Home /News /business /

Fraud Alert: প্রতিনিয়ত ইউপিআই পেমেন্টে হচ্ছে জালিয়াতি, দেখে নিন সুরক্ষিত থাকার উপায়!

Fraud Alert: প্রতিনিয়ত ইউপিআই পেমেন্টে হচ্ছে জালিয়াতি, দেখে নিন সুরক্ষিত থাকার উপায়!

ইউপিআই পেমেন্ট অ্যাপের মাধ্যমে ডিজিটাল পেমেন্ট করার সময় ঘটছে বিভিন্ন ধরনের বিপদ।

  • Share this:

#নয়াদিল্লি: যাঁরা গুগল পে (Google Pay), ফোনপে (PhonePe), পেটিএম (Paytm) ইত্যাদির মতো বিভিন্ন ধরনের ইউপিআই (UPI) পেমেন্ট অ্যাপ ব্যবহার করে বিভিন্ন ধরনের টাকার লেনদেন করেন, তাঁদের একটু সতর্ক হওয়া প্রয়োজন। কারণ ইউপিআই পেমেন্ট অ্যাপের মাধ্যমে ডিজিটাল পেমেন্ট করার সময় ঘটছে বিভিন্ন ধরনের বিপদ। একটু অসতর্ক হলেই নিমেষে খালি হয়ে যাচ্ছে ব্যাঙ্কের অ্যাকাউন্ট। বিভিন্ন ধরনের উপায় অবলম্বন করে কিছু অসাধু চক্র চালিয়ে যাচ্ছে এই জালিয়াতি। কিন্তু কয়েকটি উপায় অবলম্বন করলেই এই ধরনের ফ্রড থেকে বাঁচা সম্ভব। এক নজরে দেখে নেওয়া যাক সেই কয়েকটি উপায়।

আরও পড়ুন: নিজে গিয়ে টাকা জমা করার দরকার নেই, দেখে নিন পোস্ট অফিসের সেভিংস স্কিমে ডিজিটাল পেমেন্টের উপায়!

নিজেদের পিন শেয়ার

এই বিষয়টি হল সবথেকে গুরুত্বপূর্ণ। কখনও অন্যের সঙ্গে নিজের পিন শেয়ার করা উচিত নয়। অন্য কারও সঙ্গে নিজেদের পিন শেয়ার করলে ফ্রডের সুযোগ বেড়ে যায়। নিজেদের পিন একবার অন্য কেউ জানতে পারলে নিমেষে খালি হয়ে যেতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট। তাই ইউপিআই পেমেন্ট ব্যবহার করলে এই বিষয়টি মাথায় রাখা দরকার।

মজবুত পাসওয়ার্ড

ইউপিআই পেমেন্ট ব্যবহার করার সময় সবসময় একটি মজবুত এবং শক্তিশালী পাসওয়ার্ড দেওয়া দরকার। খুব সহজ সরল পাসওয়ার্ডের বদলে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করলে কারো পক্ষেই সেটি খোলা সম্ভব নয়। এর ফলে নিজেদের ইউপিআই পেমেন্ট অ্যাপ সবসময় সুরক্ষিত থাকবে এবং ফ্রড হওয়ার চান্স অনেকটাই কমে যাবে।

আরও পড়ুন: ২০২২ সালের ১ জানুয়ারির আগে নতুন গাড়িতে পাওয়া যাচ্ছে প্রায় ২.৫৫ লাখ টাকার ছাড়!

আনভেরিফায়েড লিঙ্ক

নিজেদের ইউপিআই পেমেন্ট অ্যাপ এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য সবথেকে গুরুত্বপূর্ণ যে বিষয়টি মাথায় রাখা দরকার সেটি হল যে কোনও অজানা লিঙ্কে ক্লিক না করা এবং কিছু শেয়ার না করা। মেল অথবা মেসেজের মাধ্যমে বিভিন্ন ধরনের লিঙ্ক পাঠানো হয়। এই সকল অজানা লিঙ্কেই লুকিয়ে রয়েছে বিপদ। এছাড়াও কারও সঙ্গে পিন, ওটিপি এবং অন্যান্য কোনও তথ্য শেয়ার করা উচিত নয়।

আরও পড়ুন: কোটি কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ৪ হাজার টাকা জমা পড়বে, এই কাজ না করলে নাও পেতে পারেন

যে কোনও অ্যাপের ব্যবহার

ডিজিটাল পেমেন্ট করার জন্য যে কোনও পেমেন্ট অ্যাপের ব্যবহার করা উচিত নয়। কারণ এই সকল অ্যাপ ব্যবহার করার সময় ভুল হওয়ার সম্ভাবনা থাকে। এই বিষয়ে একটি কথা সবসময় মনে রাখা দরকার যে এই ধরনের ডিজিটাল পেমেন্ট অ্যাপের মাধ্যমে পেমেন্ট করার সময় কোনও ভুল হলে বা অসুবিধা হলে তাদের হেল্প সেন্টারের সাহায্য নেওয়া দরকার। এই সময়ে অন্য কারও থেকে সাহায্য নেওয়া উচিত নয়। এর জন্য সবসময় ট্রাস্টেড এবং ভেরিফায়েড ইউপিআই পেমেন্ট অ্যাপ ব্যবহার করা উচিত।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Bank Fraud, UPI

পরবর্তী খবর