Home /News /business /
Mutual Fund: গত ২ বছরে দিয়েছে ৯৫০% পর্যন্ত রিটার্ন, এই মাল্টিব্যাগার স্টকগুলিকে নিজেদের পোর্টফোলিওতে ধরে রেখেছে মিউচুয়াল ফান্ড

Mutual Fund: গত ২ বছরে দিয়েছে ৯৫০% পর্যন্ত রিটার্ন, এই মাল্টিব্যাগার স্টকগুলিকে নিজেদের পোর্টফোলিওতে ধরে রেখেছে মিউচুয়াল ফান্ড

Mutual Fund: নানা রকম অনিশ্চয়তা সত্ত্বেও গত কয়েক বছরে ভারতের ইক্যুইটি বাজারে বেশ বড়সড় উত্থান দেখা গিয়েছে। তবে করোনা মহামারীর জেরে বা কোভিড ১৯ (COVID-19)-এর প্রকোপ বাড়ার ফলে তা শেয়ার বাজারে আঘাত হেনেছিল।

  • Share this:

#নয়াদিল্লি: নানা রকম অনিশ্চয়তা সত্ত্বেও গত কয়েক বছরে ভারতের ইক্যুইটি বাজারে বেশ বড়সড় উত্থান দেখা গিয়েছে। তবে করোনা মহামারীর জেরে বা কোভিড ১৯ (COVID-19)-এর প্রকোপ বাড়ার ফলে তা শেয়ার বাজারে আঘাত হেনেছিল। ফলে ২০২০ সালের মার্চ মাস নাগাদ শেয়ারের ক্ষেত্রে পতন দেখা গিয়েছিল। কিন্তু ভরসার খবর হল, সেই নিচু স্তর থেকে বেশিরভাগ স্টকই এখন থেকে উল্লেখযোগ্যভাবে মুনাফা পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে। দেশীয় মিউচুয়াল ফান্ডগুলি শেয়ার বাজারে কারেকশনকে বিনিয়োগের সুযোগ হিসাবে নিয়েছে। আর মিউচুয়াল ফান্ডের মাধ্যমে বিনিয়োগ করা বহু শেয়ার মাল্টিব্যাগার স্টক (Multibagger stocks) হিসেবে প্রমাণিত হয়েছে। আজ আমরা সেই সব মাল্টিব্যাগার স্টকের বিষয়ে আলোচনা করব, যেগুলি বিগত দুই বছর ধরে ব্যাপক মুনাফা দিয়ে এসেছে। এর পাশাপাশি সেই সব মিউচুয়াল ফান্ডের বিষয়েও কথা বলব, যেগুলো নিজেদের অংশীদারিত্ব বজায় রেখেছে। ফান্ড ম্যানেজারদের মতে, এই স্টকগুলির ভবিষ্যতেও ভাল রিটার্ন দেওয়ার সম্ভাবনা রয়েছে।

টাটা এলেক্সি (Tata Elxsi):

একটি রিপোর্ট অনুযায়ী এই স্টকে মিউচুয়াল ফান্ডের ইনভেস্টমেন্ট ভ্যালু ২০২২ সালের ৩০ এপ্রিল পর্যন্ত ১,২৩৫ কোটি টাকা। দুই বছরে এই স্টক প্রায় ৯৪৯ শতাংশ রিটার্ন দিয়েছে। টাটা এথিক্যাল ফান্ড এবং অ্যাক্সিস স্মল ক্যাপ ফান্ড-সহ প্রায় ১৭টি মিউচুয়াল ফান্ড এই স্টকে বিনিয়োগ করেছে। ব্রোকারেজ ফার্ম জিওজিত ফাইনান্সিয়াল সার্ভিসেস এই স্টককে হোল্ড রেটিং দিয়েছে। (Source - ACEMF, Portfolio data as on April 30, 2022)

আরও পড়ুন: নাড্ডা দাওয়াইয়ে নরম দিলীপ ঘোষ? অবশেষে চিঠি প্রাপ্তির কথা স্বীকার! অসন্তোষ নিয়ে তুমুল জল্পনা

গুজরাত ফ্যুরোকেমিকেলস (Gujarat Furochemicals):

