• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • How to Become a Crorepati: কোটিপতি হওয়ার ৬ সহজ উপায়, এক নজরে দেখে নিন!

How to Become a Crorepati: কোটিপতি হওয়ার ৬ সহজ উপায়, এক নজরে দেখে নিন!

এক নজরে দেখে নেওয়া যাক তাঁর মতে কোটিপতি হওয়ার ৬ সহজ উপায়।

এক নজরে দেখে নেওয়া যাক তাঁর মতে কোটিপতি হওয়ার ৬ সহজ উপায়।

এক নজরে দেখে নেওয়া যাক তাঁর মতে কোটিপতি হওয়ার ৬ সহজ উপায়।

  • Share this:

#নয়াদিল্লি: বিনিয়োগ শুরু করার আগে একটি কথা মাথায় রাখা দরকার যে, যে যত তাড়াতাড়ি বিনিয়োগ করা শুরু করবে, সে তত বেশি রিটার্ন পাবে। বিনিয়োগের ক্ষেত্রে সময় এবং বিনিয়োগের পরিমাণের ওপর নির্ভর করে রিটার্নের পরিমাণ। বিখ্যাত কিংবদন্তি বিনিয়োগকারী ওয়ারেন বাফেট (Warren Buffett) জানিয়েছেন যে, তিনি ১১ বছর বয়সেই শুরু করে দিয়েছিলেন বিনিয়োগ। এক নজরে দেখে নেওয়া যাক তাঁর মতে কোটিপতি হওয়ার ৬ সহজ উপায়।

আরও পড়ুন: পোস্ট অফিস না স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া? এক নজরে দেখে নিন কোথায় ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট খোলা দরকার!

৫০-২০-৩০ রুল

এই রুল অনুযায়ী বিনিয়োগ করলে কোটিপতি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর জন্য নিজেদের আয়ের প্রায় ৫০ শতাংশ সংসারের খরচের জন্য ব্যয় করতে হবে। নিজেদের আয়ের ২০ শতাংশ কম সময়ের জন্য বিনিয়োগ করতে হবে। এক্ষেত্রে কম সময়ে নিজেদের লক্ষ্যে পৌঁছানোর জন্য বিনিয়োগ করতে হবে। এর দ্বারা ট্রাভেল প্ল্যান, গাড়ি কেনার প্ল্যান এবং সন্তানের শিক্ষার প্ল্যান করা যেতে পারে। এছাড়া বাকি ৩০ শতাংশ লম্বা সময়ের জন্য বিনিয়োগ করতে হবে। ভবিষ্যতের কথা মাথায় রেখে এই ধরনের বিনিয়োগ করা উচিত।

আরও পড়ুন: কী ভাবে পাওয়া যায়, সুবিধাই বা কী? এক নজরে দেখে নিন গোল্ড লোনের খুঁটিনাটি!

১৫-১৫-১৫ রুল

এই রুল অনুযায়ী বিনিয়োগ করলে কোটিপতি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর জন্য প্রতি মাসে প্রায় ১৫,০০০ টাকা করে বিনিয়োগ করতে হবে। প্রতি মাসে ১৫,০০০ টাকা করে প্রায় ১৫ বছরের জন্য বিনিয়োগ করতে হবে। সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে ১৫ বছরের জন্য প্রতি মাসে ১৫,০০০ টাকা করে বিনিয়োগ করে যদি প্রায় ১৫ শতাংশ হারে রিটার্ন পাওয়া যায় তাহলে নিজের লক্ষ্যে পৌঁছানো সম্ভব।

৭২ রুল

এই রুল অনুযায়ী বিনিয়োগ করলে কোটিপতি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই রুল অনুযায়ী কত সময়ে নিজেদের টাকা দ্বিগুন হবে সেটি ক্যালকুলেট করা উচিত। এক্ষেত্রে সুদের হার এবং বিনিয়োগের রিটার্ন ভাগ করতে হবে ৭২ দিয়ে। সুতরাং সেই পরিমাণ টাকা বিনিয়োগ শুরু করা দরকার।

আরও পড়ুন: বিয়ে বাতিল হলেই মিলবে নগদ ১০ লক্ষ টাকা! জানুন কীভাবে পেতে পারেন বিয়ের ক্ষতিপূরণ...

১১৪ রুল

এই রুল অনুযায়ী বিনিয়োগ করলে কোটিপতি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই রুল অনুযায়ী কত সময়ে নিজেদের টাকা তিনগুণ হবে সেটি ক্যালকুলেট করা উচিত। এক্ষেত্রে সুদের হার এবং বিনিয়োগের রিটার্ন ভাগ করতে হবে ১১৪ দিয়ে। সুতরাং সেই পরিমাণ টাকা বিনিয়োগ শুরু করা দরকার।

১৪৪ রুল

এই রুল অনুযায়ী বিনিয়োগ করলে কোটিপতি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই রুল অনুযায়ী কত সময়ে নিজেদের টাকা চারগুণ হবে সেটি ক্যালকুলেট করা উচিত। এক্ষেত্রে সুদের হার এবং বিনিয়োগের রিটার্ন ভাগ করতে হবে ১৪৪ দিয়ে। সুতরাং সেই পরিমাণ টাকা বিনিয়োগ শুরু করা দরকার।

১০০ রুল

এই রুল অনুযায়ী বিনিয়োগ করলে কোটিপতি হওয়ার সম্ভাবনা রয়েছে। ২৫ বছর বয়স থেকে বিনিয়োগ করা শুরু করলে প্রায় ৭৫ শতাংশ রিটার্ন পাওয়া সম্ভব অবসরের সময়। নিজেদের বয়স অনুযায়ী বিনিয়োগ করা শুরু করলে ভালো রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

Published by:Dolon Chattopadhyay
First published: