Home /News /business /
Nirmala Sitharaman: নগদ টাকা তোলায় জিএসটি নেই, মাসে ১০টি এটিএম লেনদেন বিনামূল্যে, সংসদে ভ্রান্তি দূর করলেন নির্মলা

Nirmala Sitharaman: নগদ টাকা তোলায় জিএসটি নেই, মাসে ১০টি এটিএম লেনদেন বিনামূল্যে, সংসদে ভ্রান্তি দূর করলেন নির্মলা

ফাইল ছবি

ফাইল ছবি

Nirmala Sitharaman: সংসদে প্রশ্ন উঠেছিল, ব্যাঙ্ক থেকে চেকবই গ্রাহকরা পান, সেই বইয়ের উপরেও জিএসটি কার্যকর করেছে কেন্দ্রীয় সরকার।

  • Share this:

    #নয়াদিল্লি: ব্যাঙ্কের চেক বইয়ে জিএসটি আছে? এটিএম লেনদেনেও কী খরচ বাড়িয়েছে কেন্দ্র। বিরোধীদের প্রশ্নের জবাব দিতে গিয়ে এই সব প্রশ্নেরই জবাব দিলেন নির্মলা সীতারমন। সংসদে বিরোধীদের তোলা একাধিক প্রশ্নের জবাব দিতে গিয়ে তিনি বলেন, আমার দুঃশ্চিন্তা যে জিএসটি নিয়ে সারা দেশের অনেক ভুল ধারণা ছড়িয়ে পড়েছে, সেটা স্পষ্ট করা দরকার। আমি তার মধ্যেই একটি বিষয় স্পষ্ট করছি।

    আরও পড়ুন- পার্থ-অর্পিতা নয়, অমিত শাহকে দুর্নীতিতে জড়িত ১০০ তৃণমূল নেতার নাম দিলেন শুভেন্দু

    আরও পড়ুন- ভাইরাল মহুয়া মৈত্রর ব্যাগ! দামি ব্যাগ লোকানোর ভিডিও নিয়ে তৃণমূলকে কটাক্ষ বিজেপির

    সংসদে প্রশ্ন উঠেছিল, ব্যাঙ্ক থেকে চেকবই গ্রাহকরা পান, সেই বইয়ের উপরেও জিএসটি কার্যকর করেছে কেন্দ্রীয় সরকার। এর ফলে গ্রাহককে অতিরিক্ত অর্থ ব্যায় করতে হবে। নির্মলা এ দিন সংসদে সেই বিষয়টি স্পষ্ট করে দেন। তিনি বলেন, "এটি একেবারেই গ্রাহকের উপর চাপানো কর নয়। ব্যাঙ্ক মুদ্রন সংস্থার কাছ থেকে যে চেকবই কিনছে, তার উপরে জিএসটি। ফলে সেটি ব্যাঙ্ক দিচ্ছে মুদ্রন সংস্থাকে। কারণ, মুদ্রন সংস্থা, যাঁরা চেকবুক ছাপছেন, তাঁদের বাজার থেকে কাগজ, কালি কিনতে হচ্ছে, মেশিন কিনতে হচ্ছে, এই সব কিছুতে তাঁরা জিএসটি দিচ্ছেন। জিএসটির এই স্ত্রোত বন্ধ হয়ে যাবে যদি ক্রেতা হিসাবে ব্যাঙ্ক জিএসটি না দেয়। সেই কারণেই এই সিদ্ধান্ত।"

    এর পাশাপাশি, কোনও একজন গ্রাহক এটিএম থেকে মাসে কটি লেনদেন বিনামূল্যে করতে পারবেন, তা নিয়েও একটি বিতর্ক তৈরি হয়েছে। নির্মলা বলেন, "সরকার স্পষ্ট করে দিয়েছে, এক জন গ্রাহক তাঁর অ্যাকাউন্ট আছে যে ব্যাঙ্কে সেই ব্যাঙ্ক থেকে মাসে সর্বোচ্চ পাঁচটি লেনদেন বিনামূল্যে করতে পারবেন, আর তিনিই অন্য ব্যাঙ্কের এটিএম থেকেও মাসে পাঁচটি লেনদেন করতে পারবেন। মেট্রো সিটির ক্ষেত্রেও এই নিয়ম রয়েছে, তবে কিছু ক্ষেত্রে তিনটি লেনদেনের নিয়মও রয়েছে। তবে, মধ্যবিত্তের ক্ষেত্রে চাপ না দিতেই লেনদেনের সংখ্যা পাঁচ রাখা হয়েছে।"

    Published by:Uddalak B
    First published:

    Tags: Nirmala Sitharaman

    পরবর্তী খবর