corona virus btn
corona virus btn
Loading

দীর্ঘ ১৩ বছর পর বাড়ল ভারতের রেটিং, একধাক্কায় ৪০০ পয়েন্ট বাড়ল সেনসেক্স

দীর্ঘ ১৩ বছর পর বাড়ল ভারতের রেটিং, একধাক্কায় ৪০০ পয়েন্ট বাড়ল সেনসেক্স
In this file photo, a man ties a balloon to the horns of a bull statue at the entrance of the Bombay Stock Exchange (BSE).

গুজরাত নির্বাচনের আগে কেন্দ্রের স্বস্তি। জিএসটি এবং নোটবন্ধি নিয়ে দেশজোড়া বিরোধীদের প্রবল সমালোচনার মুখে কেন্দ্রকে স্বস্তি দিল মার্কিন রেটিং সংস্থা মুডিজ।

  • Share this:

#নয়াদিল্লি: গুজরাত নির্বাচনের আগে কেন্দ্রের স্বস্তি। জিএসটি এবং নোটবন্ধি নিয়ে দেশজোড়া বিরোধীদের প্রবল সমালোচনার মুখে কেন্দ্রকে স্বস্তি দিল মার্কিন রেটিং সংস্থা মুডিজ। রেটিং বাড়তেই বেড়েছে টাকার দাম। দীর্ঘ ১৩ বছর পর সংস্থার বিচারে ভারতের রেটিং বাড়ল। একধাক্কায় চারশো পয়েন্ট বেড়েছে সেনসেক্স। এই রেটিং বৃদ্ধির ফলে আন্তর্জাতিক আর্থিক সংস্থাগুলি থেকে সরকারের ঋণ পাওয়া আরও সহজ হবে। এমনকি এই সুবিধা পাবে ভারতীয় কর্পোরেট সংস্থাগুলিও।

স্বাভাবিক ভাবেই দেশে লগ্নি ও ব্যবসার পরিসর আরও বাড়বে বলেই মনে করছেন আর্থিক বিশেষজ্ঞরা। মুডিজ জানিয়েছে কেন্দ্র সরকারের সাম্প্রতিক একাধিক অর্থনৈতিক সংস্কারই এই রেটিং বৃদ্ধির পক্ষে কাজ করেছে। এমনকি আগামী আর্থিক বছরের মধ্যে জিডিপি ৭.৫ শতাংশ বাড়বে বলেও পূর্বাভাস দিয়েছে তারা।

মুডিজের এই রেটিং বৃদ্ধির জেরে স্বাভাবিক ভাবেই শেয়ার বাজারে চাঙ্গাভাব। সেনসেক্স একধাক্কায় বেড়েছে ৪০০ পয়েন্ট। রেকর্ড উচ্চতায় নিফটিও। ডলারের তুলনায় টাকার দর বেড়েছে প্রায় ৭০ পয়সা। গুজরাত ভোটের আগে এই সুখবরকে কাজে লাগাতে দেরি করেনি বিজেপি। রেটিং সামনে আসতেই মোদি সরকারের অর্থনৈতিক সংস্কারের প্রশংসা করে টুইট করেছেন বিজেপি সভাপতি অমিত শাহ।

First published: November 17, 2017, 11:09 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर