Home /News /business /
Multibagger stock: এক লাখ টাকা বেড়ে হয়েছে ১ কোটি, মাত্র এক বছরে! কিনেছেন না কি এই স্টক?

Multibagger stock: এক লাখ টাকা বেড়ে হয়েছে ১ কোটি, মাত্র এক বছরে! কিনেছেন না কি এই স্টক?

Multibagger stock: এক বছর আগে ০.৬১ টাকায় কেনা যে পেনি স্টকের কথা হচ্ছে তার দাম এখন ৩২ টাকার বেশি হয়ে গিয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: অনিশ্চতাই শেয়ার বাজারের মূল সুর- এ কথা বলাই যায়। শেয়ার বাজারে এসে অনেক বিনিয়োগকারী সর্বস্ব খোয়ান, কেউ বা আবার রাতারাতি কোটিপতি। তবে এটা কোনও কাকতালীয় বা আধিভৌতিক ঘটনা নয় একেবারেই। যদি সঠিক শেয়ার নির্বাচন করা যায়, তা হলে ভাগ্য খুলতে বাধ্য।

তবে অদ্ভুত ঘটনাও এখানে ঘটেই থাকে। যেমন কোনও শেয়ার মাত্র ১ বছরে ৫২০০ শতাংশ রিটার্ন দিতে পারে এমন কথা কেউ কখনও বিশ্বাস করতে পারেন? অবাস্তব মনে হলেও এমনটাই ঘটেছে সম্প্রতি। এক বছর আগে ০.৬১ টাকায় কেনা যে পেনি স্টকের কথা হচ্ছে তার দাম এখন ৩২ টাকার বেশি হয়ে গিয়েছে।

করোনা মহামারী ও অন্য নানা কারণে ২০২০ সাল থেকে শেয়ার বাজারে ক্রমাগত অস্থিরতা চলছে। তা সত্ত্বেও, এই সময়ের মধ্যে অনেক স্টক মাল্টিব্যাগার (Multibagger) হিসাবে আবির্ভূত হয়েছে। এর মধ্যে রয়েছে অনেক স্মল-ক্যাপ, মিড-ক্যাপ এবং এমনকী অনেক পেনি স্টক। ক্রেসান্ডা সলিউশনস লিমিটেড (Cressanda Solutions Ltd) হল এমনই একটি পেনি স্টক, যা এক বছরের মধ্যে তার বিনিয়োগকারীদের ধনী করেছে।

আরও পড়ুন:  অ্যানিমেশন ছবি ‘রামায়ণ’-এর সঙ্গে মোদির সাম্প্রতিক জাপান সফরের গভীর যোগ; কী বললেন খোদ প্রধানমন্ত্রী

হিসেব বলছে ২০২১ সালের ৩ মে এই সংস্থার শেয়ারের দাম ছিল মাত্র ৩২ পয়সা। ধরা যাক সে সময় কোনও বিনিয়োগকারী ওই স্টকে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেছেন। আজকের বাজারে তিনি প্রায় ১.০৫ কোটি টাকা রিটার্ন পেতে পারেন।

আপার সার্কিট

ক্রেসেন্ডা সলিউশনস লিমিটেড সম্প্রতি ১৫০০ কোটি টাকার অর্ডার পেয়েছে। এ কারণে এই স্টকটি আপাতত আলোচনার কেন্দ্রে উঠে এসেছে। এই ইতিবাচক অগ্রগতির কারণে বুধবার টানা ষষ্ঠ সেশনে সংস্থাটির স্টক ‘আপার সার্কিটে’ আঘাত হানতে পেরেছে। সংস্থার মার্কেট ক্যাপ ১,৩৪৪.৯২ কোটি টাকায় পৌঁছেছে।

২৫ শতাংশ সংশোধন

রিপোর্ট অনুযায়ী, ক্রিসেন্ডা সলিউশন লিমিটেডের শেয়ার এক মাসে ৪৪.৬০ টাকা থেকে ৩৩.৭৫ টাকায় নেমে এসেছে। এ ভাবে প্রায় ২৫ শতাংশ কারেকশন হয়েছে এই শেয়ারে। গত ছয় মাসের কথা বলতে গেলে এই মাল্টিব্যাগার পেনি স্টক ৭০০ শতাংশের বেশি বেড়েছে। তবে অবশ্যই একজন আর্থিক উপদেষ্টার সঙ্গে কথা বলেই বিনিয়োগ করা প্রয়োজন।

Published by:Piya Banerjee
First published:

Tags: Multibagger Stock

পরবর্তী খবর