অ্যান্ড্রয়েড ফোনই এখন কার্ড পেমেন্ট মেশিন, সৌজন্যে Paytm

অ্যান্ড্রয়েড ফোনই এখন কার্ড পেমেন্ট মেশিন, সৌজন্যে Paytm

অ্যান্ড্রয়েড ফোনই এখন কার্ড পেমেন্ট মেশিন, সৌজন্যে Paytm!

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গাইডলাইন অনুযায়ী, সর্বোচ্চ ৫০০০ টাকা পর্যন্ত লেনদেন করা যাবে

  • Share this:

#কলকাতা: ব্যবসায়ীদের জন্য তৈরি Paytm-এর বিজনেস অ্যাপ ইতিমধ্যেই একের পর এক পরিষেবা দিয়ে মন জিতে নিয়েছে। এবার এই অ্যাপে একটি নতুন আপডেট এসেছে। আজ থেকে অ্যান্ড্রয়েড ফোনেও উপলব্ধ হল Paytm অ্যাপ POS। দেশের অন্যতম বড় এই ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মের সাহায্যে এবার নিজের অ্যান্ড্রয়েড ফোনকেই কার্ড মেশিন হিসেবে ব্যবহার করতে পারবেন দেশের ব্যবসায়ী থেকে শুরু করে খুচরো বিক্রেতারা। Mastercard, Visa ও RuPay প্ল্যাটফর্মে কাজ করবে এই পেমেন্ট সিস্টেম। এর জেরে প্রতিটি দোকান, ডেলিভারি সংস্থা, ছোট ছোট ব্যবসায়ী থেকে শুরু করে প্রত্যেকেই লাভবান হবেন। এক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গাইডলাইন অনুযায়ী, সর্বোচ্চ ৫০০০ টাকা পর্যন্ত লেনদেন করা যাবে।

কিন্তু কী ভাবে কাজ করবে এটি? ব্যবসায়ীদের নিজের নিজের অ্যান্ড্রয়েড ফোনে Paytm-এর বিজনেস অ্যাপ ডাউনলোড ও অ্যাক্টিভেট করতে হবে। ফোনে কনট্যাক্টলেস পেমেন্ট শুরু করতে গেলে একটি বিষয় মাথায় রাখতে হবে। প্রতিটি ফোনে যাতে নিয়ার ফিল্ড কমিউনিকেশন বা NFC সিস্টেম থাকে। এর পর অ্যাপের মধ্যে একটি Accept Card Payment অপশন পাওয়া যাবে। যার সাহায্যে ব্যবসায়ীদের যাবতীয় নথি যাচাই করা যাবে। পেমেন্টের জন্য বর্তমানে একটি আলাদা মেশিন বা টার্মিনাল থাকে। এবার থেকে সেই কাজ করবে ব্যবসায়ীদের অ্যান্ড্রয়েড ফোন। দোকান, রেস্তোরাঁ থেকে শুরু করে প্রতিটি জায়গায় পেমেন্ট রিসিভিং ডিভাইজের কাজ করবে ফোনগুলি।

তবে দেখে নিতে হবে, এই লেনদেনের ক্ষেত্রে দোকানগুলিতে যেন Paytm-এর বিজনেস অ্যাপ এবং তাতে Accept Card Payment অপশন উপলব্ধ থাকে। সংস্থার তরফে জানানো হয়েছে, সমস্ত ব্যাঙ্কের কার্ডেই কাজ করবে এই পেমেন্ট অপশন। এবার একটি বিভ্রান্তি তৈরি হতে পারে। অনেকেই ভাবতে পারেন, তাদের ক্রেডিট বা ডেবিট কার্ডে কনট্যাক্টলেস পেমেন্ট এনেবল করা যাবে কি না? একটি ছোট্ট বিষয়ে নজর দিলেই যাবতীয় সমস্যার সমাধান হয়ে যাবে। দেখে নিতে হবে ব্যবহারকারীর ক্রেডিট বা ডেবিট কার্ডের সামনের দিকে Wi-Fi ধরনের একটি লোগো রয়েছে কি না। যদি এই ধরনের কোনও চিহ্ন থাকে, তাহলে সংশ্লিষ্ট ব্যবহারকারীর কার্ড কনট্যাক্টলেস পেমেন্টের উপযোগী।

সংশ্লিষ্ট সংস্থার তরফে জানানো হয়েছে,বর্তমানে Paytm-এর বিজনেস অ্যাপে মোট ১১টি ভারতীয় ভাষায় কার্ড পেমেন্ট অপশন রয়েছে। বর্তমানে মাসিক হিসেবে প্রায় ১.২ বিলিয়ন টাকার লেনদেন হয় এই প্ল্যাটফর্মে। এক্ষেত্রে ৩২৮ মিলিয়নের বেশি অ্যাক্টিভ Paytm ওয়ালেট রয়েছে। পাশাপাশি ১৪৫ মিলিয়নের বেশি UPI পরিষেবাও জারি হয়েছে। আর্থিক লেনদেনের জন্য Paytm-এর সঙ্গে ৬৪ মিলিয়ন ব্যাঙ্ক অ্যাকাউন্ট যুক্ত রয়েছে। বলা বাহুল্য, এই নতুন পরিষেবার হাত ধরে গ্রাহকদের জন্য আরও এক নতুন দিগন্ত খুলে গেল।

Published by:Rukmini Mazumder
First published:

লেটেস্ট খবর