Home /News /business /
SBI YONO অ্যাপের সাহায্যে বিনামূল্যে ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন! পাবেন অতিরিক্ত ছাড়!

SBI YONO অ্যাপের সাহায্যে বিনামূল্যে ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন! পাবেন অতিরিক্ত ছাড়!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

SBI YONO: অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) কয়েক দিন আগে শেয়ারে বাজারে খুচরো বিনিয়োগকারীদের অংশীদারির বিষয়ে তাঁর আনন্দ প্রকাশ করেছেন।

  • Share this:

#নয়াদিল্লি: শেয়ার বাজারে বিনিয়োগ করার জন্য ডিম্যাট অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক। এর পাশাপাশি ট্রেডিং অ্যাকাউন্ট থাকাও জরুরি। স্টক মার্কেটে বিনিয়োগ করার জন্য ডিম্যাট অ্যাকাউন্ট খুলতে ফি প্রদান করতে হয়। সম্প্রতি দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) জানিয়েছে তাদের মোবাইল অ্যাপ এসবিআই ইয়োনো (SBI YONO) গ্রাহকদের বিনামূল্যে ডিম্যাট অ্যাকাউন্ট খোলার সুবিধা প্রদান করা হবে। এছাড়া, প্রথম বর্ষে অ্যাকাউন্ট মালিকদের কোনরকম এএমসি (AMC) চার্জ দিতে হবে না।

ব্যাঙ্ক তাদের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেল @TheOfficialSBI থেকে এই অফার ঘোষণা করে জানিয়েছে, “নিজের প্রথম ডিম্যাট অ্যাকাউন্ট এবং ট্রেডিং অ্যাকাউন্ট খুলুন এসবিআই ইয়োনো অ্যাপের মাধ্যমে। ডিম্যাট অ্যাকাউন্ট এবং প্রথম বর্ষের ডিপোজিটারি পার্টিসিপেন্ট (ডিপি) এএমএস এর জন্য কোনরকম শুল্ক প্রদান করতে হবে না। এখনই ইয়োনো ডাউনলোড করুন।”

ডিম্যাট অ্যাকাউন্টের সংখ্যায় দ্বিগুণ বৃদ্ধি

পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালের মার্চ মাসে ভারতে ৩.৬ কোটি ডিম্যাট আকাউন্ট ছিল। ২০২১ সালের নভেম্বর মাসে এই সংখ্যা বৃদ্ধি পেয়ে ৭.৭ কোটিতে পৌঁছয়। অর্থাৎ, দ্বিগুণের চেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে। বিশেষজ্ঞদের মতে, করোনা মহামারী এবং ওয়ার্ক ফ্রম হোম কালচারের কারণে লক্ষাধিক যুবক প্রথমবার শেয়ার বাজারের সঙ্গে যুক্ত হয়।

বৈশ্বিক স্তরে তথ্য সংগ্রহকারি জার্মান সংস্থা স্ট্যাটিস্টার পরিসংখ্যান অনুযায়ী, মার্কিন শেয়ার বাজারে প্রাপ্তবয়স্কদের বিনিয়োগের পরিমাণ ৫৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। স্পষ্টতই, করোনা অতিমারীর পর থেকে ভারত সহ সম্পূর্ণ বিশ্বেই শেয়ার বাজারে লগ্নির ঝোঁক বেড়েছে।

আরও পড়ুন: প্রতি মাসে মাত্র ১,০০০ টাকা সঞ্চয়ই গড়ে দেবে ২ কোটি টাকার মেগা ফান্ড

অর্থমন্ত্রক খুচরো বিনিয়োগকারীদের প্রসংশায় কী বলেছেন?

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) কয়েক দিন আগে শেয়ারে বাজারে খুচরো বিনিয়োগকারীদের অংশীদারির বিষয়ে তাঁর আনন্দ প্রকাশ করেছেন। বিদেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের লগ্নি তুলে নেওয়া নিয়ে অর্থমন্ত্রী বলছেন, ভারতীয় স্টক মার্কেটের প্রতি মানুষের আস্থা বৃদ্ধি পেয়েছে। খুচরো লগ্নিকারিরা অত্যন্ত উৎসাহের সঙ্গে শেয়ার বাজারে বিনিয়োগ করছেন। আগে বেশিরভাগ ভারতীয় বিনিয়োগকারীরা ফিক্সড ডিপোজিট বা মিউচুয়াল ফান্ডের মাধ্যমে লগ্নি করত। ধীরে ধীরে মানুষ স্টক মার্কেটের প্রতি আগ্রহী হচ্ছে।

আরও পড়ুন: ট্রেনের ধাক্কায় পশু মৃত্যুতে কোটি কোটি টাকার লোকসান হচ্ছে রেলের ! কিন্তু কেন ?

স্টক মার্কেটে লোকসানের ঝুঁকি আছে ঠিকই তবে উচ্চ আয়ের সম্ভাবনাও প্রচুর। বিনিয়োগের একটি ভালো পোর্টফোলিও বজায় রাখলে নিশ্চিত আয়ের পাশাপাশি লোকসানের সম্ভাবনাও অনেক কমে যায়।

Published by:Uddalak B
First published:

Tags: SBI

পরবর্তী খবর