Aadhar Card: আধার কার্ড হারিয়ে ফেলেছেন? নিখরচায় কীভাবে আবার ফিরে পাবেন? জেনে নিন সহজ পদ্ধতি...

অত্যন্ত সহজ এই পদ্ধতিতে কোনও চার্জও লাগবে না।

অত্যন্ত সহজ এই পদ্ধতিতে কোনও চার্জও লাগবে না।

  • Share this:

#নয়াদিল্লি: আজকের দিনে আধার কার্ড (Aadhaar Card) খুবই জরুরি একটি নথি। ব্যাঙ্কে নতুন অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে সমস্ত সরকারি এবং অন্যান্য প্রতিষ্ঠানের প্রস্তাবিত বিভিন্ন অনলাইন পরিষেবা সহজে করার করার একটি মুখ্য উপাদান। এই সব পরিষেবার বেশিরভাগই আগে জটিল পদ্ধতিতে করতে হত। কিন্তু এখন আধার কার্ড এবং আপনার রেজিস্টার্ড ফোন নম্বরের ওটিপি (OTP)-র সাহায্যে সহজে অনলাইনে করা যায়। কিন্তু যদি আপনি আধার কার্ড হারিয়ে ফেলেন এবং আপনার UID অথবা এনরোলমেন্ট নম্বর (EID) মনে না থাকে, তাহলে কী হবে? চিন্তা করবেন না, আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরের মাধ্যমে আপনার এনরোলমেন্ট নম্বর অথবা UID ফিরে পেতে পারেন। অত্যন্ত সহজ এই পদ্ধতিতে কোনও চার্জও লাগবে না।

কী ভাবে অনলাইনে আধার কার্ড পুনরায় পাবেন:

যদি আপনার আধার কার্ড হারিয়ে যায় এবং আপনি আপনার এনরোলমেন্ট নম্বর অথবা আধার (UID) মনে করতে না পারেন, তাহলে আপনি এমআধার অ্যাপ mAadhar App-এর মাধ্যমে অথবা uidai.gov.in-তে গিয়ে এবং নিচের কিছু সহজ ধাপের মাধ্যমে পুনরায় ফিরে পেতে পারেন।

*প্রথমে লগ ইন করুন uidai.gov.in-তে।

*ওয়েবসাইটের হোমপেজে থাকা মাই আধার ট্যাব (My Aadhaar)-এ আধার. সার্ভিসের অধীনে হারিয়ে যাওয়া UID/EID ফিরে পেতে ক্লিক করুন।

*এ বার নিজের পুরো নাম, নথিভুক্ত মোবাইল নম্বর অথবা ইমেল দিন।

*ক্যাপচা দেখতে পাবেন, সেটি যাচাই করুন এবং সেন্ড ওটিপি (send OTP)-তে ক্লিক করুন।

*কয়েক সেকেন্ডের মধ্যে আপনার মোবাইলে যে ওটিপি পাবেন, সেই ছয়-ডিজিটের ওটিপি দিন।

*আপনি SMS-এর মাধ্যমে আপনার মোবাইলে UID/EID পাবেন এবং আপনার ই-আধার (e-Aadhaar) ডাউনলোড করতে আপনি এটি ব্যবহার করতে পারেন।

যদি আধারে আপনার মোবাইল নম্বর না থাকে, তাহলে আপনাকে প্রথমে যে কোনও অনলাইন পরিষেবা ব্যবহারের আগে সেটি আপডেট করতে হবে যা আধারের জন্য বাধ্যতামূলক।

আধারে আপনার মোবাইল নম্বর আপডেট অথবা রেজিস্টার করার জন্য, আপনাকে নিটকস্থ আধার কেন্দ্রে যেতে হবে এবং আপনার বায়োমেট্রিক বিবরণী দিয়ে বৈধতা যাচাই করতে হবে। আপডেটের জন্য আপনাকে ৫০ টাকা দিতে হবে এবং এর জন্য অন্য কোনও নথি লাগবে না।

Published by:Shubhagata Dey
First published: