Home /News /business /
Mutual Fund: রেপো রেট বাড়ায় কোন মিউচুয়াল ফান্ডে লাভ হল জানেন? স্মল ক্যাপ বিনিয়োগকারীরা সতর্ক থাকুন!

Mutual Fund: রেপো রেট বাড়ায় কোন মিউচুয়াল ফান্ডে লাভ হল জানেন? স্মল ক্যাপ বিনিয়োগকারীরা সতর্ক থাকুন!

Mutual Fund: এ বার ইকুইটি মিউচুয়াল ফান্ড বিনিয়োগে যাওয়া যাক। আগেই বলা হয়েছে, ঋণ ব্যয়বহুল হতে চলেছে।

  • Share this:

#নয়াদিল্লি: রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। শুধু তাই নয়, ক্যাশ রিজার্ভ রেশিও ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। মুদ্রাস্ফীতিতে লাগাম টানতে সুদের হার বাড়ানোর কথা বলেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। তাই কোনও না কোনও সময় রেপো রেট বাড়তই। কিন্তু সময় এবং বৃদ্ধির পরিমাণ দেখে অনেকেই বিস্মিত। এখন রেপো রেটের এই বৃদ্ধি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের উপর কী প্রভাব ফেলতে পারে?

এই প্রশ্নের উত্তর দেওয়ার আগে আরবিআই যে পদক্ষেপ করেছে সেটা বোঝা গুরুত্বপূর্ণ। অর্থনীতিতে হারের গতিবিধি নিয়ন্ত্রণ করতে পলিসি রেট ব্যবহার করে আরবিআই। সুতরাং ৪০ বিপিএস (১০০ বিপিএস=১ শতাংশ) বৃদ্ধির অর্থ হল সুদের হার বাড়তে পারে। এরপর, আরবিআইও সিআরআর অর্ধ শতাংশ বাড়িয়েছে। সিআরআর হল আমানতের শতাংশের শতাংশ যা ব্যাঙ্কগুলিকে আরবিআই-এর কাছে রাখতে বাধ্য করা হয়েছে৷ এতে ব্যাঙ্কগুলো কোনো সুদ পায় না।

সুতরাং, এই দুটো জিনিসের অর্থ কী? এক, ঋণ শোধ করতে আরও বেশি টাকা দেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। আরবিআই স্পষ্টভাবে বলছে যে পলিসি রেট বাড়লে সুদের হার বাড়তে পারে। দুই, সিআরআর বাড়িয়ে ব্যাঙ্কিং ব্যবস্থার বাড়তি লিকুইডিটিকে আরও আঁটসাঁট করা হল। আরবিআই বলে দিয়েছে, আমরা শূন্য বা শূন্যের কাছাকাছি সুদের হার রাখতে পারব না।

আরও পড়ুন -  'কেন বাচ্চার হাতে স্মার্টফোন দিলাম!' কেঁদে আত্মহারা মা এখন শুধু বিলাপ করছেন

এ বার ইকুইটি মিউচুয়াল ফান্ড বিনিয়োগে যাওয়া যাক। আগেই বলা হয়েছে, ঋণ ব্যয়বহুল হতে চলেছে। যে সংস্থাগুলি প্রচুর অর্থ ধার করে তারা চাপের মধ্যে থাকবে। কারণ তারা ঋণের জন্য তাদের আরও বেশি টাকা দিতে হবে। তাদের কারও কারও ঋণ পেতে অসুবিধা হতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, খুব কম ঋণ আছে এমন বড় কোম্পানিগুলির ভাল পারফর্ম করার সম্ভাবনা রয়েছে। এর অর্থ হল লার্জ ক্যাপ মিউচুয়াল ফান্ডগুলি অদূর ভবিষ্যতে আরও ভাল পারফর্ম করবে।

আরও পড়ুন -  'গ্রেট ইন্ডিয়ান লুঠ!' রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রকে আক্রমণ মমতার, ট্যুইটে তীব্র আক্রমণ

যদি স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ থাকে তবে ক্ষতির জন্য প্রস্তুত থাকতে হবে। মিড ক্যাপ স্কিমগুলোও খুব ভালো অবস্থায় থাকবে না। দুঃখের বিষয়, এইসব কোম্পানির অধিকাংশই এই ধরনের কঠিন সময়ে কর্পোরেট গভর্নেন্স সমস্যার সম্মুখীন হয়। তাই সতর্ক থাকতে হবে। এছাড়াও এবছর ইকুইটি থেকে খুব বেশি রিটার্ন আশা না করাই ভালো।

ক্রমবর্ধমান সুদের হার ডেট মিউচুয়াল ফান্ড, বিশেষ করে দীর্ঘমেয়াদী ঋণ তহবিল এবং সরকারি বন্ড তহবিলগুলির জন্য সবচেয়ে খারাপ। যখন হার বেড়ে যায়, বন্ডের দাম পড়ে। এর কারণ হল বেশিরভাগ বিনিয়োগকারী ঋণের জন্য আরও বেশি টাকা দেবে এমন নতুন বন্ডের জন্য অপেক্ষা করবে। দীর্ঘ মেয়াদের জন্য ডেবট ফান্ডে বিনিয়োগ করতে চাইলে, কর্পোরেট বন্ড ফান্ড, ব্যাঙ্কিং এবং পিএসইউ ফান্ড বেছে নেওয়াটাই বুদ্ধিমানের কাজ হবে।

Published by:Uddalak B
First published:

Tags: Mutual Fund

পরবর্তী খবর