Home /News /business /
Cooking LPG Cylinder Price Hike|| আশঙ্কাই সত্যি হল! ১০০০ টাকা পেরোলো রান্নার গ্যাস! নতুন দাম কত হল?

Cooking LPG Cylinder Price Hike|| আশঙ্কাই সত্যি হল! ১০০০ টাকা পেরোলো রান্নার গ্যাস! নতুন দাম কত হল?

ফাইল ছবি।

ফাইল ছবি।

Domestic LPG cylinder Price hike: গ্যাসের দাম এক হাজার টাকা ছাড়িয়ে গেল৷ আজ থেকে ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডােরর দাম আরও ৫০ টাকা বাড়ানো হল৷ যার ফলে কলকাতায় একটি রান্নার সিলিন্ডারের দাম হল ১০২৬ টাকা৷

  • Share this:

#কলকাতা: নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র মূল্যবৃদ্ধির জেরে কাহিল আম জনতা। তার মধ্যেই রান্নার গ্যাসের দাম ফের বাড়ল। গৃহস্থদের ব্যবহারের জন্য রান্নার গ্যাসের দাম বাড়ল ৫০ টাকা৷ ফলে এখন থেকে সিলিন্ডার পিছু রান্নার গ্যাসের দাম বেড়ে দাঁড়াল ১০২৬ টাকা। শুক্রবার মধ্যরাত থেকেই রান্নার গ্যাসের ১৪.২ কেজির দাম বাড়ল। এর আগে মার্চ মাসে সিলিন্ডারের দাম বেড়েছিল ৫০ টাকা। ফলে দুই মাসের ব্যবধানে রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বাড়ল ১০০ টাকা। তবে বাণিজ্যিক গ্যাসের দাম সিলিন্ডার পিছু কমল। ৯ টাকা ৫০ পয়সা কমে তা দাঁড়িয়েছে ২,৪৪৫ টাকা।

আরও পড়ুন: দিঘার সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন! ঝাঁপিয়ে পড়ে ডুবন্ত পর্যটককে উদ্ধার! টানটান দৃশ্য ভাইরাল...

প্রসঙ্গত, পাঁচ রাজ্যে নির্বাচনের জন্যই রান্নার গ্যাস এবং জ্বালানি গ্যাসের দাম বৃদ্ধি আটকে রাখা হয়েছিল বলে অনেক বিশেষজ্ঞদের মতামত। পাঁচ রাজ্যের ভোট মিটতেই সরকার নতুন দাম লাগু করছে। রান্নার গ্যাসের পাশাপাশি দাম বেড়েছে পেট্রোল এবং ডিজেলেরও। সম্প্রতি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও একই সুরে সুর মিলিয়েছিলেন। তিনি বলেছিলেন, নির্বাচনের ফলাফলের ঘোষণা হয়ে গিয়েছে। এইবার গ্যাস এবং পেট্রোল-ডিজেলের দাম বাড়াবে কেন্দ্র। এবং তাঁর আশঙ্কা সত্যিও হল। বলাই বাহুল্য, এই মূল্যবৃ্দ্ধির প্রভাব সরাসরি পড়বে মধ্যবিত্ত এবং নিম্নবিত্তদের ভাঁড়ারে। এমনিতেই করোনা মহামারির কাঁটায় অনেকের আয়ে প্রভাব পড়েছে। করোনা পরিস্থিতিতে সংসার চালাতে নাস্তানাবুদ জনগণ। এমতাবস্থায় রান্নার গ্যাসের দামবৃদ্ধি গোঁদের উপর বিষ ফোঁড়ার মতোই।

আরও পড়ুন: কী কাণ্ড! ছিল প্যাসেঞ্জার ট্রেন, হল এক্সপ্রেস! কোন কোন ট্রেন আচমকা বদলে গেল? জানুন...

রান্নার গ্যাস ও জ্বালানি তেলের দামবৃদ্ধির ফলে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর মূল্যবৃদ্ধির আশঙ্কাও এড়িয়ে যাওয়া যাচ্ছে না। এ দিকে প্রায় তিন মাস হতে চলল ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ। ইউক্রেনে রাশিয়া নৃশংসভাবে সামরিক অভিযান চালানোর জন্য পশ্চিমি দুনিয়া সরব হয়েছে রাশিয়ার বিরুদ্ধে। রাশিয়ার উপর আর্থিক নিষেধাজ্ঞা জারি করেছে একাধিক পশ্চিমি দেশ।

১০ মার্চ ফলাফল ঘোষণা হয় পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের। এরপরই জ্বালানি ও গ্যাসের দাম বাড়ানো ছিল শুধুমাত্র সময়ের অপেক্ষা। সব আশঙ্কা সত্যি করে রান্নার গ্যাসের দাম বাড়ল ৫০ টাকা। যা আদতে বিপুল পরিমাণ। বিজেপির সসর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ জানিয়েছেন, 'সারা পৃথিবীতে মূল্য বৃদ্ধি পেয়েছে। আমাদের সরকার তাও আটকে রেখেছে।'

ABIR GHOSHAL

Published by:Shubhagata Dey
First published:

Tags: LPG cylinder

পরবর্তী খবর