• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • EPF Advance: EPF অ্যাকাউন্ট ব্যবহার করে শোধ করা যেতে পারে LIC প্রিমিয়াম, জানুন বিস্তারিত!

EPF Advance: EPF অ্যাকাউন্ট ব্যবহার করে শোধ করা যেতে পারে LIC প্রিমিয়াম, জানুন বিস্তারিত!

EPF অ্যাডভান্স: EPF অ্যাকাউন্ট ব্যবহার করে শোধ করা যেতে পারে LIC প্রিমিয়াম, জানুন বিস্তারিত!

EPF অ্যাডভান্স: EPF অ্যাকাউন্ট ব্যবহার করে শোধ করা যেতে পারে LIC প্রিমিয়াম, জানুন বিস্তারিত!

EPF অ্যাকাউন্টে জমা থাকে টাকা ব্যবহার করে সহজেই LIC পলিসির প্রিমিয়াম পরিশোধের সমস্যার সমাধান করা যেতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: অনেক ক্ষেত্রেই দেখা যায় ঋণ নেওয়ার সময় বা কোনও বিমা করার সময় তৎকালীন পরিস্থিতি দেখে মনে হয় মাসিক কিস্তি জমা দেওয়ার কোনও সমস্যা হবে না। কিন্তু পরে বিভিন্ন কারণ বশত অর্থনৈতিক টানাপোড়নের সৃষ্টি হয় এবং প্রিমিয়াম শোধ করে দায় হয়ে যায়। যদি কোনও ব্যক্তি এলআইসি (LIC) জীবন বিমা পলিসির প্রিমিয়াম প্রদান করতে সমস্যার মুখে পড়েন তবে সেক্ষেত্রে তিনি ইপিএফ (EPF) অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন। EPF অ্যাকাউন্টে জমা থাকে টাকা ব্যবহার করে সহজেই LIC পলিসির প্রিমিয়াম পরিশোধের সমস্যার সমাধান করা যেতে পারে।

EPFO কী ভাবে সাহায্য করতে পারে?

এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড স্কিম (EPF) ১৯৫২ অনুযায়ী, EPF অ্যাকাউন্টধারীরা জীবন বিমা পলিসির প্রিমিয়াম EPF অ্যাডভান্সের মাধ্যমে পরিশোধ করতে পারবেন। করোনা অতিমারীর এই পরিস্থিতিতে EPF অ্যাডভান্সের সুবিধা খুবই কার্যকর প্রমাণিত হয়েছে। এমন অনেকেই রয়েছেন যাঁদের করোনাকালে চাকরি চলে গিয়েছিল এবং প্রিমিয়াম জমা দেওয়া টাকা ছিল না। তাঁদের পলিসি ল্যাপস করে যেতে পারত কিন্তু EPF অ্যাডভান্সের জন্য তাঁরা প্রিমিয়াম প্রদান করতে সক্ষম হয়েছেন।

EPF অ্যাডভান্স কী ভাবে তোলা যাবে?

বেতনভোগী কর্মচারীদের ক্ষেত্রে EPF অ্যাকাউন্ট থেকে LIC-এর জীবন বিমা পলিসির প্রিমিয়াম পেমেন্ট করার জন্য প্রথমে EPFO (এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন) সংস্থাকে জানাতে হবে। LIC পলিসি শুরু করার সময়ই EPFO-কে আবেদন করা যেতে পারে অথবা কয়েকটি কিস্তি জমা দেওয়ার পর ফর্ম ১৪ ব্যবহার করেও আবেদন করা যেতে পারে। এই ফর্মটি EPFO-এর অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যায়। আবেদনপত্র অনুমোদন পেলে জীবন বিমা পলিসির কিস্তির তারিখের আগে EPF অ্যাকাউন্ট থেকে প্রিমিয়ামের কেটে নেওয়া হবে।

EPF অ্যাডভান্স অনুমোদনের যোগ্যতা

EPF অ্যাকাউন্ট ব্যবহার করে বিমা পলিসির প্রিমিয়াম পরিশোধ করতে চাইলে মনে রাখতে হবে EPF অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা আছে কি না। একটি কিস্তির পরিমাণের তুলনায় কম টাকা থাকলে EPF পদ্ধতিতে প্রিমিয়াম শোধ করা যাবে না।

যদি EPF অ্যাকাউন্ট ব্যবহার করে প্রথম কিস্তি প্রদান করতে চাইলে অ্যাকাউন্টে ২ বছরের প্রিমিয়াম শোধ করার জন্য পর্যাপ্ত পরিমাণ টাকা থাকতে হবে।

EPF অ্যাকাউন্ট ব্যবহার করে জীবন বিমার কিস্তি প্রদানের সময় কমিশনার নিশ্চিত করবে সমস্ত নথি ঠিক আছে এবং এর পরেই গ্রাহক EPF ব্যবহার করার অনুমোদন পাবে।

First published: