Home /News /business /

পোস্ট অফিসে ডিপোজিট এবং নতুন অ্যাকাউন্টের সংখ্যা গত ৩ বছরে রেকর্ড নিচে নেমেছে; জানুন বিস্তারিত!

পোস্ট অফিসে ডিপোজিট এবং নতুন অ্যাকাউন্টের সংখ্যা গত ৩ বছরে রেকর্ড নিচে নেমেছে; জানুন বিস্তারিত!

সেভিংস অ্যাকাউন্ট, টাইম ডিপোজিট এবং অন্যান্য ছোট ছোট প্রকল্পে গ্রাহকের সংখ্যা এক ধাক্কায় অনেক নিচে নেমে গিয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: সোমবার লোকসভার সমাবেশে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, ২০২০-২১ আর্থিক বর্ষে (FY2020-21) ভারতীয় পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্ট, টাইম ডিপোজিট এবং অন্যান্য ছোট ছোট প্রকল্পে গ্রাহকের সংখ্যা এক ধাক্কায় অনেক নিচে নেমে গিয়েছে। এই সংখ্যা গত ৩টি আর্থিক বছরের মধ্যে সবচেয়ে কম। এছাড়া, আনুমানিক পরিসংখ্যান অনুযায়ী ২০২১-২২ আর্থিক বছরের (FY2021-22) নভেম্বর মাস পর্যন্ত এই সূচক ক্রমাগত নামতে থাকবে। এদিন লোকসভায় একটি প্রশ্নের উত্তর দিতে গিয়ে এই তথ্য সামনে আনা হয়।

আরও পড়ুন:  পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগে হতে পারেন কোটিপতি! কী ভাবে? জানুন বিস্তারিত!

২০১৮-১৯ আর্থিক বর্ষে (FY2018-19) মোট ৪.৬৫ কোটি ক্ষুদ্র সেভিংস অ্যাকাউন্ট চালু করা হয়েছিল। ২০১৯-২০ আর্থিক বছরে (FY2019-20) এই সংখ্যা কমে ৪.১২ কোটিতে পৌঁছয় এবং ২০২০-২১ আর্থিক বর্ষে (FY2020-21) তা ৪.১১ কোটিতে নেমে যায়।

FY2021-22-এর আনুমানিক পরিসংখ্যান অনুযায়ী, এই আর্থিক বছরে এখনও পর্যন্ত শুধুমাত্র ভারতীয় পোস্ট অফিসে মাত্র ২.৩৩ কোটি ক্ষুদ্র সেভিংস অ্যাকাউন্ট খোলা হয়েছে।

গত ৩ বছরে পোস্ট অফিসে নতুন সেভিংস অ্যাকাউন্ট চালু করার সংখ্যায় সবচেয়ে বেশি ধ্বস দেখা গিয়েছে। ২০১৮-১৯ আর্থিক বর্ষে ১.১৮ কোটি অ্যাকাউন্ট থেকে কমে এই সংখ্যা ২০২০-২১ আর্থিক বর্ষে মাত্র ৭১.১ লক্ষে পৌঁছয়। FY2019-20-তে পাবলিক প্রফিডেন্ট ফান্ড (PPF) অ্যাকাউন্টের সংখ্যায় বৃদ্ধি দেখা গেলেও তা আবার FY2020-21-তে নিম্নমুখী হয়ে যায়। FY2019-20-তে নতুন PPF অ্যাকাউন্টের সংখ্যা ১১.৫ থেকে এক লাফে বেড়ে ২৭.২ লক্ষে পৌঁছয় এবং FY2020-21-তে এই সংখ্যা ২৭.৫ লক্ষ থেকে কমে ১৯.৬ লক্ষে নেমে যায়। ২০২১-২২ আর্থিক বর্ষে এই সংখ্যা মাত্র ৩ লক্ষ ছুঁয়েছে।

আরও পড়ুন: মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ হবে সহজ, এক নজরে দেখে নিন PhonePe-র ৫ ইনভেস্টমেন্ট ফিচার!

গত তিন বছরে ক্ষুদ্র সেভিংস অ্যাকাউন্টের সুদের হারেও হ্রাস লক্ষ্য করা গিয়েছে। FY2018-19-এর প্রথম কোয়ার্টারে (Q1) ১-বছরের পোস্ট অফিস টাইম ডিপোজিট সুদের হার ছিল ৬.৬%। বর্তমানে অর্থাৎ FY2021-22-এর তৃতীয় কোয়ার্টারে (Q3) এই একই স্কিমে বার্ষিক ৫.৫% সুদ প্রদান করা হয়। ৩-বছরের পোস্ট অফিস টাইম ডিপোজিট প্রকল্পের সুদের হার গত ৩টি আর্থিক বছরে ৬.৯% থেকে কমে ৫.৫% হয়ে যায়। PPF অ্যাকাউন্টে সুদের হারও নেমে ৭.৬% থেকে ৭.১%-এ পৌঁছয়।

আরও পড়ুন: ৩৫ পয়সার শেয়ার হয়েছে ২০০ টাকা, ৩ বছরে ১ লাখ টাকা হয়েছে ৫ কোটি টাকার বেশি

উল্লেখ্য, পোস্ট অফিসের সুদের হার কমানো হলেও তা ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের (FD) দরের তুলনায় সবসময় বেশি থাকে। ব্যাঙ্কগুলি FD স্কিমে সুদের হার কমালেও সরকার ২০২০-২১ আর্থিক বর্ষের প্রথম কোয়ার্টার থেকে ক্ষুদ্র সেভিংস অ্যাকাউন্টের সুদের হারে কোনও পরিবর্তন করেনি।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Post office, Savings Account

পরবর্তী খবর