নিকটবর্তী সেন্টারে ভ্যাকসিন স্লট পাওয়া যাচ্ছে কি না জানিয়ে দেবে Paytm, সার্ভিস অ্যাক্টিভেট হবে কী করে?

নিকটবর্তী সেন্টারে ভ্যাকসিন স্লট পাওয়া যাচ্ছে কি না জানিয়ে দেবে Paytm, সার্ভিস অ্যাক্টিভেট হবে কী করে?

সংস্থা এবার থেকে নিকটবর্তী ভ্যাকসিনেশন সেন্টারে স্লট খোলা আছে কি না, সেই খবর পৌঁছে দেবে তার ইউজারদের কাছে।

  • Share this:

#নয়াদিল্লি: সরকারের উদ্দেশ্য যে প্রশংসার যোগ্য, সে নিয়ে কোনও প্রশ্ন তোলা চলে না। সম্মিলিত রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে না পারলে যে কোভড ১৯ ভাইরাসের সংক্রমণ প্রতিহত করা সম্ভব হবে না, সেটাও সারা বিশ্বের নিরিখে বিশেষজ্ঞরা জোর গলায় বলছেন। কিন্তু ১ মে-র পর থেকে দেশ পড়েছে উল্টো সমস্যায়। ১৮ বছরের উপরে সব নাগরিকদের কোভিড ভ্যাকসিন নেওয়ার অধিকার তো স্বীকৃত হয়েছে, কিন্তু সেই চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে জোগান পাওয়া যাচ্ছে না। ফলে, নিকটবর্তী ভ্যাকসিনেশন সেন্টারগুলোতেও স্লট পাচ্ছেন না নাগরিকরা। সেই অসুবিধা দূর করতেই এবার এগিয়ে এসেছে মানি ট্রানজাকশন অ্যাপ Paytm। সংস্থা এবার থেকে নিকটবর্তী ভ্যাকসিনেশন সেন্টারে স্লট খোলা আছে কি না, সেই খবর পৌঁছে দেবে তার ইউজারদের কাছে।

জানা গিয়েছে যে গ্রাহকদের নিকটবর্তী ভ্যাকসিনেশন সেন্টারের খোঁজ এবং সেখানে স্লট মিলছে কি না, সেই তথ্য দেওয়ার জন্য Paytm একটি নতুন ফিচার যোগ করেছে তাদের অ্যাপে, এর নাম হল COVID-19 Vaccine Finder। গ্রাহকদের কাছে এক দিকে যেমন এই ফিচার ভ্যাকসিনেশন সেন্টারের স্লটের খবর পৌঁছে দেবে, তেমনই আবার স্লট না মিললে এর মারফত নোটিফিকেশন সেট করে রাখা যাবে। ফলে, ভ্যাকসিন গ্রহণ করার পদ্ধতিটি অপেক্ষাকৃত সহজ হয়ে উঠবে বলেই মনে করা হচ্ছে। সম্প্রতি এই নতুন ফিচারের কথা জানিয়ে নিজেদের অফিসিয়াল সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকে ট্যুইট করেছেন সংস্থার প্রতিষ্ঠাতা বিজয় শেখর শর্মা (Vijay Shekhar Sharma)। তিনি জানিয়েছেন যে নতুন এই ফিচারের অটোমেটেড প্রসেস জনতার ভ্যাকসিন নেওয়ার ঝক্কি এবং অপেক্ষা অনেকটাই কম করে দিতে সক্ষম হবে। পাশাপাশি তিনি এটাও উল্লেখ করতে ভোলেননি যে এই COVID-19 Vaccine Finder ফিচার রিয়েল টাইম আপডেট দেবে CoWIN API-এর সহায়তায়।

https://twitter.com/Paytm/status/1390205121389154309?s=20

এই জায়গায় এসে একটি কথা না বললেই নয়। মাথায় রাখতে হবে যে Paytm-এর এই COVID-19 Vaccine Finder ফিচার কিন্তু শুধুমাত্র নিকটবর্তী সেন্টারে স্লট মিলছে কি না, সেই খবরটুকুই দেবে, এর বেশি কিছু নয়। স্লট আছে কি না সেই রিয়েল টাইম আপডেট পাওয়ার পর আরোগ্য সেতু বা CoWin অ্যাপের মাধ্যমেই ভ্যাকসিন নেওয়ার অ্যাপয়েন্টমে্ট বুক করতে হবে ইউজারদের। দেখে নেওয়া যাক, কী ভাবে Paytm-এর এই COVID-19 Vaccine Finder সার্ভিস অ্যাক্টিভেট করতে হবে-

১. সবার প্রথমে অ্যাপ খুললে নিচে থাকা Paytm-এর নিজস্ব Mini App Store-এ ক্লিক করে সেখানে ঢুকতে হবে। ২. এবার Vaccine Finder অপশন বেছে নিয়ে সেখানে নিজের পিন কোড বা জেলা টাইপ করতে হবে। ৩. পরের ধাপে ১৮+ আর ৪৫+ অপশনের মধ্যে থেকে বেছে নিতে হবে প্রযোজ্যটিকে। ৪. এবার নিকটবর্তী সেন্টারে ভ্যাকসিনেশনের স্লট কখন পাওয়া যাচ্ছে, তা দেখিয়ে দেবে Paytm। ৫. স্লট পাওয়া না গেলে ক্লিক করতে হবে Notify me when slots are available অপশনে। সেক্ষেত্রে যখন স্লট পাওয়া যাবে, সেই বিষয়ে ইউজারকে অবগত করবে সংস্থা।

Published by:Dolon Chattopadhyay
First published: