ৫ শতাংশ ক্যাশব্যাক ও নন-প্রাইম মেম্বাররা পাচ্ছেন ৩ শতাংশ।

অন্যান্য অ্যাপে স্ট্যান্ডার্ড ক্যাশব্যাকের প্রসঙ্গে আলোচনা করলে দেখা যাচ্ছে, Paytm SBI Card Select কার্ডে এর পরিমাণ ১ শতাংশ, Paytm SBI Card-এ এর পরিমাণ ১ শতাংশ। অন্য দিকে, Flipkart Axix Bank কার্ডে এর পরিমাণ ১.৫ শতাংশ ও Amazon Pay ICICI Bank কার্ডে এর পরিমাণ ১ শতাংশ। উল্লেখ্য, HDFC Bank Millennia Credit কার্ডে অন্তত ৩০,০০০ টাকায় ফি ওয়েভারের সুবিধা রয়েছে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই কার্ডের জন্য আবেদন করতেই পারেন। তবে এ ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা রয়েছে। এটি গ্রাহককে Paytm অ্যাপের মধ্যেই বেঁধে রাখে। বিশেষজ্ঞদের কথায়, Paytm SBI Card হোক বা Paytm SBI Card Select, উভয় ক্ষেত্রেই Paytm অ্যাপের উপর ভরসা করতে হচ্ছে গ্রাহককে। সারা দিন Paytm অ্যাপের মাধ্যমে বা Paytm পেমেন্ট মোডের মধ্যেই সীমিত রাখে গ্রাহককে। যদি Paytm পছন্দ না হয়, তা হলে এই কার্ডের তেমন কোনও সুবিধা নেই।

Published by: Dolon Chattopadhyay
First published: November 27, 2020, 4:40 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर