Home /News /business /
দেশে চালু হচ্ছে ডিজিটাল কারেন্সি, RBI-এর পাইলট প্রজেক্ট শুরু হওয়ার অপেক্ষায়!

দেশে চালু হচ্ছে ডিজিটাল কারেন্সি, RBI-এর পাইলট প্রজেক্ট শুরু হওয়ার অপেক্ষায়!

rbi working on digital currency pilot projects likely in future says deputy governor- Photo- File

rbi working on digital currency pilot projects likely in future says deputy governor- Photo- File

CBDC হল ডিজিটাল কারেন্সির লিগ্যাল টেন্ডার। যা অনুমোদন করেছে সেই সব দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক।

  • Share this:

#নয়াদিল্লি: ডিজিটাল কারেন্সি চালু করার পথে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। খুব শীঘ্রই এবিষয়ে পাইলট প্রোজেক্ট শুরু করা হবে। একথা জানিয়েছেন RBI-এর ডেপুটি গভর্নর টি রবি শঙ্কর।

এপ্রসঙ্গে তিনি জানিয়েছেন, বিভিন্ন দেশ ইতিমধ্যে সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সিস (CBDC) চালু করেছে। হোলসেল এবং রিটেল, দু'টি ক্ষেত্রেই সমান তালে কাজ করে যাচ্ছে ডিজিটাল কারেন্সি।

CBDC কী?

CBDC হল ডিজিটাল কারেন্সির লিগ্যাল টেন্ডার। যা অনুমোদন করেছে সেই সব দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক। ডিজিটাল কারেন্সিও সাধারণ কারেন্সির মতো। যা খুব সহজেই এক জন থেকে আর এক জনের মধ্যে বিনিময় করা যাবে।

এবিষয়ে টি রবি শঙ্কর জানিয়েছেন, ভার্চুয়াল কারেন্সি ব্যবহার করে সাধারণ মানুষ অনেক সময় সমস্যায় পড়েন। সেই সমস্যা থেকে রক্ষা করবে CBDC। পাশাপাশি এর সুবিধার কথা বলতে গিয়ে তিনি জানান, ক্যাশ ব্যবহার অনেকটাই কমবে। পাশাপাশি সেটলমেন্ট রিস্কও অনেকটা কমানো সম্ভব হবে। এপ্রসঙ্গে তাঁর বক্তব্য, “CBDC চালু হলে অত্যন্ত ভরসাযোগ্য ভাবে ট্রানজাকশন করা সম্ভব হবে। তবে এখানেও ঝুঁকি থাকবে। সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু কোনও সমস্যা হলে তা অত্যন্ত গভীরভাবে মূল্যায়ন করা সম্ভব হবে।”

তিনি আরও জানিয়েছেন, "যেহেতু আমরা CBDC-র দিকে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছি তাই আমাদের বেশ কিছু পদক্ষেপ নিতে হবে যা পেমেন্ট সিস্টেমের জন্য আমাদের দেশকে অন্য মাত্রায় নিয়ে যাবে।"

কবে থেকে শুরু হবে CBDC?

এই বিষয়ে নির্দিষ্ট করে কোনও দিন জানাননি ডেপুটি গভর্নর। তবে তিনি জানিয়েছেন, “বিভিন্ন পরিকল্পনা তৈরির পর্যায়ে রয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এবং এমন কিছু পদক্ষেপ নেওয়ার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। এমনকী হোলসেল ও রিটেল সেক্টরেও পাইলট প্রোজেক্ট হিসেবে এই প্রক্রিয়া শুরু হতে পারে। প্রতিটি আইডিয়া বাস্তবায়িত করতে একটা নির্দিষ্ট সময় পর্যন্ত অপেক্ষা করতে হয়। কিন্তু CBDC খুব তাড়াতাড়ি বাস্তবায়িত হবে।”

২০১৭ সালে কেন্দ্রীয় অর্থমন্ত্রক ভার্চুয়াল বা ক্রিপ্টোকারেন্সি চালু করা নিয়ে বৈঠক করে। সেখানে বিভিন্ন আইনি প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হয়। পাশাপাশি ভার্চুয়াল কারেন্সির ভালো ও খারাপ দিক নিয়েও আলোচনা হয়।

Published by:Debalina Datta
First published:

Tags: RBI

পরবর্তী খবর