Home /News /business /

জানুয়ারি মাসেই বদলে যাচ্ছে চেক পেমেন্টের নিয়ম ! জেনে নিন ৫টি গুরুত্বপূর্ণ বিষয়

জানুয়ারি মাসেই বদলে যাচ্ছে চেক পেমেন্টের নিয়ম ! জেনে নিন ৫টি গুরুত্বপূর্ণ বিষয়

আগামী ১ জানুয়ারি, ২০২১ থেকে কার্যকরি হবে পজিটিভ পে সিস্টেম। চেক পেমেন্টের সময় গ্রাহকদের সুরক্ষা বজায় রাখতে এবং জালিয়াতির ঘটনা রুখতেই ভারতীয় রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস গত অগাস্ট মাসে এই নিয়মের কথা ঘোষণা করেন।

  • Share this:

    #নয়াদিল্লিঃ বেশ কয়েক মাস আগেই রিজার্ভ ব্যংক অফ ইন্ডিয়া, চেক পেমেন্টের ক্ষেত্রে একটি বিশেষ নিয়ম চালু করার কথা ঘোষণা করেছিল। 'পজিটিভ পে সিস্টেম' নামে এই নতুন নিয়ম অনুযায়ী, ৫০,০০০ টাকার উর্দ্ধে চেক পেমেন্ট হলে, পুনর্বিবেচনা করা হবে পেমেন্টের খুঁটিনাটি ডিটেইলস।

    আগামী ১ জানুয়ারি, ২০২১ থেকে কার্যকরি হবে এই পজিটিভ পে সিস্টেম। চেক পেমেন্টের সময় গ্রাহকদের সুরক্ষা বজায় রাখতে এবং জালিয়াতির ঘটনা রুখতেই ভারতীয় রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস গত অগাস্ট মাসে এই নিয়মের কথা ঘোষণা করেন।

    কি এই পজিটিভ পে সিস্টেম? জালিয়াতির ঘটনা শণাক্ত করার জন্য এটি একটি অটোমেটেড টুল। চেক ক্লিয়ারেন্সের সময় যে তথ্য গুলির প্রয়োজন হয়, অর্থাৎ চেক নম্বর, টাকার পরিমাণ, অ্যাকাউন্ট পেয়ি-র নাম, এগুলি পূর্ব অনুমোদিত  পেমেন্ট গুলির সঙ্গে মিলিয়ে দেখা হয়। ফলে এই সিস্টেমে জালিয়াতির ঝুঁকি কমে যাবে অনেকটাই।

    জেনে নিন নতুন চেক পেমেন্টের ৫টি নিয়মঃ ১। বড় অ্যামাউন্টের টাকা চেকের মাধ্যমে ট্রান্সফার করার সময়, পজিটিভ পে সমস্ত জরুরি তথ্যগুলি ভাল করে নিশ্চিত করবে। ২। চেক পেমেন্টের এই পদ্ধতিতে, চেক জমা দেওয়া যাবে ইলেক্ট্রনিক মোডে। এক্ষেত্রে, এসএমএস, মোবাইল অ্যাপ, ইন্টারনেট ব্যাংকিং অথবা এটিএম ব্যাবহার করে পেমেন্ট করা যাবে। চেকের সমস্ত খুঁটিনাটি তথ্য খতিয়ে দেখা হবে চেক ট্রাংকেশন সিস্টেম (সিটিএস)-এর মাধ্যমে। কোনও রকম অসঙ্গতি নজরে এলেই নেওয়া হবে পদক্ষেপ। ৩। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া, পজিটিভ পে-এর ফেসিলিটি অ্যাড করবে সিটিএস-এ। এরপর, ব্যাংক এই সুবিধা দেবে অ্যাকাউন্ট হোল্ডারদের। ৫০,০০০ কিংবা তার বেশি পরিমাণ টাকা পাঠাতে তাঁরা ব্যবহার করতে পারবেন এই সিস্টেম। ৪।ব্যাংকের তরফ থেকে, ৫০,০০০ অথবা তার বেশি টাকা পাঠানোর ক্ষেত্রে এই সিস্টেমের ব্যবহার বাধ্যতামূলক করা হতে পারে। ৫। নির্দিষ্ট নির্দেশ মেনে চললে, একমাত্র সেই চেকই অ্যাকসেপ্ট করা হবে সিটিএস গ্রিডের ডিসপ্যুট রেজোলিউশন মেকানিজমের মাধ্যমে। পজিটিভ পে-এর সুবিধা গুলি সম্পর্কে গ্রাহকদের অবহিত করার জন্য ব্যাংক গুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। ব্যাংকের তরফ থেকে এসএমএস অ্যালার্ট, ইন্টারনেট ব্যাংকিং এবং এটিএম-এ নোটিশ দিয়ে, এ-ব্যাপারে জানানো হবে অ্যাকাউন্ট হোল্ডারদের।

    Published by:Antara Dey
    First published:

    Tags: Bank, Reserve Bank of India

    পরবর্তী খবর