Home /News /business /
WomenConnect Challenge India: রিলায়েন্স ফাউন্ডেশনের পক্ষ থেকে ভারতীয় মহিলাদের জন্য যুগান্তকারী পদক্ষেপ

WomenConnect Challenge India: রিলায়েন্স ফাউন্ডেশনের পক্ষ থেকে ভারতীয় মহিলাদের জন্য যুগান্তকারী পদক্ষেপ

Reliance Foundation

Reliance Foundation

Reliance Foundation announces WomenConnect Challenge India grantees: এর জন্য প্রায় ১১ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। রিলায়েন্স ফাউন্ডেশনের পক্ষ থেকেই প্রায় ৮.৫ কোটি টাকা ইনভেস্ট করা হয়েছে।

  • Share this:

#মুম্বই: ভারতের ১০টি অর্গানাইজেশনকে সিলেক্ট করা হয়েছে উইমেনকানেক্ট চ্যালেঞ্জ ইন্ডিয়ার (WomenConnect Challenge India) মাধ্যমে সাহায্য করার জন্য। এটি লঞ্চ করা হয়েছে রিলায়েন্স ফাউন্ডেশন (Reliance Foundation) এবং ইউ এস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (U.S Agency for International Development / USAID) এর যৌথ উদ্যোগে।

এর জন্য ১১ কোটি টাকারও বেশি বিনিয়োগ করা হয়েছে। রিলায়েন্স ফাউন্ডেশনের পক্ষ থেকেই প্রায় ৮.৫ কোটি টাকা ইনভেস্ট করা হয়েছে। এর মাধ্যমে ভারতের প্রায় ১৭টি রাজ্যের প্রায় ৩ লাখ মহিলা এবং কন্যাকে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী করে তোলা হবে উন্নত ডিজিটাল প্রযুক্তির সাহায্যে (Joint initiative launched by Reliance Foundation and USAID)।

আরও পড়ুন- মাত্র ৮-১০ হাজার টাকা দিয়ে শুরু করুন এই ব্যবসা, অল্প দিনেই পাবেন বিপুল লাভ !

রিলায়েন্স ফাউন্ডেশনের চেয়ারপার্সন নীতা আম্বানি (Nita M Ambani) এটি ঘোষণা করার সময় বলেন "এটি আমাদের একটি মিশন, যে সমাজের প্রত্যেকটি কাজে মহিলাদের স্বনির্ভর করে তোলা। আমরা যখন জিও লঞ্চ করেছিলাম, সেক্ষেত্রেও আমাদের লক্ষ্য ছিল সেটি যেন ডিজিটাল বিপ্লবের সঙ্গে সঙ্গে নারী পুরুষের সমান অধিকারের বিপ্লব ঘটায়। এক্ষেত্রেও রিলায়েন্স ফাউন্ডেশন, ইউ এস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের সঙ্গে যৌথ ভাবে লিঙ্গ বৈষম্য দূর করে ডিজিটালি নারীদের স্বনির্ভর করে তোলার কাজ করবে। আমি তাদের অভিবাদন জানাচ্ছি এবং আমন্ত্রণ করছি সেই ১০ অর্গানাইজেশনকে যারা উইমেনকানেক্ট চ্যালেঞ্জ ইন্ডিয়ায় নির্বাচিত হয়েছে।’’

যে ১০টি সংস্থা এই গ্রান্টের সুবিধা পাবে তারা হল- অনুদীপ ফাউন্ডেশন, বেয়ারফুট কলেজ ইন্টারন্যাশনাল, সেন্টার ফর ইউথ অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট, ফ্রেন্ডস অফ ওমেন ওয়ার্ল্ড ব্যাঙ্কিং, নন্দী ফাউন্ডেশন, প্রফেশনাল অ্যাসিস্ট্যান্ট ফর ডেভেলপমেন্ট অ্যাকশন, সোসাইটি ফর ডেভেলপমেন্ট অল্টারনেটিভ, সলিডারিডাড রিজিওনাল এক্সপারটিস সেন্টার, টিএনএস ইন্ডিয়া ফাউন্ডেশন এবং জেডএমকিউ ডেভেলপমেন্ট।

২০২০ সালের অগাস্ট মাসে এই উইমেনকানেক্ট চ্যালেঞ্জ ইন্ডিয়া লঞ্চ করা হয়েছে। ১৮০টি অ্যাপ্লিকেশনের মধ্যে থেকে ১০টি অর্গানাইজেশনকে বেছে নেওয়া হয়েছে গ্রান্ট দেওয়ার জন্য। এই ১০টি সংস্থার প্রত্যেকে ৭৫ লাখ টাকা থেকে প্রায় ১ কোটি টাকার সাহায্য পায়, যা ২০২১-এর জানুয়ারি মাসের মধ্যে দিয়ে দেওয়া হয়।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Reliance Foundation

পরবর্তী খবর