Home /News /business /
Share Market Opening: SBI এবং ONGC-র হাত ধরে উত্থান শেয়ার বাজারে! ৫০০ পয়েন্ট বাড়ল সেনসেক্স; নিফটি পেরোল ১৫৭০০-র স্তর!

Share Market Opening: SBI এবং ONGC-র হাত ধরে উত্থান শেয়ার বাজারে! ৫০০ পয়েন্ট বাড়ল সেনসেক্স; নিফটি পেরোল ১৫৭০০-র স্তর!

এশিয়ার বেশির ভাগ বাজারও আজ সকালে সবুজ চিহ্নে খুলে লেনদেন শুরু করেছে। শুক্রবার সকালে সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জে ০.৫৪ শতাংশ উত্থান দেখা গিয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: সপ্তাহের পঞ্চম দিন অর্থাৎ শেষ দিনেও জোরদার সূচনা ভারতীয় শেয়ার বাজারের। শুক্রবার সকাল থেকেই ব্যাপক হারে কেনাকাটা শুরু করেছে বিনিয়োগকারীরা। ফলে সেনসেক্স ৫০০ পয়েন্ট বেড়ে প্রায় ৫৩০০০ ছুঁইছুঁই।

এ-দিন সকালে সেনসেক্স ৩৮৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৫২৬৫৪-র স্তরে খুলে লেনদেন শুরু করেছে। আর খোলার সময় দেখা যায় যে, নিফটি বৃদ্ধি পেয়েছে ১০০ পয়েন্ট। ফলে খোলার সময় ওই সূচক ১৫৬৫৭-র স্তরে ব্যবসা শুরু করে। বাজারের প্রাথমিক উর্ধ্বগতি দেখে বিনিয়োগকারীদেরও উৎসাহ বেড়ে যায় এবং তারা ব্যাপক ভাবে কেনাকাটা শুরু করে। ফলে সকাল ৯টা ২৫ মিনিট নাগাদ দেখা যায় যে, সেনসেক্স ৫৪৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৫২৮০৯-এর স্তরে এবং নিফটি ১৬৩ পয়েন্ট বেড়ে ১৫৭২৪-এর স্তরে পৌঁছে লেনদেন করছে।

এই সব শেয়ারে বাজি রাখছে বিনিয়োগকারীরা:

এ-দিন ব্যবসার প্রথম দিক থেকেই বিনিয়োগকারীরা ইন্ডাসইন্ড ব্যাঙ্ক (IndusInd Bank), ওএনজিসি (ONGC), টাটা কনজিউমার প্রোডাক্টস (Tata Consumer Products), আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank), অ্যাপোলো হসপিটালস (Apollo Hospitals), অ্যাক্সিস ব্যাঙ্ক (Axis Bank), এসবিআই (SBI), বাজাজ ফিনান্স (Bajaj Finance), উইপ্রো (Wipro), টাটা স্টিল (Tata Steel) এবং আল্ট্রাটেক সিমেন্ট (Ultratech Cement)-এর মতো কোম্পানির স্টকগুলিতে বাজি ধরেছে। ফলে এই শেয়ারগুলি শীর্ষ মুনাফাকারীর তালিকায় জায়গা করে নিয়েছে। এখনও পর্যন্ত এই স্টকগুলির ক্ষেত্রে ২.৭ শতাংশ উর্ধ্বগতি দেখা যাচ্ছে।

অন্য দিকে, নেসলে (Nestle) এবং এইচডিএফসি (HDFC)-র শেয়ার ব্যাপক ভাবে বিক্রি হচ্ছিল। ফলে এই স্টকগুলি শীর্ষ লোকসানের তালিকায় স্থান পেয়েছে। আবার আজকের লেনদেনে দেখা গিয়েছে যে, বিএসই মিডক্যাপ এবং স্মলক্যাপ-ও ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: ৫০ শতাংশেরও বেশি রিটার্ন, জানুন এই স্মল-ক্যাপ ব্যাঙ্কিং স্টক নিয়ে এক ঝলকে!

সব সেক্টরেই সবুজ সঙ্কেত:

সেক্টরের ভিত্তিতে বিচার করলে দেখা যাচ্ছে যে, আজকের ব্যবসার ক্ষেত্রে সব সেক্টরেই একটি উচ্ছ্বাস রয়েছে। তবে সবথেকে বেশি উর্ধ্বগতি দেখা যাচ্ছে ব্যাঙ্ক, ফিনান্সিয়াল, বেসরকারি ব্যাঙ্ক এবং মিডিয়া সেক্টরের শেয়ারে। এ ছাড়া রিয়েলটি, অটো, আইটি, এফএমসিজি এবং ফার্মা সেক্টরেও উচ্ছ্বাস রয়েছে। এখনও পর্যন্ত বাজারে সম্পূর্ণ রূপে ইতিবাচক প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। ডিসিএম শ্রীরাম (DCM Shriram)-এর শেয়ার আজ ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: ফের কলকাতায় সোনার দামে মহাপরিবর্তন, লক্ষ্মীবারে বাড়ল না কমল?

এশিয়ার বাজারেও উর্ধ্বগতি:

এশিয়ার বেশির ভাগ বাজারও আজ সকালে সবুজ চিহ্নে খুলে লেনদেন শুরু করেছে। শুক্রবার সকালে সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জে ০.৫৪ শতাংশ উত্থান দেখা গিয়েছে। উর্ধ্বগতি রয়েছে জাপানের নিক্কেই-তেও। তা ০.৬৫ শতাংশ বৃদ্ধিতে লেনদেন করছে। এছাড়া হংকংয়ের স্টক মার্কেটে ১.২৬ শতাংশ এবং তাইওয়ানের স্টক এক্সচেঞ্জে ১.০৩ শতাংশ বৃদ্ধি দেখা যাচ্ছে। দক্ষিণ কোরিয়ার কোস্পি স্টক মার্কেটেও ১.৯১ শতাংশ উর্ধ্বগতি রয়েছে। তবে আজ চিনের সাংহাই কম্পোজিটের ক্ষেত্রে ০.০৩ শতাংশ পতন লক্ষ্য করা গিয়েছে।

Published by:Teesta Barman
First published:

Tags: Share Market, Stock market

পরবর্তী খবর