• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Pradhan Mantri Awaas Yojana: মোদি সরকারের বড় সিদ্ধান্ত, ২০২৪ অবধি চালু থাকবে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্প!

Pradhan Mantri Awaas Yojana: মোদি সরকারের বড় সিদ্ধান্ত, ২০২৪ অবধি চালু থাকবে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্প!

প্রধানমন্ত্রী আবাস যোজনা : বাড়ানো হল সময়সীমা

প্রধানমন্ত্রী আবাস যোজনা : বাড়ানো হল সময়সীমা

Pradhan Mantri Awaas Yojana: বাকি থাকা পাকা বাড়ি তৈরি করার জন্য ২০২৪ সাল অবধি চালু থাকবে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ।

  • Share this:

#নয়াদিল্লি: ২০২৪ সাল অবধি চালু থাকবে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (Pradhan Mantri Awaas Yojana Gramin), মোদি সরকারের এক বড় সিদ্ধান্ত। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে বুধবার হওয়া ক্যাবিনেট বৈঠকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ক্যাবিনেট বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয় ২০২৪ সাল অবধি চালু থাকবে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) নেতৃত্বে হওয়া এই ক্যাবিনেট বৈঠকের পরে কেন্দ্রীয় মন্ত্রী শ্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) ক্যাবিনেটের সিদ্ধান্ত সকলকে জানিয়েছেন। কেন্দ্রীয় মন্ত্রী শ্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন যে, ক্যাবিনেটের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ২০২৪ সাল অবধি চালু থাকবে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ।

আরও পড়ুন: ৫০ হাজার টাকা থেকে ১ লাখ টাকা আয় সম্ভব ! এক নজরে দেখে নিন এমন ১০ ব্যবসা

কেন্দ্রীয় মন্ত্রী শ্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন যে, প্রধানমন্ত্রী আবাস যোজনা (Pradhan Mantri Awaas Yojana) গ্রামীণ প্রকল্পের মাধ্যমে গ্রামীণ এলাকায় সুনিশ্চিত করা হবে সকলের নিজের বাড়ি। কেন্দ্রীয় মন্ত্রী শ্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন যে, কেন্দ্রীয় সরকার ২০১৬ সালে ঘোষণা করেছিল প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্পের মাধ্যমে গ্রামীণ এলাকায় ২.৯৫ কোটি জনতার পাকা বাড়ির প্রয়োজন। এর মধ্যে অনেককেই প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্পের মাধ্যমে পাকা বাড়ি তৈরি করে দেওয়া হয়েছে। বাকি যে সব বাড়ি এখনও তৈরি করা হয়নি তা সম্পূর্ণ করার জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ ২০২৪ সাল পর্যন্ত চালু রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সরকারি বয়ান অনুযায়ী প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (Pradhan Mantri Awaas Yojana) প্রকল্পের মাধ্যমে এখনও গ্রামীণ এলাকায় প্রায় ১.৫৫ কোটি পাকা বাড়ি তৈরি করার কাজ বাকি রয়েছে। ১.৫৫ কোটি পাকা বাড়ি তৈরি করার জন্য কেন্দ্রীয় সরকারকে দিতে হবে প্রায় ১.২৫ লাখ কোটি টাকা এবং রাজ্যগুলোকে দিতে হবে প্রায় ৭৩,৪৭৫ কোটি টাকা। এছাড়াও নাবার্ডের অতিরিক্ত সুদ হিসাবে প্রায় ১৮,৬৭৬ কোটি টাকা অতিরিক্ত প্রয়োজন হবে। কিন্তু বাকি থাকা পাকা বাড়ি তৈরি করার জন্য কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণের সময়সীমা বাড়িয়ে দিয়েছে। বাকি থাকা পাকা বাড়ি তৈরি করার জন্য ২০২৪ সাল অবধি চালু থাকবে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ।

কেন-বেতবা লিঙ্ক প্রোজেক্ট

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে বুধবার হওয়া ক্যাবিনেট বৈঠকে, কেন-বেতবা লিঙ্ক প্রোজেক্টকে এগিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী শ্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন যে, ৪৪,০৬৫ কোটি টাকার এই কেন-বেতবা লিঙ্ক প্রোজেক্টের মাধ্যমে যুক্ত করা হবে কেন-বেতবা নদী। কেন-বেতবা লিঙ্ক প্রোজেক্ট ৮ বছরে সম্পূর্ণ করা হবে। এই কেন-বেতবা লিঙ্ক প্রোজেক্ট কেন্দ্রীয় সরকার ৯০ শতাংশ সাহায্য করবে।

Published by:Sanjukta Sarkar
First published: