Home /News /business /
Low Risk Investment Idea: কম ঝুঁকি, বাম্পার রিটার্ন! বিনিয়োগ করুন এই ৪টি সুপারহিট বিকল্পে...

Low Risk Investment Idea: কম ঝুঁকি, বাম্পার রিটার্ন! বিনিয়োগ করুন এই ৪টি সুপারহিট বিকল্পে...

বিনিয়োগের দারুণ বিকল্প দেখে নিন

বিনিয়োগের দারুণ বিকল্প দেখে নিন

Low Risk Investment Idea: স্টক মার্কেট, মিউচুয়াল ফান্ড এবং কর্পোরেট বন্ডে লগ্নি খুবই জনপ্রিয়তা লাভ করেছে।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতে বিনিয়োগকারীদের জন্য লগ্নির (Investment Idea) প্রচুর বিকল্প রয়েছে। সরকারি স্কিম ইপিএম, পিপিএফ এবং এনপিএস থেকে শুর করে ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট যা নিরপাত্তার পাশাপাশি প্রত্যাশিত আয় প্রদান করে থাকে (Low Risk Investment Idea)।

বেশিরভাগ ভারতীয় লগ্নিকারিরা সাধারণত ঝুঁকিপূর্ণ বিকল্পে বিনিয়োগ করা থেকে বিরত থাকেন। সম্প্রতি ভারতীয়দের বিনিয়োগের এই ধারায় পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে। স্টক মার্কেট, মিউচুয়াল ফান্ড এবং কর্পোরেট বন্ডে লগ্নি (Low Risk Investment Idea) খুবই জনপ্রিয়তা লাভ করেছে। এছাড়া, ভার্চুয়াল কারেন্সি মার্কেটের পরিসর দ্রুত গতিতে প্রতিনিয়ত বাড়ছে।

আরও পড়ুন :ঘরে বসে মাত্র ৫০ হাজার টাকায় শুরু করুন এই ব্যবসা! রোজগার হবে ১ কোটি পর্যন্ত...

নিচে বিনিয়োগের কয়েকটি বিকল্প (Investment Idea) নিয়ে বিস্তারিত আলোচনা করা হল যা দুর্দান্ত রিটার্ন প্রদান করে।

ডাইরেক্ট ইক্যুইটি ইনভেস্টমেন্ট

স্টক মার্কেট বিনিয়োগের এমন একট বিকল্প যা মুদ্রাস্ফীতির সঙ্গে পাল্লা দিয়ে চলার পাশাপাশি সর্বোচ্চ রিটার্ন প্রদান করে (Low Risk Investment Idea)। বেশি রিটার্নে ঝুঁকির মাত্রাও বেশি থাকে তা বলাই বাহুল্য। শেয়ার মার্কেটের সূচকে অস্থিরতা রয়েছে এবং যারা লোকসান বহন করতে পারবেন না তাদের স্টকে লগ্নি করা উচিত নয়। ইক্যুইটি মার্কেট দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য উপযুক্ত। প্রতিনিয়ত বাজারে ওঠা-নামা দেখা যেতে পারে সেই পরিস্থিতিতে বিচলিত না হয়ে মার্কেটে টিকে থাকতে হবে। নিজের হাতে এমার্জেন্সি ফান্ড রেখে স্টকে টাকা লাগানো উচিত যাতে লোকসান হলেও জীবনযাপনে তীব্র প্রভাব না পড়ে।

আরও পড়ুন : এবার এফডি-তে সুদের হার বৃদ্ধি করল এই ব্যাঙ্ক

মিউচুয়াল ফান্ড

একাধিক বিনিয়োগকারীদের কাছ থেকে মূলধন সংগ্রহ করে মিউচুয়াল ফান্ডগুলি তৈরি করা হয়। এই তহবিলে ব্যক্তিগত এবং সংস্থাগত, উভয় ধরণের লগ্নি উপস্থিত থাকে। এরপর এই ফান্ডের একত্রিত অর্থ বিভিন্ন শেয়ার, কর্পোরেট বন্ড এবং সরকারি বন্ড জাতীয় বিভিন্ন সেক্টরে বিনিয়োগ করা হয়। একটি বিনিয়োগ (Low Risk Investment Idea) থেকে যা রিটার্ন পাওয়া যায় তা ফান্ডের সদস্যদের মধ্যে তাদের বিনিয়োগের অনুপাতে ভাগ করে দেয় হয়। লোকসানের ক্ষেত্রেও ক্ষতি সকলেকেই আনুপাতিক ভাবে বহন করতে হয়।

আরবিআই বন্ডস

ভারত সরকার ২০০৩ সালে সঞ্চয় বন্ডকে পূর্ববর্তী ৮ শতাংশ থেকে কমিয়ে ৭.৭৫ শতাংশে নিয়ে আসে। এই বন্ডগুলির মেয়াদ ৭ বছর পর্যন্ত থাকে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এই বন্ডগুলিকে ডিমেটেরিয়ালাইজড আকারে জারি করে এবং বিনিয়োগকারীর বন্ড লেজার অ্যাকাউন্টে (বিএলএ) জমা করে। লগ্নির প্রমাণ হিসেবে বিনিয়োগকারীদের একটি সরকারি শংসাপত্র প্রদান করা হয়।

ব্যাঙ্ক ডিপোজিট

ব্যাঙ্কে বিনিয়োগের সবচেয়ে প্রচলিত এবং জনপ্রিয় বিকল্প (Investment Idea) হল ফিক্সড ডিপোজিট। রেগুলার সেভিংস অ্যাকাউন্টের তুলনায় এফডিতে বিনিয়োগে বেশি রিটার্ন পাওয়া যায়। এছাড়া, ফিক্সড ডিপোজিটে বিনিয়োগে প্রবীণ নাগরিকদের সুদের হারের পাশাপাশি অতিরিক্ত সুবিধা প্রদান করা হয়।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Fixed Deposit, Mutual Funds

পরবর্তী খবর