রিপোর্ট অনুযায়ী, এই স্টকে মিউচুয়াল ফান্ডের ইনভেস্টমেন্ট ভ্যালু ২০২২ সালের ৩০ এপ্রিল পর্যন্ত ১,৩০৬ কোটি টাকা। দুই বছরে এই স্টক প্রায় ৭৯০ শতাংশ রিটার্ন দিয়েছে। আদিত্য বিড়লা এসএল মিডক্যাপ, এইচডিএফসি স্মল ক্যাপ, এইচডিএফসি মিড ক্যাপ অপরচ্যুনিটি-সহ প্রায় ২১টি মিউচুয়াল ফান্ড এই স্টকে বিনিয়োগ করেছে। (Source - ACEMF, Portfolio data as on April 30, 2022)

পার্সিস্টেন্ট সিস্টেমস (Persistent Systems):

রিপোর্ট অনুযায়ী, এই স্টকে মিউচুয়াল ফান্ডের ইনভেস্টমেন্ট ভ্যালু ২০২২ সালের ৩০ এপ্রিল পর্যন্ত ৬,৯৩৩ কোটি টাকা। দুই বছরে এই স্টক প্রায় ৫৪৯ শতাংশ রিটার্ন দিয়েছে। কোটাক পায়োনিয়ার, টাটা ডিজিটাল ইন্ডিয়া, কোটাক স্মল ক্যাপ, এইচডিএফসি মিড ক্যাপ অপরচ্যুনিটি-সহ প্রায় ৯২টি মিউচুয়াল ফান্ড এই স্টকে বিনিয়োগ করেছে। (Source - ACEMF, Portfolio data as on April 30, 2022)

আরও পড়ুন: ছিল কড়া নির্দেশ, ফের সিবিআই ডেরায় অনুব্রত মণ্ডল! ঢোকার আগেই যা বললেন...

এপিএল অ্যাপোলো টিউবস (APL Apollo Tubes):

রিপোর্ট অনুযায়ী, এই স্টকে মিউচুয়াল ফান্ডের ইনভেস্টমেন্ট ভ্যালু ২০২২ সালের ৩০ এপ্রিল পর্যন্ত ১,৮৭৬ কোটি টাকা। দুই বছরে এই স্টক প্রায় ৫৪৩ শতাংশ রিটার্ন দিয়েছে। বিওআই এএক্সএ মিড অ্যান্ড স্মল ক্যাপ, ইক্যুইটি অ্যান্ড ডেট (BOI AXA Mid & Small Cap Equity & Debt) এইচএসবিসি স্মল ক্যাপ ইক্যুইটি (HSBC Small Cap Equity), টোরাস ইনফ্রাস্ট্রাকচার (Torus Infrastructure)-সহ প্রায় ৪০টি মিউচুয়াল ফান্ড এই স্টকে দীর্ঘকাল বিনিয়োগ করেছে। (Source - ACEMF, Portfolio data as on April 30, 2022)

লিন্ড ইন্ডিয়া (Linde India):

রিপোর্ট অনুযায়ী, এই স্টকে মিউচুয়াল ফান্ডের ইনভেস্টমেন্ট ভ্যালু ২০২২ সালের ৩০ এপ্রিল পর্যন্ত ২,২৯৬ কোটি টাকা। দুই বছরে এই স্টক প্রায় ৫০৫ শতাংশ রিটার্ন দিয়েছে। নিপ্পন ইন্ডিয়া ট্যাক্স সেভার, কোটাক ইক্যুইটি অপ অ্যান্ড কোটাক ট্যাক্স সেভার ফান্ডের মতো স্কিমগুলো দীর্ঘ সময় ধরে এই স্টকে বিনিয়োগ করেছে। (Source - ACEMF, Portfolio data as on April 30, 2022)

বিভিন্ন ব্রোকারেজ হাউজের পরামর্শের উপর ভিত্তি করে এখানে এই স্টকগুলির কথা উল্লেখ করা হল। কেউ যদি এর মধ্যে যে কোনও স্টকে বিনিয়োগ করতে চান, তাহলে তাঁর উচিত একজন সার্টিফায়েড বিনিয়োগ উপদেষ্টার পরামর্শ নেওয়া। কারওর এই সংক্রান্ত কোনও লাভ বা ক্ষতির জন্য News18 দায়ী থাকবে না।

First published:

Tags: Mutual Fund

পরবর্তী খবর