Home /News /business /
Union Budget 2022: রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির বেসরকারিকরণের জন্য কী কী পদক্ষেপ নেওয়া হতে পারে বাজেটে?

Union Budget 2022: রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির বেসরকারিকরণের জন্য কী কী পদক্ষেপ নেওয়া হতে পারে বাজেটে?

ব্যাঙ্ক বেসরকারিকরণে কী পদক্ষেপ নেওয়া হবে বাজেটে? Photo-File

ব্যাঙ্ক বেসরকারিকরণে কী পদক্ষেপ নেওয়া হবে বাজেটে? Photo-File

আরবিআই-এর সঙ্গে আলোচনায় সরকার সমস্ত পাবলিক সেক্টর অ্যান্ডারটেকিং (PSU) থেকে সরকারি অংশীদারিত্ব কমিয়ে ২৬ শতাংশ করার প্রস্তাব রাখার চেষ্টা করছে কেন্দ্র (Union budget 2022)।

  • Share this:

#নয়াদিল্লি: গত কয়েক বছর ধরে কেন্দ্রীয় সরকার বেসরকারিকরণের উপরে জোর দিয়েছে। আসন্ন বাজেটে Union Budget 2022() রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিরও বেসরকারিকরণের (Bank Privatization) জন্য পদক্ষেপ নেওয়া হতে পারে বলে অনুমান করা হচ্ছে। ২০২২-২৩ সালের আর্থিক বাজেটে বহু পুরনো ব্যাঙ্কিং আইন সংশোধন করে সরকারি ব্যাঙ্কগুলির বেসরকারিকরণের জন্য কোনও পরিকল্পনা থাকবে কিনা এই নিয়ে আশাবাদী ব্যাঙ্কিং সেক্টর।

দ্য ব্যাঙ্কিং কোম্পানি আইন (Acquisition and Transfer of Undertakings) ১৯৭০ এবং দ্য ব্যাঙ্কিং কোম্পানি আইন (Acquisition and Transfer of Undertakings) ১৯৮০-এর অধীনে সমস্ত বেসরকারি ব্যাঙ্ককে রাষ্ট্রায়ত্ত ব্যঙ্কে পরিবর্তন করা হয়েছিল।

আরও পড়ুন: ঝুঁকি এবং রিটার্নের হিসেবে বিনিয়োগ করুন এই ৪টি বিকল্পে

২০২১ সালের কেন্দ্রীয় বাজেট অধিবেশন এবং সম্প্রতি সম্পূর্ণ হওয়া শীতকালীন বাজেট অধিবেশনে সরকারের তরফে এই আইনগুলি সংশোধনের নির্দেশ দেওয়া হবে বলে আশা করা হয়েছিল। দুই বাজেটের একটিতেও এই বিষয়ে কোনও কিছু উল্লেখ করা হয়নি।

দুটি পাবলিক সেক্টর ব্যাঙ্কের (PSB) দ্রুত বেসরকারিকরণের পথ প্রশস্ত করার জন্য ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট (Banking Regulation Act), ১৯৪৯ সংশোধন করা হবে বলে অনুমান করা হয়েছিল। ২০২১-২২ সালের সাধারণ বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) দু'টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের কথা বলেছিলেন। এর পর ২০২১ সালের ডিসেম্বর মাসে অর্থমন্ত্রক সংসদে জানায় ক্যাবিনেট এখনও এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি।

একজন সরকারি আধিকারিক সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে-কে জানিয়েছে, কেন্দ্রীয় অর্থমন্ত্রক পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলিতে সরকারি অংশীদারিত্ব কমাতে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank of India) সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

আরও পড়ুন: আয়করে কতটা ছাড় মিলবে? বাজেট নিয়ে আশায় বুক বাঁধছে চাকরিজীবী-পেনশনভোগীরা

আরবিআই-এর সঙ্গে আলোচনায় সরকার সমস্ত পাবলিক সেক্টর অ্যান্ডারটেকিং (PSU) থেকে সরকারি অংশীদারিত্ব কমিয়ে ২৬ শতাংশ করার প্রস্তাব রাখার চেষ্টা করছে কেন্দ্র। বর্তমান আইন অনুযায়ী সরকারকে সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে (১২ টি পিএসইউ) ন্যূনতম ৫১ শতাংশ অংশীদারত্ব বজায় রাখতে হবে ।

অন্যদিকে, সরকারি ব্যাঙ্কগুলিতে বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগের (Foreign Direct Investment) সীমা ২০ শতাংশ থেকে বৃদ্ধি করার বিষয়ও বিবেচনা করে দেখা হচ্ছে। বর্তমানে দেশে প্রাইভেট ব্যাঙ্কগুলিতে বিদেশি বিনিয়োগের সীমা ৭৪ শতাংশ রয়েছে। উল্লেখ্য, বিদেশি বিনিয়োগের কারণে নিয়ন্ত্রণ এবং পরিচালনার কোনও পরিবর্তন করা যাবে না।

এই বছরের বাজেট দুই দফায় পেশ করা হবে প্রথম দফায় অর্থমন্ত্রী ১ ফেব্রুয়ারি বাজেট পেশ শুরু করবেন যা ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। এক মাসের বিরতির পর ১৪ মার্চ দ্বিতীয় দফার অধিবেশন শুরু হয়ে ৮ এপ্রিল বাজেট পেশ সম্পূর্ণ হবে।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Budget 2022, Union Budget 2022

পরবর্তী খবর