Home /News /business /
New Business Idea|| দিশা দেখাচ্ছে দেশী মাছ চাষ, গৃহস্থের সংসারে উন্নতির জোয়ার, কোন মাছ চাষ করবেন? জানুন

New Business Idea|| দিশা দেখাচ্ছে দেশী মাছ চাষ, গৃহস্থের সংসারে উন্নতির জোয়ার, কোন মাছ চাষ করবেন? জানুন

New Business Idea, Fish Farming: পুঁটি, মৌরলা-সহ দেশীয় ছোট মাছ চাষের মাধ্যমে গ্রামের মহিলাদের স্বনির্ভর করার লক্ষ্যে অভিনব উদ্যোগ এগরায়। 

  • Share this:

    #এগরা, পূর্ব মেদিনীপুর: সংরক্ষণও আত্মকর্মসংস্থানে দেশীয় ছোট-মাছের গুরুত্ব বিষয়ে গৃহস্থ মহিলাদের নিয়ে অভিনব উদ্যোগ গ্রামীণ এলাকার বাড়ি সংলগ্ন পুকুর ডোবাতে মহিলাদের ঘর সংসারের নিত্য নিমিত্ত কাজ। আর সেই সব জলাভূমিতে মৌরলা, পুঁটি প্রভৃতি দেশীয় ছোট মাছের সুষ্ঠু চাষের মাধ্যমে একদিকে যেমন জীব বৈচিত্র রক্ষা করা যায়, তেমনই হবে কর্মসংস্থানের গ্রামীন অর্থনীতি উন্নতি ঘটবে। সেই লক্ষ্যকে সামনে রেখে অভিনব উদ্যোগ গ্রহণ করল এগরা - ১ উন্নয়ন ব্লকের মৎস্য বিভাগ।

    বর্তমান সময়ে দিন দিন হারিয়ে যাচ্ছে বহু দেশীয় ছোট মাছ। তাই জীববৈচিত্র সংরক্ষণ ও কর্মসংস্থানের মাধ্যমে গ্রামীন এলাকার মহিলাদের স্বনির্ভর করার লক্ষ্যে দেশীয় ছোট-মাছের গুরুত্ব বিষয়ে এগরা উন্নয়ন ব্লক মৎস্যবিভাগের উদ্যোগে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের গ্রামীণ কর্মসংস্থান প্রশিক্ষণ প্রতিষ্ঠান (আর সে টি)–এর সহায়তায় এগরা- ১ নম্বর ব্লকের ছত্রী গ্রামে গৃহস্থ মহিলাদের নিয়ে এক অভিনব সচেতনতা শিবির অনুষ্ঠিত হয়।

    আরও পড়ুন: নেই বালিশ, চাদর! পাশের সেলে কুখ্যাত জঙ্গি, 'পয়লা বাইশ' সেলে প্রথম রাত পার্থর

    এ দিনের সভায় উপস্থিত ছিলেন গ্রামীণ আত্মকর্মসংস্থান প্রশিক্ষণ প্রতিষ্ঠান, কাঁথি, পূর্ব মেদিনীপুরের ডাইরেক্টর উজ্জ্বল কুমার বর, এগরা-১ নম্বর ব্লকের ফিশারি এক্সটেনশন অফিসার সুমন কুমার সাহু, মৎস্য কর্মাধ্যক্ষ অভিমুন্য দাস সহ অন্যন্যেরা। বাড়ির ছোট-বড় পুকুর ডোবাগুলোয় মৌরলা, পুঁটি প্রভৃতি ছোট মাছ চাষ করে স্বনির্ভর হতে এবং এলাকার জলাভূমি সঠিক সংরক্ষন করে এ সব মাছ যাতে হারিয়ে না যায় তার ব্যবস্থা করতে হবে।

    সেই বিষয় নিয়ে এ দিনের শিবিরে বক্তব্য রাখিতে গিয়ে এগরা-১ নম্বর ব্লকের মৎস্যচাষ সম্প্রসারন আধিকারিক সুমন কুমার সাহু বলেন, “ছোট মাছকে অবাঞ্ছিত হিসেবে গণ্য না করে বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষের আওতায় আনলে সামগ্রিকভাবে মাছের উৎপাদন বাড়বে। একদিকে যেমন গ্রামীণ এলাকার জলাশয়গুলির ব্যবহার হবে তেমনই এ থেকে প্রাণিজ পুষ্টির জোগান সম্ভব হবে। পাশাপাশি রক্ষা পাবে জলজ বাস্তুতন্ত্র। বাড়বে কর্মসংস্থান, গ্রামীণ অর্থনীতির উন্নতি ঘটবে।”

    আরও পড়ুন: লক্ষ লক্ষ টাকা প্রতারণার অভিযোগ, সিবিআইয়ের হাতে আটক চিটফান্ড কর্মকর্তা

    রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের গ্রামীণ আত্মকর্মসংস্থান প্রশিক্ষণ প্রতিষ্ঠানের ডাইরেক্টর উজ্জ্বল কুমার বর বলেন, বাড়ির মহিলাদের সচেতনতা শিবিরে অংশগ্রহন অত্যন্ত ইতিবাচক সাড়া তা ছাড়া মাছ চাষে স্বনির্ভরতার জন্য কাঁথিতে অবস্থিত আবাসিক এই প্রতিষ্ঠানে নিয়মিত প্রশিক্ষন দেওয়া হয়। মাছ চাষে আগ্রহী ছত্রী গ্রামের মহিলা আলপনা পানিগ্রাহী জানান, 'এখানে এসে ছোটমাছের পুষ্টিগুন-সহ আরও অনেক অজানা তথ্য জানলাম, আমরা দলের মাধ্যমে এলাকার পুকুরে ছোট মাছের চাষ আগামী দিনে শুরু করব। এ প্রসঙ্গে এগরা-১ নম্বর ব্লকের বিডিও সুমন ঘোষ বলেন, ' মাছ চাষে এই ব্লকে ইতিমধ্যে ছোট ছোট আলোচনা সভা হচ্ছে এতে এলাকার মাছ চাষের অগ্রগতি বৃদ্ধি পাবে।'

    Saikat Shee

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Egra, New Business Ideas

    পরবর্তী খবর