Home /News /business /
National Pension System: কম রিটার্ন দিচ্ছে এনপিএস, উদ্বিগ্ন বিনিয়োগকারীরা! কী পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা?

National Pension System: কম রিটার্ন দিচ্ছে এনপিএস, উদ্বিগ্ন বিনিয়োগকারীরা! কী পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা?

National Pension System: বিনিয়োগকারীদের ঠিক কী করা উচিত, তা বলে দিচ্ছেন বিশেষজ্ঞরা।

  • Share this:

#নয়াদিল্লি: অবসরকালীন জীবনের জন্য বিনিয়োগের অন্যতম ভালো মাধ্যম হল ন্যাশনাল পেনশন সিস্টেম (National Pension System) বা এনপিএস (NPS)। অর্থাৎ এই স্কিমের মাধ্যমে অবসরের পরেও আয়ের পথ সুনিশ্চিত করা যাবে।

বলা হয়, যত কম বয়সে এই স্কিমে বিনিয়োগ শুরু করা যাবে, বিনিয়োগকারীর লাভও তত বেশি হবে। আর বেশি লাভের অর্থই হচ্ছে অবসরের পর হাতে আসা পেনশনের পরিমাণটাও বেড়ে যাবে।

আরও পড়ুন- গত ২ বছরে দিয়েছে ৯৫০% পর্যন্ত রিটার্ন, এই মাল্টিব্যাগার স্টকগুলিকে চিনে নিন

কিন্তু বর্তমানে এনপিএস স্কিমে কম পরিমাণ রিটার্ন পাওয়া যাচ্ছে, যার ফলে বিনিয়োগকারীদের মধ্যে উদ্বেগও বাড়ছে। আর শেয়ার, বন্ড এবং সরকারি সিকিউরিটিজের দামের পতনের কারণেই এমনটা হচ্ছে। এই পরিস্থিতিতে কিছু বুদ্ধিমান বিনিয়োগকারী স্টক মার্কেটে ফিরে আসতে চাইছেন।

মুশকিল হচ্ছে, এনপিএস স্কিমের ক্ষেত্রে অন্তর্বর্তীকালীন প্রত্যাহার করার অনুমোদন থাকে না। এমতাবস্থায় সেই সব বিনিয়োগকারীদের ঠিক কী করা উচিত, তা বলে দিচ্ছেন বিশেষজ্ঞরা।

দীর্ঘমেয়াদী লক্ষ্যমাত্রা:

বিশেষজ্ঞদের মতে, এমন পরিস্থিতিতে বিনিয়োগকারীদের দীর্ঘমেয়াদি দৃষ্টিভঙ্গী অবলম্বন করতে হবে, কারণ এখন এটাই একমাত্র বিকল্প। দীর্ঘ মেয়াদের কথা মাথায় রেখে বরাদ্দ অনুযায়ী নিজের কাঙ্খিত সম্পদ বিনিয়োগে মনোনিবেশ করতে হবে।

আসলে স্বল্প মেয়াদে উত্থান-পতনের সমস্যা বন্ধ করা প্রায় অসম্ভব। বহু এনপিএস বিনিয়োগকারীই সম্পদ বরাদ্দ করার ক্ষেত্রে 'অটো' বেছে নেন। এটি আসলে সময়ে-সময়ে ঝুঁকির মাত্রা অনুযায়ী সম্পদ বরাদ্দ করার ক্ষেত্রে ভারসাম্য বজায় রাখে। যেখানে অ্যাক্টিভ বিকল্প বেছে নেওয়া বিনিয়োগকারীরা এই সুবিধা পান না। এই ধরনের বিনিয়োগকারীদের নিজেদের সম্পদ বরাদ্দ করার দিকে বিশেষ নজর দিতে হবে।

সম্পদ বরাদ্দ করার ক্ষেত্রে ভারসাম্য:

ল্যাডার৭ ফিনান্সিয়াল অ্যাডভাইসরিজ-এর প্রতিষ্ঠাতা সুরেশ সদাগোপন (Suresh Sadagopan) বলেন, সময়ের সঙ্গে সঙ্গে এনপিএস বিনিয়োগকারীদের ঝুঁকি নেওয়ার ক্ষমতা বদলে যেতে থাকে। আর এই উত্থান-পতনের অস্থির সময়ে নিজেদের সম্পদ সঠিক ভাবে বরাদ্দ করা উচিত।

যেসব গ্রাহক বিকল্প হিসেবে ‘অটো’ বেছে নিচ্ছেন, তাঁদের উচিত এক শ্রেণির সম্পদ থেকে অর্থ তুলে নিয়ে অন্য শ্রেণির সম্পদে বিনিয়োগ করা। আর এর মাধ্যমেই এনপিএস বিনিয়োগকারীরা বর্তমান উত্থান-পতনের পরিস্থিতির মধ্যে লাভের মুখ দেখতে পারেন।

বিনিয়োগের জন্য ভালো সময়:

প্ল্যান অ্যাহেড ওয়েলথ অ্যাডভাইজার্স-এর প্রতিষ্ঠাতা এবং প্রধান আর্থিক পরিকল্পনাকারী বিশাল ধাওয়ান (Vishal Dhawan) বলেছেন যে, স্থির আয়ের যোজনাগুলি কম রিটার্ন দেয়। আর সেই তুলনায় ইক্যুইটি বেশিই রিটার্ন দেয়। তাঁর বক্তব্য, কেউ যদি এখনও এনপিএস স্কিমে-এ এখনও বিনিয়োগ না-শুরু করে থাকেন, তাহলে এটাই ওখানে বিনিয়োগের জন্য আদর্শ সময়।

শুধু তা-ই নয়, যাঁরা ইতিমধ্যেই এনপিএস স্কিমে বিনিয়োগ করে ফেলেছেন, তাঁদের জন্যও এটা ভালো সময়। কারণ তাঁরা এখন আরও বেশি যোগদান দিতে পারবেন এবং দীর্ঘমেয়াদে এই স্কিমের লাভ উপভোগ করতে পারবেন।

আরও পড়ুন- Modi সরকারের কর্মীদের জন্য খুশির খবর দ্বিগুণ! Promotion ও DA নিয়ে বড় আপডেট

গত ২৭ মে, ২০২২ তারিখ পর্যন্ত পাওয়া পরিসংখ্যান বলছে, এনপিএস-এর ইক্যুইটি, কর্পোরেট বন্ড এবং সরকারি সিকিউরিটিজ (G-Sec) স্কিমগুলিতে গড় রিটার্ন যথাক্রমে ৬.৮৫ শতাংশ, ২.১৮ শতাংশ এবং ০.২৭ শতাংশে নেমে এসেছে৷ রিজার্ভ ব্যাঙ্কের সুদের হার বৃদ্ধি এবং বাজার থেকে লিক্যুইডিটি ফিরিয়ে নেওয়ার কারণে শেয়ার বাজারে ব্যাপক অস্থিরতার শুরু হয়ে গিয়েছে।

একই ভাবে বন্ড মার্কেটেও দর পতন অব্যাহত রয়েছে। গত ২৮ মে, ২০২১ পর্যন্ত এনপিএস-এর ইক্যুইটি স্কিমগুলি বিনিয়োগকারীদের গড়ে ৬২.২৮ শতাংশ রিটার্ন দিয়েছে, আর বন্ডগুলি দিয়েছে ৯.১৫ শতাংশ রিটার্ন। আর জি-সেক (G-Sec)-এ গড় রিটার্ন ছিল ৪.৮৭ শতাংশ৷

Published by:Suman Majumder
First published:

Tags: Business, Business News

পরবর্তী খবর