Home /News /business /
Union Budget 2022: পেশ হতে চলেছে আর দিনকয়েকে, এক নজরে দেখে নিন ইউনিয়ন বাজেটের খুঁটিনাটি!

Union Budget 2022: পেশ হতে চলেছে আর দিনকয়েকে, এক নজরে দেখে নিন ইউনিয়ন বাজেটের খুঁটিনাটি!

Union Budget 2022 | নির্মলা সীতারমন ফাইল ছবি

Union Budget 2022 | নির্মলা সীতারমন ফাইল ছবি

Union Budget 2022: এক নজরে দেখে নেওয়া যাক ভারতের ইউনিয়ন বাজেট সংক্রান্ত কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়।

  • Share this:

#নয়াদিল্লি: ইউনিয়ন বাজেট (Union Budget 2022) শুরু হতে চলেছে আগামী সপ্তাহের ৩১ জানুয়ারি সংসদে। এইবার ইউনিয়ন বাজেট (Union Budget 2022) সংসদে পেশ করা হবে আগামী ১ ফেব্রুয়ারি। আগে ইউনিয়ন বাজেট পেশ করা হত ফেব্রুয়ারি মাসে শেষ ব্যাঙ্কিং ডে-তে। কিন্তু ২০১৫ সাল থেকে ইউনিয়ন বাজেট পেশ করা হচ্ছে ১ ফেব্রুয়ারি। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) সংসদে পেশ করবেন কেন্দ্রীয় সরকারের ইউনিয়ন বাজেট। এক নজরে দেখে নেওয়া যাক ভারতের ইউনিয়ন বাজেট সংক্রান্ত কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়।

অন্তিম বাজেট -

যে কোনও সরকারের অন্তিম বাজেট (Union Budget 2022) তার কার্যকালের শেষ বছরে পেশ করা হয়ে থাকে। এই বাজেটও সাধারণ বাজেটের মতোই হয়। কিন্তু লোকসভা ভোটের পরে অন্য সরকার ক্ষমতায় আসার পর পুরো বাজেট পেশের জন্য তার থেকে অনুমতি নিতে হয়। সুতরাং অন্তিম বাজেট তখন পেশ করা হয় যখন কোনও সরকার তার কার্যকালের শেষ মাসে এসে উপস্থিত হয়। শেষ মাসের খরচার জন্য তাকে সংসদের অনুমতি নিতে হয়।

আরও পড়ুন: করোনায় ‘বহি খাতা’ বাদ, হচ্ছে না হালুয়া সেরিমনি, এবারও ‘পেপারলেস’ বাজেট নির্মলার

বাজেট এস্টিমেট -

সাধারণ বাজেটের সঙ্গেই পেশ করা হয় বাজেট এস্টিমেট। কেন্দ্রীয় সরকার আগামী আর্থিক বর্ষে কত টাকা খরচ হবে এবং কত টাকা আয় হবে তার একটি অনুমান করে, এই বাজেট এস্টিমেটের মাধ্যমে পেশ করে। কেন্দ্রীয় সরকার এই বাজেট এস্টিমেটের মাধ্যমে জানায় যে এই আর্থিক বর্ষে ব্যাক্তিগত ট্যাক্স, কর্পোরেট ইনকাম ট্যাক্স, কাস্টম ডিউটি, জিএসটি রেভেনিউ, ডিভিডেন্ট, পাবলিক সেক্টর ইত্যাদির থেকে কত টাকা আয় করা সম্ভব। এছাড়াও কেন্দ্রীয় সরকার বাজেট এস্টিমেটের মাধ্যমে জানায় যে এই আর্থিক বর্ষে বিভিন্ন মন্ত্রালয় এবং বিভাগের বিভিন্ন ধরনের যোজনার জন্য কত টাকা খরচ করা হবে।

আরও পড়ুন: আসন্ন ইউনিয়ন বাজেটে কৃষি নিয়ে কী ভাবছে কেন্দ্র? পড়ুন বিস্তারিত...

রিভাইস এস্টিমেট -

কেন্দ্রীয় সরকার বাজেট এস্টিমেট নির্ধারণ করে একটি অনুমানের ভিত্তিতে। কিন্তু অনেক সময়ই সেটি ওপর-নিচে হতে পারে অর্থাৎ কিছুটা আলাদা হতে পারে। এর ফলে তৈরি করা হয় রিভাইস এস্টিমেট। কেন্দ্রীয় সরকার এই রিভাইস এস্টিমেট পরের বছরের বাজেটে পেশ করে।

আউটকম বাজেট -

ইউনিয়ন বাজেট পেশ করার আগে অর্থমন্ত্রক একটি প্রিলিমিনারি আউটকম বাজেট পেশ করে। এর মাধ্যমে জানিয়ে দেওয়া হয় আগের বছর কেন্দ্রীয় সরকার কোন খাতে কত টাকা খরচ করেছে। কোন যোজনা কত দুর এগিয়েছে ইত্যাদি সবকিছু জানাতে হয় এই আউটকম বাজেটের মাধ্যমে। আউটকম বাজেটের মাধ্যমে কেন্দ্রীয় সরকারকে জবাবদিহি করতে হয় তারা কোন কোন কাজ করেছে।

First published:

Tags: Nirmala Sitharaman, Union Budget 2022

পরবর্তী খবর