সিলিন্ডার প্রতি ১০ টাকা কমছে রান্নার গ্যাসে, পেট্রল ও ডিজেলও সামান্য নিম্নমুখী

সিলিন্ডার প্রতি ১০ টাকা কমছে রান্নার গ্যাসে, পেট্রল ও ডিজেলও সামান্য নিম্নমুখী

এলপিজি গ্যাসের দাম কমছে বৃহস্পতিবার থেকে।

১ এপ্রিল থেকে কলকাতাতে ডোমেস্টিক এলপিজি সিলিন্ডারের দাম ৮৪৫.৫০ টাকা/সিলিন্ডার থেকে ৮৩৫.৫০ টাকা/সিলিন্ডার হচ্ছে।

  • Share this:

    #নয়াদিল্লি:  এলপিজি গ্রাহকদের স্বস্তি। গত কয়েক মাসে এই প্রথমবার একটু হলেও কমছে রান্নার গ্যাসের দাম।  ১ এপ্রিল থেকে কলকাতাতে ডোমেস্টিক এলপিজি সিলিন্ডারের দাম ৮৪৫.৫০ টাকা/সিলিন্ডার থেকে ৮৩৫.৫০ টাকা/সিলিন্ডার হচ্ছে। অর্থাৎ ১০ টাকা প্রতি সিলিন্ডার দাম কমানো হয়েছে। একই মূল্য হ্রাস অন্যান্য জায়গার ক্ষেত্রেও প্রযোজ্য।

    পাশাপাশি খুশির খবর রয়েছে পেট্রোল ডিজেলের ক্ষেত্রেও। ইউরোপ এবং এশিয়ায় ক্রমবর্ধমান কোভিড-১৯ সংক্রমণ এবং টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে উদ্বেগের কারণে ২০২১ সালের মার্চ মাসের  পনেরো তারিখ থেকেই আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেল ও পেট্রোলিয়াম পণ্যের দাম কমে গিয়েছে। সেই অনুযায়ী, তেল কোম্পানিগুলো গত কয়েকদিনে কলকাতার বাজারে ডিজেল ও পেট্রোলের বিক্রয় মূল্য (আরএসপি) লিটার প্রতি ৬০ পয়সা এবং লিটার প্রতি ৫৮ পয়সা কমিয়েছে। এই সময়ের মধ্যে অন্যান্য স্থানেও দাম একইভাবে হ্রাস করা হয়। সেঞ্চুরি করতে চলা তেলের দাম হঠাৎ একটু হলেও নামায় স্বস্তির শ্বাস ফেলবে মধ্যবিত্ত।

    আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেল ও পেট্রোলিয়াম পণ্যের দাম ২০২০ সালের নভেম্বর থেকে ক্রমাগত বাড়ছে। যেহেতু ভারত মূলত অপরিশোধিত তেলের আমদানির উপর নির্ভরশীল এবং জায়গাভিত্তিক মূল্য নির্ধারণশীল , সেই কারণেই আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধি পেট্রোপণ্যের মূল্য বৃদ্ধি ঘটিয়েছে।

    উল্লেখ্য ভারতে এলপিজি-র ব্যবহার ২০১৪ সালে পরিবারের জনসংখ্যার ৫৫ শতাংশ থেকে আজ বেড়ে হয়েছে ৯৯ শতাংশ এরও অধিক। ফলে পেট্রোপণ্যের দামবৃদ্ধি সাধারণ মানুষের কাছে খুব সুখকর অভিজ্ঞতা হয়নি। রাজনৈতিক দলগুলিও লাগাতার কেন্দ্রকে আক্রমণ করেছে এই নিয়ে। মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিটি সভা থেকে সুর চড়িয়েছেন পেট্রোপণ্যের দাম নিয়ে। এই আবহে গ্যাসের দাম কিছুটা হলেও কমায় সামান্য সামান্য মুখরক্ষা হবে কেন্দ্রের।

    Published by:Arka Deb
    First published: