Home /News /business /
Personal Loan: ব্যক্তিগত ঋণ নেওয়ার পরিকল্পনা করছেন? জেনে নিন কোন ব্যাঙ্কে সস্তায় মিলবে

Personal Loan: ব্যক্তিগত ঋণ নেওয়ার পরিকল্পনা করছেন? জেনে নিন কোন ব্যাঙ্কে সস্তায় মিলবে

ব্যক্তিগত ঋণ নেওয়ার পরিকল্পনা করছেন? জেনে নিন কোন ব্যাঙ্কে সস্তায় মিলবে

ব্যক্তিগত ঋণ নেওয়ার পরিকল্পনা করছেন? জেনে নিন কোন ব্যাঙ্কে সস্তায় মিলবে

Personal Loan Interest Rate: এই ঋণের জন্য ব্যাঙ্কের কাছে কিছু বন্ধক রাখতে হয় না। তাই এসব ঋণে সুদের হার হয় অত্যন্ত চড়া।

  • Share this:

#কলকাতা: বিভিন্ন কারণে ব্যক্তিগত প্রয়োজন মেটাতে যে ঋণ নেওয়া হয় তাকে ব্যক্তিগত ঋণ বলে। একে কনজিউমার লোন বা গ্রাহক ঋণও বলা হয়ে থাকে। এই ঋণের জন্য ব্যাঙ্কের কাছে কিছু বন্ধক রাখতে হয় না। তাই এসব ঋণে সুদের হার হয় অত্যন্ত চড়া (Personal Loan)।

ব্যক্তিগত ঋণের পরিমাণ এবং সুদ কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে। সেগুলি হল গ্রাহকের মাসিক আয়, ক্রেডিট স্কোর, পুরনো ঋণ, ঋণ পরিশোধের ক্ষমতা ইত্যাদি। ঋণগ্রহীতা মোট যত টাকা ঋণ নিয়েছেন, তা সুদ-সহ ব্যাঙ্ককে নির্দিষ্ট মাসিক কিস্তিতে মিটিয়ে দিতে হয়। বড় ব্যাঙ্কগুলি কতটা সস্তায় ব্যক্তিগত ঋণ দিচ্ছে, তা জেনে নেওয়া যাক। উল্লেখ্য, ঋণের পরিমাণ ১ লাখ টাকা এবং পরিশোধের মেয়াদ ৫ বছর ধরা হয়েছে।

আরও পড়ুন-ঋণের ফাঁদে জর্জরিত, দেশের এই রাজ্যগুলোর অবস্থা শ্রীলঙ্কার মতো হতে পারে!

ইন্ডিয়ান ব্যাঙ্ক: ৮.৫০ শতাংশ থেকে ৯ শতাংশ সুদের হারে পার্সোনাল লোন দিচ্ছে ইন্ডিয়ান ব্যাঙ্ক। ঋণ পরিশোধের জন্য গ্রাহককে ২০৫২ টাকা থেকে ২০৭৬ টাকা পর্যন্ত মাসিক কিস্তি দিতে হতে পারে। এছাড়া ঋণের পরিমাণের উপর ১ শতাংশ প্রসেসিং ফি হিসেবে নেওয়া হয়।

ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র: এখানে ব্যক্তিগত ঋণে সুদের হার ৯.৪৫ থেকে ১২.৮০ শতাংশ। গ্রাহককে ২০৯৮ টাকা থেকে ২২৬৫ টাকা পর্যন্ত মাসিক ইএমআই দিতে হতে পারে। এছাড়াই ব্যাঙ্ক ঋণের পরিমাণের ১ শতাংশ প্রসেসিং ফি এবং জিএসটি হিসেবে চার্জ করা হয়।

আইডিবিআই ব্যাঙ্ক: এখানে ৯.৫০ থেকে ১৪.০০ শতাংশ সুদে ব্যক্তিগত ঋণ পাওয়া যাবে। প্রতি মাসে ২১০০ টাকা থেকে ২৩২৭ টাকার ইএমআই দিতে হতে পারে। ব্যাঙ্ক ঋণের পরিমাণের ১ শতাংশ বা কমপক্ষে ২৫০০ টাকা প্রসেসিং ফি হিসেবে নেয়।

আরও পড়ুন-সদ্যোজাতর হাত যেন মেহেন্দিতে রাঙা! নবরাত্রিতে জন্ম হওয়া এই শিশুকে ঘিরে হইচই পড়ে গিয়েছে

পঞ্জাব সিন্ধ ব্যাঙ্ক: ৯.৫০ শতাংশ থেকে ১১.৫০ শতাংশ সুদের হারে পার্সোনাল লোন দিচ্ছে পঞ্জাব সিন্ধ ব্যাঙ্ক। ঋণ পরিশোধের জন্য গ্রাহককে ২১০০ টাকা থেকে ২১৯৯ টাকা পর্যন্ত মাসিক কিস্তি দিতে হতে পারে। এছাড়া ঋণের পরিমাণের উপর ০.৫ থেকে ১ শতাংশ প্রসেসিং ফি হিসেবে নেওয়া হয়।

এসবিআই ব্যাঙ্ক: ৯.৫০ শতাংশ থেকে ১৩.৮৫ শতাংশ সুদের হারে দেশের বৃহত্তম ব্যাঙ্ক এসবিআই থেকে ব্যক্তিগত ঋণ পাওয়া যাবে। এখানে ২১০৫ টাকা থেকে ২৩১৯ টাকা পর্যন্ত মাসিক ইএমআই দিতে হবে। তবে এসবিআই-এর প্রসেসিং ফি সম্পর্কে কোনও তথ্য পাওয়া যায়নি।

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া: এখানে ৯.৮৫ থেকে ১০.০৫ শতাংশ সুদে ব্যক্তিগত ঋণ পাওয়া যাবে। প্রতি মাসে ২১১৭ টাকা থেকে ২১৪৯ টাকার ইএমআই দিতে হতে পারে। ব্যাঙ্ক ঋণের পরিমাণের ১ শতাংশ প্রসেসিং ফি হিসেবে নেয়। তবে ভারতীয় জওয়ানদের জন্য প্রসেসিং ফি মকুব করা হয়েছে।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক: পিএনবি দেশের অন্যতম প্রাচীন ব্যাঙ্ক। এখানে ৯.৯০ থেকে ১৪.৪৫ সুদের শতাংশ হারে ব্যাক্তিগত ঋণ মিলছে। এ জন্য মাসিক ২১২০ টাকা থেকে ২৩৫০ টাকা পর্যন্ত ইএমআই দিতে হতে পারে। প্রসেসিং ফি সংক্রান্ত কোনও তথ্য পাওয়া যায়নি।

ব্যাঙ্ক অফ বরোদা: ১০.০০ শতাংশ থেকে ১৫.৬০ শতাংশ সুদের হারে ব্যক্তিগত ঋণ দিচ্ছে ব্যাঙ্ক অফ বরোদা। এজন্য ২১২৫ টাকা থেকে ২৪১১ টাকা পর্যন্ত মাসিক ইএমআই দিতে হতে পারে। ঋণের পরিমাণের ১ শতাংশ বা সর্বনিম্ন ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ১০,০০০ টাকা প্রসেসিং ফি দিতে হয়।

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক: এখানে ১০ শতাংশ থেকে ১১ শতাংশ সুদের হারে ব্যক্তিগত ঋণ পাওয়া যাবে। এজন্য ২১২৫ টাকা থেকে ২১৭৪ টাকা মাসিক কিস্তি দিতে হতে পারে। প্রসেসিং ফি হিসেবে ঋণের পরিমাণের ০.৪০ শতাংশ থেকে ০.৭৫ শতাংশ চার্জ করে।

নৈনিতাল ব্যাঙ্ক: ১০.০০ শতাংশ থেকে ১০.৫০ শতাংশ সুদের হারে ব্যক্তিগত ঋণ দিচ্ছে নৈনিতাল ব্যাঙ্ক। এজন্য ২১২৫ টাকা থেকে ২১৪৯ টাকা পর্যন্ত মাসিক ইএমআই দিতে হতে পারে। ঋণের পরিমাণের ১ শতাংশ প্রসেসিং ফি এবং জিএসটি দিতে হবে।

অ্যাক্সিস ব্যাঙ্ক: ১০.২৫ শতাংশ থেকে ২১ শতাংশ সুদের হারে ব্যাক্তিগত ঋণ মিলবে। এখানে ২১৩৭ টাকা থেকে ২৭০৫ টাকা পর্যন্ত মাসিক ইএমআই দিতে হতে পারে। প্রসেসিং ফি হিসেবে কমপক্ষে ৩৯৯৯ টাকা চার্জ করা হয়।

এইচডিএফসি ব্যাঙ্ক: এই ব্যাঙ্কে সুদের হার এবং মাসিক কিস্তি অ্যাক্সিস ব্যাঙ্কের সমান। তবে প্রসেসিং ফি-র জন্য ২৯৯৯ টাকা থেকে সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত চার্জ করা হতে পারে।

কোটাক মহিন্দ্রা: এই ব্যাঙ্কে সুদের হার সবচেয়ে বেশি। এখানে ১০.২৫ থেকে ২৪ শতাংশ সুদের হারে ব্যক্তিগত ঋণ মিলবে। মাসিক ইএমআই হিসেবে ২১৩৭ টাকা থেকে ২৮৭৭ টাকা দিতে হবে। এছাড়া ঋণের পরিমাণের ২.৫০ শতাংশ প্রসেসিং ফি এবং জিএসটি হিসেবে চার্জ করা হয়।

ইউকো ব্যাঙ্ক: ১০.৩০ শতাংশ থেকে ১০.৫৫ শতাংশ সুদের হারে ব্যক্তিগত ঋণ মিলবে। এখানে ২১৩৯ টাকা থেকে ২১৫২ টাকা পর্যন্ত মাসিক কিস্তি দিতে হবে। ন্যূনতম ৭৫০ টাকা বা ঋণের পরিমাণের ১ শতাংশ প্রসেসিং ফি হিসেবে চার্জ করা হয়।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Personal Loan

পরবর্তী খবর