• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • SONU SOOD LAUNCHES TRAVEL UNION INDIAS FIRST RURAL B2B TRAVEL TECH PLATFORM TO SUPPORT SMALL BUSINESS OWNERS SS

সোনু সুদের বড় উদ্যোগ! চালু হল ছোট ব্যবসায়ীদের জন্য B2B ট্রাভেল টেক প্ল্যাটফর্ম

Photo: Twitter

Sonu Sood launches Travel Union: সোনু সুদ বলেন, “লকডাউনের সময় আমি প্রত্যন্ত গ্রামের মানুষদের পরিবহণ নিয়ে দুর্ভোগের শিকার হতে দেখেছি, তাই তাঁদের কথা ভেবেই আমি এই উদ্যোগ নিয়েছি।’’

  • Share this:

মু্ম্বই: প্রথম লকডাউনে দেখা গিয়েছিল দেশের গ্রামীণ এলাকার মানুষের জীবনকাহিনি। প্রত্য়ন্ত এলাকায় পৌঁছনোর জন্য শিশু-সন্তান নিয়ে পায়ে হাঁটার সংগ্রাম। সেই সময় দেবদূত হয়ে সামনে এসেছিলেন অভিনেতা সোনু সুদ (Sonu Sood)। তার পর থেকে নানাভাবে মানুষের সহায়তায় কাজ করে চলেছেন সোনু। এবার গ্রামের মানুষদের পরিবহণ সুবিধা ও ব্যবসার কথা ভেবে লঞ্চ করা হল ট্র্যাভেল ইউনিয়ন (Travel Union)। এটি ভারতের প্রথম গ্রামীণ B2B ট্র্যাভেল টেক প্ল্যাটফর্ম, যা প্রতিটি রাজ্যের জেলা, ব্লক এবং গ্রাম পঞ্চায়েতে বসবাসকারী মানুষদের সুষ্ঠু পরিবহণের অভিজ্ঞতা দেবে। এছাড়াও ট্র্যাভেল এজেন্টদের একটি প্ল্যাটফর্ম দেওয়া হল যেখানে কোনও অর্থের বিনিয়োগ না করেই ব্যবসা করা সম্ভব। ট্র্যাভেল ইউনিয়নের লক্ষ্য হল ছোট ব্যবসায়ী ও ১ বিলিয়ন ভারতবাসীর জন্য সব চেয়ে বড় রুরাল ডিজিটাল ট্র্যাভেল সার্ভিস প্ল্যাটফর্ম গড়ে তোলা।

এর আগে এমন উদ্যোগ নেওয়া হয়নি। মফস্বল ও প্রত্যন্ত গ্রামের মানুষদের পরিবহণ নিয়ে সমস্যা এত বড় করে দেখা হত না। এতে যেমন সেখানকার মানুষের কষ্ট হত, তেমনই বাজারের দৌড়ে পিছিয়ে থাকতেন সেখানকার ছোট ব্যবসায়ীরা। এবার তাঁদের চাহিদা পূরণ হতে চলেছে। এছাড়া গ্রামীণ পরিবহণের জন্য ট্রাভেল-টেক প্ল্যাটফর্মও আগে ছিল না, এবার তা পাওয়া গেল।

ট্র্যাভেল ইউনিয়ন একটি অ্যাপ এবং ওয়েব পোর্টালের মাধ্যমে সামনে এসেছে। যেখানে পরিবহণ ব্যবসার সঙ্গে যুক্ত ট্র্যাভেল এজেন্টরা থাকবেন। এখানে পরিবহণ সংক্রান্ত সর্বনিম্ন অফারগুলি দেওয়া হবে। সমস্ত গ্রাহকরা নিজেদের মতো করে ডেস্টিনেশন বেছে নিতে পারবেন এবং দরকার পড়লে তা বাতিল করতে পারবেন। এই ট্র্যাভেল ইউনিয়নে এয়ারলাইন্স, রেলওয়ে, হোটেল-সহ অন্য আরও পরিষেবা পাওয়া যাবে। এখানে IRCTC-র সাহায্য নিয়ে ভারতীয় রেলের সব ধরনের ট্রেনের টিকিট পাওয়া যাবে। দেশি ও বিদেশি বিমান, ১০,০০০-এর বেশি বাস এবং ১০ লক্ষের বেশি হোটেলের বুকিং করা যাবে। ট্র্যাভেল ইউনিয়ন ছোট ব্যবসায়ী ও নতুন উদ্যোক্তাদের আয় বৃদ্ধির সুযোগ দেবে। একটি বিশ্বস্ত ট্র্যাভেল নেটওয়ার্ক তৈরির লক্ষ্যে কাজ করবে। ট্র্যাভেল ইউনিয়নে সদস্য হিসেবে যোগ দেওয়ার জন্য কোনও বিনিয়োগের প্রয়োজন পড়বে না। এমনকী পরেও পড়বে না বলে জানা গিয়েছে।

সোনু সুদ বলেন, “লকডাউনের সময় আমি প্রত্যন্ত গ্রামের মানুষদের পরিবহণ নিয়ে দুর্ভোগের শিকার হতে দেখেছি, তাই তাঁদের কথা ভেবেই আমি এই উদ্যোগ নিয়েছি। এছাড়াও বহু যুবক উপার্জনের জন্য বাইরে এসে অসুবিধায় পড়েন। আমি তাঁদের কর্মসংস্থানের জন্য ভাবছিলাম। ট্র্যাভেল ইউনিয়ন সেই ভারতীয় যুবকদের উপার্জনের পথ উন্মুক্ত করতে পারবে”।

Published by:Siddhartha Sarkar
First published: