Home /News /business /
রবিবার ১৪ ঘণ্টার জন্য বন্ধ থাকবে RTGS পরিষেবা, জানাল RBI; কী অসুবিধা হতে পারে ?

রবিবার ১৪ ঘণ্টার জন্য বন্ধ থাকবে RTGS পরিষেবা, জানাল RBI; কী অসুবিধা হতে পারে ?

রবিবার ১৪ ঘণ্টার জন্য বন্ধ থাকবে RTGS পরিষেবা, জানাল RBI; কী অসুবিধা হতে পারে?

রবিবার ১৪ ঘণ্টার জন্য বন্ধ থাকবে RTGS পরিষেবা, জানাল RBI; কী অসুবিধা হতে পারে?

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে ঘোষণা করা হয়েছে, প্রযুক্তিগত কাজের জন্য রবিবার রাত ১২টা থেকে দুপুর ২টো পর্যন্ত এই পরিষেবা বন্ধ থাক?

  • Share this:

#নয়াদিল্লি: এপ্রিলের ১৮ তারিখ বন্ধ থাকবে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট সিস্টেম বা RTGS। ১৪ ঘণ্টা বন্ধ রাখা হবে এই পরিষেবা। সোমবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে ঘোষণা করা হয়েছে, প্রযুক্তিগত কাজের জন্য রবিবার রাত ১২টা থেকে দুপুর ২টো পর্যন্ত এই পরিষেবা বন্ধ থাকবে।

অর্থ মন্ত্রকের অধীন রেগুলেটরি বডি ও সেন্ট্রাল ব্যাঙ্ক একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, RTGS সিস্টেমে ডিসাস্টার রিকোভারি টাইম আপগ্রেড করতে ও কাজের গুণমান বাড়াতে এই কাজ করা হবে। যার জন্য ১৭ তারিখের পর সাময়িক কিছু সময়ের জন্য পরিষেবা বন্ধ থাকবে।

এই পরিষেবা বন্ধ থাকায় অনেকেই NEFT বা এই পরিষেবার সঙ্গে যুক্ত অন্যান্য পরিষেবার বিষয়ে দ্বন্দ্বে রয়েছেন। এক্ষেত্রে RBI জানিয়েছেন, রবিবার রাত থেকে দুপুর পর্যন্ত RTGS বন্ধ থাকলেও NEFT বা ন্যাশনাল ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার চালু থাকবে। সেন্ট্রাল ব্যাঙ্ক তার গ্রাহকদের জানিয়েছে, NEFT-র মাধ্যমে কাউকে এই সময়ে টাকা পাঠাতে হবে বা NEFT ব্যবহার করতে হলে এই দিন কোনও সমস্যা হবে না। পাশাপাশি RBI জানিয়েছে, গ্রাহকরা আপগ্রেডেশন সংক্রান্ত বার্তা বা আপগ্রেডেশন হয়ে যাওয়ার পর পরিষেবা চালু হওয়ার বার্তা পেয়ে যাবে। যা ব্রডকাস্ট সিস্টেমের মাধ্যমে গ্রাহকদের কাছে পৌঁছাবে।

Business Standard-এর রিপোর্ট অনুয়ায়ী, RBI গত সপ্তাহে একটি বিরাট পদক্ষেপ করেছে। পেমেন্ট সিস্টেম অপারেটরদের সোজাসুজি সেন্ট্রালইজড পেমেন্ট সিস্টেমের মেম্বারশিপ দিয়েছে। যা কিছুটা NEFT ও RTGS-এর মতো। এর আগে CPS মেম্বারশিপ ব্যাঙ্কেই সীমাবদ্ধ ছিল। এই নতুন পদক্ষেপের ফলে একাধিক বিষয়ে উন্নতির আশা করছেন বিশেষজ্ঞরা।

অনেকেই বলছেন, এই পদক্ষেপের ফলে সেটেলমেন্ট রিস্ক কমবে ও গ্রাহকরা আগের থেকে অনেক বেশি ডিজিটাল ফিন্যান্স সার্ভিসের প্রতি ঝুঁকবে।

সম্প্রতি PayTM, Mobikwik, Google Pay, PhonePe-র মতো পেমেন্ট সিস্টেম অপারেটরদের ক্ষেত্রে RTGS এবং NEFT পরিষেবা শুরুর সিদ্ধান্ত নেয় RBI। চলতি অর্থবর্ষের প্রথম দ্বিমাসিক ঋণনীতি ঘোষণা করার সময় এই কথা জানান সেন্ট্রাল ব্যাঙ্ক। অনলাইনে সঙ্গে সঙ্গে টাকা ট্রান্সফার করতে এই দুই ব্যবস্থার ব্যবহার করে ব্যাঙ্কগুলি। এবার থেকে এই প্ল্যাটফর্মগুলিতেও এই ব্যবস্থার ব্যবহার করে আর্থিক লেনদেন করা যাবে।

করোনার পর অনলাইন লেনদেনে বেশি করে জোর দিতে এবং UPI প্রক্রিয়ার বিস্তারের জন্যই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Bank, RBI

পরবর্তী খবর