Home /News /business /
Multibagger Stock: ১৭ টাকার শেয়ার বেড়ে ১৯০০ টাকা! কোটিপতি বিনিয়োগকারীরা, আপনার কাছে এই স্টক আছে?

Multibagger Stock: ১৭ টাকার শেয়ার বেড়ে ১৯০০ টাকা! কোটিপতি বিনিয়োগকারীরা, আপনার কাছে এই স্টক আছে?

Multibagger Stock: ৩ বছরে বিনিয়োগকারীদের ৫০০ শতাংশ রিটার্ন দিয়েছে। এই কোম্পানির নাম দীপক নাইট্রাইট।

  • Share this:

#কলকাতা: করোনা এবং অর্থনৈতিক মন্দার জোড়া ফলায় কার্যত ধ্বস নেমেছে শেয়ার বাজারে। কিন্তু তার মধ্যেও গত এক বছরে বহু মাল্টিব্যাগার স্টকের (Multibagger Stock) বিস্ময়কর উত্থান হয়েছে। আক্ষরিক অর্থেই কোটিপতি হয়ে গিয়েছেন বিনিয়োগকারীরা। এখানে তেমনই একটি কোম্পানির স্টক নিয়ে আলোচনা করা হল, যেটা ৩ বছরে বিনিয়োগকারীদের ৫০০ শতাংশ রিটার্ন দিয়েছে। এই কোম্পানির নাম দীপক নাইট্রাইট ।

তবে শুধু গত ২-৩ বছর নয়, বিগত বেশ কয়েক বছর ধরেই বিনিয়োগকারীদের ঝুলি ভরিয়ে দিয়েছে দীপক নাইট্রাইটের স্টক। গত ১০ বছরে ১২০০০ শতাংশ রিটার্ন দিয়েছে লগ্নিকারীদের। তবে গত অর্থবর্ষের হতাশাজনক চতুর্থ ত্রৈমাসিকের ফলাফলের পর তীব্রভাবে কমতে শুরু করে কোম্পানির শেয়ার। বৃহস্পতিবার তা ২.৫৬ শতাংশ কমে শেয়ার প্রতি ১৯১৮.৬৫ টাকায় বন্ধ হয়। কোম্পানির বাজার মূলধনও ২৬,১৬৯ কোটি টাকায় নেমে এসেছে। উল্লেখ্য, দীপক নাইট্রাইট কোম্পানিতে মাঝারি এবং উচ্চ গ্রেডের রাসায়নিক উৎপাদন হয়।

আরও পড়ুন-শেষ হচ্ছে সৌরভের দাদাগিরি, ২০ মে ফাইনালে দাদার অতিথি অজয় দেবগন ও কাজল

২০১০ সালে শেয়ারের দাম ছিল প্রায় ১৮ টাকা: প্রায় ১২ বছর আগে অর্থাৎ ২০১০ সালে দীপক নাইট্রাইটের একটি শেয়ারের দাম ছিল ১৭.৮১ টাকা। সেখান থেকে ২০২১ সালে তা ৩০০০ টাকায় পৌঁছয়। তারপরে দামে কিছুটা পতন হয়। কিন্তু চলতি বছরের শুরুতে ফের চাঙ্গা হয় দীপক নাইট্রাইটের শেয়ার। ২৩০০ টাকায় লেনদেন হয়। অর্থাৎ ২০১০ সালে যদি কেউ এই স্টকে ১ লাখ টাকা বিনিয়োগ করতেন তাহলে আজ তিনি কোটি টাকার মালিক হতেন।

গত অর্থবর্ষ কেমন গিয়েছে: ২০২০-২১ অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিক পর্যন্ত দীপক নাইট্রাইটের আয় হয়েছে ১৮৭৫ কোটি টাকা। তার আগের অর্থবর্ষে কোম্পানির আয় ছিল ১৪৬৯.১৭ কোটি টাকা। অর্থাৎ এক বছরে দীপক নাইট্রাইটের আয় বেড়েছে ২৭.৬৮ শতাংশ। এই সময়ের মধ্যে কোম্পানির নিট মুনাফা হয়েছে ৮ শতাংশ। গত অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিক পর্যন্ত কোম্পানির মোট মুনাফা হয়েছিল ২৬৭.২১ কোটি টাকা। যা ২০২০-২১-এর চতুর্থ ত্রৈমাসিকে ২৯০.১১ কোটি লাভের তুলনায় ৭.৮৯ শতাংশ কম। কোম্পানিটি ২০২১-২২ সালে মোট ৬৮৪৪.৮০ কোটি আয় করেছে, যা আগের অর্থবর্ষের ৪৩৮১.২৭ কোটির মোট আয়ের তুলনায় ৫৬.২৩ শতাংশ বেশি। কোম্পানিটির মোট নিট মুনাফাও বেড়েছে ৩৭.৪৯ শতাংশ। গত আর্থিক বছরে কোম্পানি মোট ১০৬৬ কোটি টাকা লাভ করেছে।

আরও পড়ুন-প্রথম বার নয়, আগেও মানিক সাহার বিরোধিতা করেছেন রাম প্রসাদ পাল 

ব্রোকারেজ ফার্মগুলো কী বলছে: ২৩২০ টাকার লক্ষ্য মূল্যে দীপক নাইট্রাইটের শেয়ার কেনার পরামর্শ দিয়েছে মতিলাল অসওয়াল। অন্য দিকে, দৌলত ক্যাপিটাল ২৮৮১ টাকার লক্ষ্য মূল্যে এর শেয়ার কেনার কথা বলেছে। তবে উল্লেখ্য, এই কোম্পানিতে এলআইসি-রও কিছু অংশীদারিত্ব রয়েছে।

First published:

Tags: Investment, Multibagger Stock

পরবর্তী খবর