corona virus btn
corona virus btn
Loading

Reliance ও bp শুরু করল ‘Jio-bp’ পার্টনারশিপ!‌ জ্বালানি ও পরিবহণ ক্ষেত্রে দিতে চলেছে নতুন দিশা

Reliance ও bp শুরু করল ‘Jio-bp’ পার্টনারশিপ!‌ জ্বালানি ও পরিবহণ ক্ষেত্রে দিতে চলেছে নতুন দিশা

আগামী ২০ বছরের মধ্যে পৃথিবীর বৃহত্তম জ্বালানি বাজারে পরিণত হতে চলেছে ভারত

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ বৃহস্পতিবার bp ও Reliance Industries Limited (RIL) ঘোষণা করল তাঁদের নতুন এক পার্টনারশিপ Reliance BP Mobility Limited (RBML) এর কথা। ২০১৯ সালের সাক্ষরিত চুক্তির পরে শেষ কয়েকমাস দুই সংস্থাই খুব কাছাকাছি থেকে কাজ করেছে। bp ইতিমধ্যে পার্টনারশিপের ৪৯ শতাংশ অংশীদার হয়েছে ১ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে, অন্যদিকে উদ্যোগের ৫১ শতাংশ অংশীদার রয়েছে RIL।

Jio-bp যৌথ উদ্যোগের লক্ষ্যই ভারতের জ্বালানি ও পরিবহণ ক্ষেত্রের সেরা বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে তোলা। ২১ টি রাজ্যে রিলায়েন্সেরে উপস্থিতি ও রিলায়েন্সের জিও প্ল্যাটফর্মের মাধ্যমে যুক্ত থাকা লক্ষ লক্ষ মানুষের কাছে এটি সহজে পৌঁছে যাবে। অন্যদিকে bp নিয়ে আসবে আন্তর্জাতিক মানের জ্বালানি, ল্যুব্রিক্যান্ট এবং পরিবহন ব্যবস্থায় নানারকম কম কার্বন নির্গমনকারী একাধিক দ্রব্য।

মনে করা হচ্ছে, Jio-bp পার্টনারশিপ দেশের ক্রমবর্ধমান জ্বালানির চাহিদা দ্রুত পুরণ করতেও সক্ষম হবে। আগামী ২০ বছরের মধ্যে পৃথিবীর বৃহত্তম জ্বালানি বাজারে পরিণত হতে চলেছে ভারত। এই সময়ের মধ্যে কেবল মাত্র গাড়ি, অর্থাৎ যাত্রীবাহি গাড়ির সংখ্যাই বাড়বে প্রায় ৬ গুণ। RBML–এর লক্ষ্যই থাকবে আগামী পাঁচ বছরে জ্বালানি বাণিজ্য দেশের ১৪০০টি থেকে ৫৫০০ রিটেল সাইট তৈরি করা। এর ফলে সার্ভিস স্টেশনে কর্মরত কর্মীর সংখ্যা বাড়াতে হবে প্রায় চারগুণ, সংখ্যাটা ২০ হাজার থেকে বেড়ে হবে ৮০ হাজার। আগামী বছরগুলিতে এই সংস্থা চাইবে ৩০ থেকে ৪৫ টি বিমানবন্দরে নিজের উপস্থিতি তৈরি করতে।

এই উদ্যোগ নিয়ে বলতে গিয়ে Reliance Industries Limited–এর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মুকেশ আম্বানি জানিয়েছেন, ‘‌Reliance তাঁর দীর্ঘদিনের ভরসাযোগ্য সঙ্গী bp–এর সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করছে। কারণ, রিলায়েন্স চায় খুচরো ও বিমান জ্বালানির বাজারে দেশজুড়ে নিজের উপস্থিতি তৈরি করতে। RBML সেই বিষয়ে নেতৃত্ব দিতে চলেছে। এই সংস্থা কম কার্বন নির্গমনকারী, পরিচ্ছন্ন ও সহজলভ্য জ্বালানি পৌঁছে দেবে ভারতীয় ক্রেতাদের কাছে। সঙ্গে যুক্ত হবে আমাদের প্রধান শক্তি উন্নততর প্রযুক্তি।’‌

bp–এর চিফ এক্সিকিউটিভ অফিসার, Bernard Looney জানিয়েছেন, ‘‌ভারত ডিজিটাল টেকনোলজি, ভ্যালু ইঞ্জিনিয়ারিং ও নিউ এনার্জি সলিউশনের দিক থেকে নেতৃত্ব দিচ্ছে। তাই ভারতের যত উন্নতি হবে, যত অগ্রগতির পথে দেশ এগবে, ততই এই দেশের জ্বালানি শক্তির প্রয়োজন পড়বে। bp–এর এক উজ্জ্বল ইতিহাস রয়েছে ভারতে কাজ করার। আমরা রিলায়েন্সের সঙ্গে স্ট্যাটেজিক পার্টনারশিপে পৌঁছে গর্বিত। এই দিনের ঘোষণা আরও একটি মাইল ফলক, কারণ এটি সাধারণ মানুষকে পরিষেবা দেবে। এবং ভবিষ্যতে ভারতের চাহিদা মিটিয়ে একটি নতুন ডিজিটাল, লো কার্বন পরিবেশ তৈরি করবে।

Published by: Uddalak Bhattacharya
First published: July 9, 2020, 9:01 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर