• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • শেষ হচ্ছে ৩১ মার্চ, SBI, HDFC-সহ বেশ কয়েকটি ব্যাঙ্কে বয়স্কদের স্পেশাল FD স্কিম সম্পর্কে বিশদে জানুন

শেষ হচ্ছে ৩১ মার্চ, SBI, HDFC-সহ বেশ কয়েকটি ব্যাঙ্কে বয়স্কদের স্পেশাল FD স্কিম সম্পর্কে বিশদে জানুন

বিশেষ করে অবসর পরবর্তী জীবনে বয়স্কদের সঞ্চয়ের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় ফিক্সড ডিপোজিট

বিশেষ করে অবসর পরবর্তী জীবনে বয়স্কদের সঞ্চয়ের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় ফিক্সড ডিপোজিট

বিশেষ করে অবসর পরবর্তী জীবনে বয়স্কদের সঞ্চয়ের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় ফিক্সড ডিপোজিট

  • Share this:

#নয়াদিল্লি; ভবিষ্যতের নানা পরিকল্পনার কথা মাথায় রেখে অনেকেই ফিক্সড ডিপোজিটের পথে হাঁটেন। একটি নির্দিষ্ট সময়ের মেয়াদে নিজেদের উপার্জনের একটা অংশ বিনিয়োগ করেন। বিশেষ করে অবসর পরবর্তী জীবনে বয়স্কদের সঞ্চয়ের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় ফিক্সড ডিপোজিট। এক্ষেত্রে সব চেয়ে উল্লেখযোগ্য বিষয় হল সুদের হার ও ফিক্সড ডিপোজিটের ধরন। প্রথমেই দেখতে হবে, শর্ট টার্ম না লং টার্ম ফিক্সড ডিপোজিট করা হচ্ছে। এর পর নজর দিতে হবে সুদের হারে। এক্ষেত্রে বয়স্কদের জন্য ফিক্সড ডিপোজিটে বিশেষ সুবিধা দিচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India), HDFC ব্যাঙ্ক, ICICI ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা (Bank of Baroda) সহ বেশ কয়েকটি রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্ক। ব্যাঙ্কগুলিতে সুদের হারও বেশি।

বয়স্কদের কথা মাথায় রেখেই গত বছর মে মাসে লঞ্চ করা হয়েছিল এই স্পেশাল FD স্কিম। সেই মতো ৩১ মার্চ শেষ হয়ে যাচ্ছে স্কিমের মেয়াদ। এবার দেখে নেওয়া যাক কোন ব্যাঙ্কের স্পেশাল ফিক্সড ডিপোজিটে সুদের হার কত!

বয়স্কদের জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার FD স্কিম

বয়স্কদের জন্য ফিক্সড ডিপোজিটে ৮০ বেসিস পয়েন্ট (bps) পর্যন্ত সর্বোচ্চ সুদের হার দেয় SBI। বর্তমানে সাধারণ গ্রাহকদের জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে পাঁচ বছরের ফিক্সড ডিপোজিটে ৫.৪ শতাংশ পর্যন্ত সুদের হার দেওয়া হয়। তবে স্পেশ্যাল ফিক্সড ডিপোজিট স্কিমের ক্ষেত্রে ৬.২০ শতাংশ পর্যন্ত সুদের হার দেওয়া হচ্ছে বয়স্কদের।

HDFC ব্যাঙ্ক (HDFC Bank)

ফিক্সড ডিপোজিটে ৭৫ bps পর্যন্ত সর্বোচ্চ সুদের হার দেয় ICICI ব্যাঙ্ক। এক্ষেত্রে বয়স্কদের ফিক্সড ডিপোজিটে ৬.২৫ শতাংশ পর্যন্ত সুদের হার পাওয়া যাচ্ছে।

ICICI ব্যাঙ্ক

ফিক্সড ডিপোজিটে ৮০ bps পর্যন্ত সর্বোচ্চ সুদের হার দেয় ICICI ব্যাঙ্ক। এক্ষেত্রে ICICI ব্যাঙ্ক গোল্ডেন ইয়ার্স FD স্কিমে (ICICI Bank Golden Years FD scheme) ৬.৩০ শতাংশ পর্যন্ত সুদের হার পাওয়া যাচ্ছে।

ব্যাঙ্ক অফ বরোদা (Bank of Baroda)

বয়স্কদের ক্ষেত্রে ডিপোজিটে ১০০ bps পর্যন্ত অফার দিচ্ছে ব্যাঙ্ক অফ বরোদা। এক্ষেত্রে কেউ যদি ফিক্সড ডিপোজিট করেন, তাহলে স্পেশ্যাল স্কিম অনুযায়ী সুদের হার হতে পারে ৬.২৫ শতাংশ।

Published by:Ananya Chakraborty
First published: