হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করছে RBI, গ্রাহকরা করতে পারবেন না কোনও লেনদেন

এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করছে RBI, গ্রাহকরা করতে পারবেন না কোনও লেনদেন

এর আগেও আরবিআই মহারাষ্ট্রের অনেক সমবায় ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে।

  • Last Updated :
  • Share this:

#মুম্বই: রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই) মহারাষ্ট্র ভিত্তিক ব্যাঙ্ক ডাঃ শিবাজিরাও পাতিল নীলাঙ্গেকর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের (Dr Shivajirao Patil Nilangekar Urban Co-operative Bank) লাইসেন্স বাতিল করেছে। আরবিআইয়ের মতে, ব্যাঙ্কের আর্থিক আর্থিক অবস্থার কারণে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। লাইসেন্স বাতিলের সাথে সাথে ব্যাঙ্কে টাকা জমা ও তোলাও নিষিদ্ধ করা হয়েছে।

লাইসেন্স বাতিল হওয়ার কারণে ব্যাঙ্কে আমানতকারীরা টাকা তুলতে পারবেন না৷ ডাঃ শিবাজিরাও পাতিল নীলাঙ্গেকর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের বর্তমান আর্থিক পরিস্থিতির কারণে টাকা লেনদেন করতে পারবেন না। আরবিআই ছাড়াও সমবায় কমিশনার এবং সমবায় সমিতির রেজিস্ট্রারও মহারাষ্ট্রের এই ব্যাঙ্কটিকে বন্ধ করে এই ব্যাঙ্কের জন্য একজন কর্তা নিয়োগের আদেশ জারি করেছেন।

আরবিআই জানিয়েছে যে ডাঃ শিবাজিরাও পাতিল নীলাঙ্গেকর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্কের আয়ের কোনও উৎস নেই। এটি ব্যাঙ্কটি নিয়ন্ত্রণ আইন ১৯৪৯-এর বিধান অনুসারে নয়। ডাঃ শিবাজিরাও পাতিল নীলাঙ্গেকর আরবান কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডের কাজ গ্রাহকদের জন্য সঠিক নয়। যদি ব্যাঙ্কটি ব্যবসা বাড়ানোর অনুমতি দেয় তবে তা গ্রাহক এবং জনগণকে প্রভাবিত করবে।

মাত্র ১ মাস আগে, আরবিআই মহারাষ্ট্রের পুনেতে অবস্থিত শিবাজি রাও ভোসলে সমবায় ব্যাঙ্ক লিমিটেডের ব্যাঙ্কিং লাইসেন্স বাতিল করে। ব্যাঙ্ক রেগুলেশন অ্যাক্ট 1949 এর ধারা -১৫ এ এর ​​সাব-সেকশনের অধীনে শিবাজি রাও ভোঁসলে সমবায় ব্যাঙ্কের উপর আরবিআই এই বিধিনিষেধ আরোপ করেছিল। এই বিধিনিষেধের আওতায় আরবিআই টাকা তোলা, জমা, নিষিদ্ধ করেছিল। এর আগেও আরবিআই মহারাষ্ট্রের অনেক সমবায় ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে।

Published by:Pooja Basu
First published:

Tags: Bank, RBI