corona virus btn
corona virus btn
Loading

বিনিয়োগের আগে মিউচুয়াল ফান্ডের স্কিম ও এক্সপেন্স রেশিও সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ বিষয় জেনে নিন

বিনিয়োগের আগে মিউচুয়াল ফান্ডের স্কিম ও এক্সপেন্স রেশিও সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ বিষয় জেনে নিন

যদি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে চান বা মিউচুয়াল ফান্ডের লেনদেনের সঙ্গে যুক্ত হতে চান, তা হলে এই ফান্ড সংক্রান্ত কিছু বিষয়ে আগে জেনে নিন--

  • Share this:

#নয়াদিল্লি: অনেকেই মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) বিনিয়োগ করে থাকেন, রিটার্নের নানা অফারও থাকে। আর এই রিটার্নের টানেই বিভিন্ন ধরনের স্কিম বেছে নেন গ্রাহকরা। কিন্তু এ'ক্ষেত্রে একাধিক ঝুঁকি ও জটিলতাও আছে। তাই মিউচুয়ালে ফান্ডে হাত পাকানোর আগে স্কিম ও এক্সপেন্স রেশিও সম্পর্কে জেনে নেওয়াটা খুবই জরুরি। যদি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে চান বা মিউচুয়াল ফান্ডের লেনদেনের সঙ্গে যুক্ত হতে চান, তা হলে এই ফান্ড সংক্রান্ত কিছু বিষয়ে আগে জেনে নিন--

এ ক্ষেত্রে উল্লেখযোগ্য বিষয়গুলি হল ফান্ড ম্যানেজমেন্ট (Fund Management), কাস্টডিয়ান (Custodian), রেজিস্ট্রার (Registrar) ও ট্রান্সফার এজেন্ট চার্জ (Transfer Agent Charges)। তবে এগুলি ছাড়াও মার্কেটিং এক্সপেন্স ( Marketing Expenses), নানা ধরনের রেকারিং কস্ট (Recurring Cost) ও কমিশনের উপরে নজর দেওয়া প্রয়োজন।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ফান্ডের বিভিন্ন দিক থেকে এই কস্টের বিষয়গুলি আসে। তবে শেষে একটি নির্দিষ্ট সূচকের ভিত্তিতে এই সমস্ত কস্টের হিসেব করা হয়। তার পর নির্দিষ্ট স্কিম অনুযায়ী একটি শতাংশের হারে চার্জ করা হয়। এই পুরো বিষয়টিকেই বলা হয় স্কিমের এক্সপেন্স রেশিও (Expense Ratio) বা টোটাল এক্সপেন্স রেশিও (Total Expense Ratio – TER)। এক কথায় বলতে গেলে স্কিমের দৈনিক অ্যাসেটের উপর ভিত্তি করেই শতকরা হারে নির্ণয় করা হয় TER-এর পরিমাণ। এই বিষয়ে জানতে হলে সংশ্লিষ্ট ফান্ডের অফিসিয়াল ওয়েবসাইট ঘেঁটে দেখা যেতে পারে। স্কিমের ফ্যাক্ট শিটেও ( Fact Sheet) থাকে TER।

সাধারণত, মিউচুয়াল ফান্ড স্কিমের রেগুলার প্ল্যানগুলি বিক্রি করেন ডিস্ট্রিবিউটররা। তবে প্রায়শই এক্সপেন্স রেশিও পরিবর্তনের পিছনে দায়ী থাকে ফান্ড হাউজগুলি। অনেক সময়ে আবার লো এক্সপেন্স রেশিও দেওয়া হয়। এতে বিনিয়োগকারীদের সহজেই আকর্ষণ করা যায়। তবে ইক্যুইটি ফান্ড বা নন-ইক্যুইটি ফান্ডে কতটা চার্জ করা হয়, তা ঠিক করে দেয় সিকিওরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (Securities And Exchange Board of India)।

SEBI-এর নিয়ম অনুযায়ী, ২.২৫ শতাংশ পর্যন্ত চার্জ করা যেতে পারে ইক্যুইটি ফান্ডে (Equity Fund)। আর নন-ইক্যুইটি স্কিমে প্রাথমিক এক্সপেন্স রেশিও (Expense Ratio) হিসেবে ২ শতাংশ পর্যন্ত চার্জ করা যেতে পারে। তবে, অ্যাসেটস আন্ডার ম্যানেজমেন্ট (AUM) বেড়ে গেলে এই এক্সপেন্স রেশিও কমানো যেতে পারে। মাথায় রাখতে হবে, এক্সচেঞ্জ ট্রেড ফান্ডগুলিতে ১ শতাংশের বেশি TER চার্জ করা যায় না। উল্লেখ্য, এক্সপেন্স রেশিওর কথা মাথায় রেখে অনেক ক্ষেত্রে ফান্ডে অতিরিক্ত ৩০ বেসিস পয়েন্ট পর্যন্তও চার্জ করা হতে পারে।

Published by: Rukmini Mazumder
First published: December 7, 2020, 6:55 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर