SBI ATM: টাকা তোলার নিয়মে বড় বদল আনছে SBI, কবে থেকে প্রযোজ্য, বিস্তারিত জানুন আজই

টাকা তোলার নিয়মে আমূল বদল আনছে এসবিআই।

SBI ATM-সাধারণ সঞ্চয়ী আমানতের গ্রাহকদের জন্যই এই নিয়ম প্রযোজ্য হবে। চেকবুকে টাকা তোলা, এটিএম কার্ড ব্যবহার করে নগদ অর্থ তোলার ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে।

  • Share this:

    #নয়াদিল্লি: শাখায় গিয়ে  অথবা এটিএম থেকে টাকা তোলার ব্যাপারে নিয়মে বড় বদল আনতে চলেছে এসবিআই (SBI)। নতুন নিয়ম আগামী মাস থেকেই কার্যকর হবে বলে জানিয়েছে এসবিআই কর্তৃপক্ষ। মূলত বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অর্থাৎ সাধারণ সঞ্চয়ী আমানতের গ্রাহকদের জন্যই এই নিয়ম প্রযোজ্য হবে। চেকবুকে টাকা তোলা, এটিএম কার্ড ব্যবহার করে নগদ অর্থ তোলার ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে।

    এসবিআই সূত্রে জানানো হয়েছে, এবার থেকে সাধারণ সঞ্চয়ী আমানতের গ্রাহকরা যদি এটিএম ডেবিট কার্ডের মাধ্যমে টাকা তোলেন তাহলে তার জন্য মূল্য দিতে হবে, জিএসটির আওতায়ও আসবেন তারা। যদিও প্রথমবারেই টাকা দিতে হবে না। একজন আমানতকারী তাঁর জিরো ব্যালেন্স অ্যাকাউন্টের ক্ষেত্রে চারবার পর্যন্ত নিখরচায় টাকা তুলতে পারবেন। কিন্তু তারপরে প্রতিটি লেনদেনের জন্য তাঁঁকে ১৫ টাকা করে দিতে হবে। এর সঙ্গে যুক্ত হবে জিএসটি।

    চেকবুকের ক্ষেত্রে প্রযোজ্য হবে তিন নিয়ম। যথা, ১০ পাতার চেকলিস্ট এর জন্য ৪০ টাকা এবং জিএসটি দিতে হবে। ২৫ পাতার চেক বুক এর জন্য ৭৫ টাকা এবং জিএসটি দিতে হবে। হঠাৎ করে জরুরি ভিত্তিতে চেক বই লাগলে ৫০ টাকা এবং জিএসটি দিতে হবে।

    বরিষ্ঠ নাগরিকদের ক্ষেত্রে এই ধরনের সার্ভিস চার্জ প্রযোজ্য হবে না। নন ফিনান্সিয়াল ট্রানজাকশন অর্থাৎ টাকা তোলা হচ্ছে না এমন কাজে এটিএম কার্ড ব্যবহার করলেও তার জন্য কোনো অর্থ দিতে হবে না। এমনকি একই ব্যাংকের শাখায় বা অন্য শাখায় টাকা ট্রান্সফার করলেও তার জন্য অর্থ গুনতে হবে না।

    সম্প্রতি এসবিআই চেক মারফত তোলার ক্ষেত্রে সর্বোচ্চ অর্থের পরিমাণ এক লক্ষ টাকা ধার্য করেছে। অন্য দিকে পাস বইয়ের তোলা টাকার উর্ধ্বসীমা ২৫ হাজার টাকা। চেক ব্যবহার করে থার্ড পার্টি ক্যাশ উইথ জলে মাসে ৫০ হাজার টাকা ধার্য করা হয়েছে উর্ধ্বসীমা। ব্যাঙ্কের তরফের জানিয়ে দেওয়া হয়েছে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোন তৃতীয় পক্ষকে ক্যাশ পেমেন্ট করা যাবে না।

    Published by:Arka Deb
    First published: