Home /News /business /
Aadhaar Card History Checking: আধার কার্ডের ইতিহাস পরীক্ষা করেছেন? প্রতারণা এড়াতে করুন এখনই এই কাজটি!

Aadhaar Card History Checking: আধার কার্ডের ইতিহাস পরীক্ষা করেছেন? প্রতারণা এড়াতে করুন এখনই এই কাজটি!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

কোথায় কোথায় আধার কার্ড ব্যবহার করা হচ্ছে তা জানা খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

  • Share this:

#নয়াদিল্লি: বর্তমানে একটি গুরুত্বপূর্ণ নথি হল আধার কার্ড। আধার কার্ড অনেক জায়গায় ব্যবহার করা হয়। এছাড়া এখন প্যান কার্ড, রেশন কার্ড সহ অন্যান্য নথি এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক হয়ে গিয়েছে। তাই আধার কার্ড সম্পর্কে এখন আরও সচেতন হওয়া দরকার। অনেক সাইবার অপরাধী রয়েছে যারা সাধারণ মানুষের আধার কার্ডের অপব্যবহার করে আর্থিক প্রতারণা করার পাশাপাশি কিছু অপরাধমূলক কাজে আধার কার্ড ব্যবহার করে থাকে।

এই সব কারণে কোথায় কোথায় আধার কার্ড ব্যবহার করা হচ্ছে তা জানা খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বর্তমানে আধার কার্ডের হিস্টরি জানার সুবিধা দিয়ে থাকে UIDAI, এর মাধ্যমে একজন ব্যক্তি জানতে পারবে তার আধার কার্ড কোথায় ব্যবহার করা হচ্ছে এবং আগে কোথায় কোথায় ব্যবহার করা হয়েছে। এছাড়া জানতে পারা যাবে কোন কোন নথির সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করা আছে। আধার কার্ডের অপব্যবহারের ঘটনা বৃদ্ধি পাওয়ার কারণে আধার কার্ড সম্বন্ধীয় বিষয়ে কোনও গাফিলতি করা উচিত নয়। গাফিলতির কারণে অন্য কেউ এর অপব্যবহার করতে পারে। তাই কোনও সমস্যায় পড়ার আগে আধার কার্ডের হিস্টরি পরীক্ষা করে নেওয়া উচিত।

আরও পড়ুন: কী কারণে আসতে পারে আয়করের নোটিশ, করদাতাদের কী কী তথ্য জানাতে হবে ITR ফর্মে

কীভাবে আধার কার্ড হিস্টরি চেক করতে হয়?

প্রথমে আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট uidai.gov.in-এ যেতে হবে।

ওয়েবসাইটে গিয়ে ক্লিক করতে হবে My Aadhar অপশনে।

এর পর Aadhaar Services অপশনের নিচে থাকা Aadhaar Authentication History-তে ক্লিক করতে হবে।

এর পর একটি নতুন উইন্ডো খুলে যাবে। এখানে ১২ সংখ্যার আধার নম্বর লেখার পর যে সিকিউরিটি কোডটি আসবে সেটি লিখে Send OTP-এ ক্লিক করতে হবে।

এবার ডাউনলোড করে নিতে হবে আধার কার্ডের হিস্টরি।

ডাউনলোড করা হিস্টরি ভালোভাবে খতিয়ে দেখার পর যদি কোনও ভুল তথ্য দেখতে পাওয়া যায়, তবে নিকটবর্তী আধার কেন্দ্রে গিয়ে তা সংশোধন করে নিতে হবে। যদি কোনও অপব্যবহারের সংকেত পাওয়া যায় তবে যত তাড়াতাড়ি সম্ভব UIDAI-এর টোল ফ্রি নম্বর – ১৯৪৭ অথবা help@uidai.gov.in -এই আইডিতে ইমেলের মাধ্যমে যোগাযোগ করতে হবে।

First published:

Tags: Aadhaar card, UIDAI

পরবর্তী খবর