RBI Monetary Policy: করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা মোকাবিলায় বড়সড় পদক্ষেপ! রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক

রেপো রেট আগের মতো ৪ শতাংশ থাকবে ৷ এমএসএফ ও ব্যাঙ্ক রেট ৪.২৫ শতাংশে অপরিবর্তিত থাকছে ৷

রেপো রেট আগের মতো ৪ শতাংশ থাকবে ৷ এমএসএফ ও ব্যাঙ্ক রেট ৪.২৫ শতাংশে অপরিবর্তিত থাকছে ৷

  • Share this:

#নয়াদিল্লি: দেশ জুড়ে সঙ্কটের আরেক নাম যেন করোনাভাইরাস। ইতিমধ্যেই করোনার দ্বিতীয় ঢেউ দেশ জুড় নতুন করে মাথাচাড়া দিয়ে উঠেছে। একদিকে করোনার তাণ্ডব, অন্য দিকে মূল্যবৃদ্ধির হার ৪ শতাংশে আটকে রাখার টার্গেট, এই দু'টি বিষয়ের কথা বিবেচনা করে ফের আরও একবার সুদের হার অপরিবর্তিত রাখল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)-এর গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das) কেন্দ্রীয় ব্যাঙ্কের মুদ্রা নীতি নির্ধারক কমিটির (MPC) তরফে এই সিদ্ধান্ত ঘোষণা করেন।

মূলত ক্রমবর্ধমান মূল্যস্ফীতির কারণে, রিজার্ভ ব্যাঙ্কের মুদ্রা নীতি নির্ধারণ কমিটি নীতিমালার হারে কোনও পরিবর্তন না করার সিদ্ধান্ত নিয়েছে। RBI-এর তরফে এদিন জানানো হয়েছে, বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে সুদ নীতিতে কোনও পরিবর্তন হচ্ছে না। রেপো রেট (Repo Rate) ও রিভার্স রেপো রেট (Reverse repo rate) আগের মতোই অর্থাৎ ৪ শতাংশ ও ৩.৩৫ শতাংশ রাখা হচ্ছে। প্রসঙ্গত, দেশের বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে RBI-এর দেওয়া সুদের হারকে বলে রেপো রেট। অন্য দিকে বাণিজ্যিক ব্যাঙ্কগুলির থেকে দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক যে হারে ঋণ নেয় তাকে বলে রিভার্স রেপো রেট। মুদ্রাস্ফীতি এবং অর্থনীতিতে নগদ অর্থের পরিমাণ নিয়ন্ত্রণের ক্ষেত্রে এই দুই মহাস্ত্র ব্যবহার করে থাকে রিজার্ভ ব্যাঙ্ক।

মুম্বইতে মানিটরি কমিটির বৈঠকের পর এই সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। মূলত করোনার দ্বিতীয় তরঙ্গকে প্রশমিত করতেই এমন সিদ্ধান্ত বিশ্বের শীর্ষ ব্যাঙ্কের। অর্থনীতির বিশেষজ্ঞদের মতে, নতুন করে কোভিড সংক্রামিতের সংখ্যা হু-হু করে বেড়ে ওঠার ফলে, তা দেশের অর্থনীতিকে এক নতুন চ্যালেঞ্জের সম্মুখীন করেছে।

উল্লেখ্য, গত ১ জুন থেকে রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি কমিটির কমিটির বৈঠক চলছে। বৈঠক শেষে RBI গভর্নর শক্তিকান্ত দাস বলেন, করোনার প্রথম ঢেউয়ের তুলনায় অনেক বেশি ধ্বাংসাত্মক এর দ্বিতীয় ঢেউ। এই পরিস্থিতিতে রিজার্ভ ব্যাঙ্কের তরফে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। যার মধ্যে অন্যতম হল রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত।

RBI মুদ্রানীতিতে প্রধান আপডেট-

-রিভার্স রেপো হার ৩.৩৫ শতাংশ, MSF রেট ৪.২৫ শতাংশ এবং ব্যাঙ্ক রেট ৪.২৫ শতাংশে স্থির থাকবে।

-RBI গভর্নর শক্তিকান্ত বলেন, "যত বেশি কঠিন সময় আসবে, তা তত দ্রুত অগ্রসর হতে সহায়তা করবে।"

-গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন যে, মুদ্রানীতি কমিটি রেপো রেটকে ৪ শতাংশে অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

Published by:Dolon Chattopadhyay
First published: