ফের রেপো রেট কমালো RBI, সস্তা হতে পারে বাড়ি-গাড়ির ঋণ

Bangla Editor | News18 Bangla
Updated:Apr 04, 2019 12:55 PM IST
ফের রেপো রেট কমালো RBI, সস্তা হতে পারে বাড়ি-গাড়ির ঋণ
File Photo
Bangla Editor | News18 Bangla
Updated:Apr 04, 2019 12:55 PM IST

#নয়াদিল্লি: ফের রেপো রেট কমালো আরবিআই ৷ গত দু’মাসের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার ৷ ফেব্রুয়ারির পর ফের ২৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমালো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৷ ২৫bps কমায় এখন রেপো রেট হল ৬ শতাংশ ৷ শীর্ষ ব্যাঙ্কের প্রধান শক্তিকান্ত দাসের অধীনে এই নিয়ে দু’বার রেপো রেট কমালো আরবিআই ৷ এর ফলে সস্তা হতে পারে বাড়ি ও গাড়ির ঋণ ৷

গত বছর ডিসেম্বর মাসে দায়িত্ব নিয়েছেন আরবিআইয়ের নতুন গভর্নর। এর আগে এই পদে ছিলেন উর্জিত প্যাটেল। শক্তিকান্ত দাস দায়িত্ব নেওয়ার আগে অক্টোবর- ডিসেম্বরে ঋণ নীতিতে বদল করেনি আরবিআই। কিন্তু ২০১৯-এ ফেব্রুয়ারির পর ফের একবার রেপো রেট কমাল আরবিআই ।

এই বদলের পর গাড়ির ঋণের EMI কমতে পারে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা। রেপো রেট যে ফের কমাতে চলেছে আরবিআই, তা আগেই আন্দাজ করতে পেরেছিলেন অর্থনীতিবিদরা ৷ ভোটের ঠিক আগে নতুন আর্থিক বছরে রেপো রেট ২৫bps কমানোটা যথেষ্ট তাৎপর্যপূর্ণ ৷ আরবিআইয়ের ঋণ নীতি কমিটি রেপো রেট কমানোর পক্ষে ৪-২ ভোট দেন ৷ যার পরেই দু’মাসের মধ্যেই এই নিয়ে দ্বিতীয়বার রেপো রেট কমালো আরবিআই ৷ সুদ কমানোর কথা ঘোষণা করে শীর্ষ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, দেশের উন্নয়নের পালে আরও হাওয়া যোগাতেই এই সিদ্ধান্ত। আরবিআইয়ের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে কেন্দ্রীয় সরকারও।

রেপো রেট:- দেশের ব্যাঙ্কগুলি রিজার্ভ ব্যাঙ্ক থেকে যে সুদে স্বল্পমেয়াদী ঋণ নেয় তাকে বলে রেপো রেট।রেপো রেট কমলে বাণিজ্যিক ব্যাঙ্কগুলোর আরবিআইয়ের থেকে নেওয়া ঋণ ফেরতের সুদ-বাবদ খরচ কমে ৷ ‌অর্থাৎ, সোজা কথায় রেপো রেট হল সেই ইন্টারেস্ট রেট যাতে শীর্ষ ব্যাঙ্ক দেশের ব্যাঙ্কগুলিকে টাকা ধার দেয়।

First published: 12:37:16 PM Apr 04, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर