Home /News /business /
RBI Gold Bond: সোনায় বিনিয়োগের এটাই সঠিক সময়, জানুন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গোল্ড বন্ড নিয়ে বিশদে!

RBI Gold Bond: সোনায় বিনিয়োগের এটাই সঠিক সময়, জানুন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গোল্ড বন্ড নিয়ে বিশদে!

সোনায় বিনিয়োগের এটাই সেরা সময়৷ প্রতীকী ছবি

সোনায় বিনিয়োগের এটাই সেরা সময়৷ প্রতীকী ছবি

এক নজরে দেখে নেওয়া যাক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গোল্ড বন্ডে বিনিয়োগ করার খুঁটিনাটি (RBI Gold Bond)।

  • Share this:

#নয়াদিল্লি: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের (Russia Ukraine War) ফলে বিশ্ব বাজারে সৃষ্টি হয়েছে মুদ্রাস্ফীতি। এর ফলে সোনার দাম ক্রমাগত হারে বাড়তে শুরু করেছে। এর ফলে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গোল্ড বন্ডে (RBI Gold Bond) বিনিয়োগ করলে ভাল রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গোল্ড বন্ডে বিনিয়োগ করার খুঁটিনাটি।

বর্তমান বাজারে বিনিয়োগের একটি সেরা মাধ্যম হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গোল্ড বন্ড (RBI Gold Bond) । করোনা মহামারীর পর রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের ফলে পুরো বিশ্বের আর্থিক সঙ্কটের মধ্যে সকলেই ডিজিটাল গোল্ডের উপরে বেশি করে আকর্ষিত হয়েছে। বর্তমানে সবথেকে ভাল হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গোল্ড বন্ড।

আরও পড়ুন: পার্সোনাল লোন এবং কার লোনের সুবিধা ও অসুবিধাগুলি কী কী ? জেনে নিন বিস্তারিত...

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গোল্ড বন্ডে বিনিয়োগ করার সবথেকে বড় লাভ হল, গোল্ড বন্ডে বিনিয়োগ শুরু করা যেতে পারে কম টাকা দিয়েই। গোল্ড বন্ডে বিনিয়োগ শুরু করার পর যত খুশি পরিমাণ টাকা বিনিয়োগ করা যেতে পারে। বিনিয়োগের এই সুবিধার জন্যই গোল্ড বন্ডে বিনিয়োগ সবথেকে ভাল অপশন। ধাতু অর্থাৎ গয়না হিসেবে সোনা কেনার জন্য কম করে ১০০০ টাকা খরচ করতে হয়, অন্য দিকে ডিজিটাল গোল্ডে বিনিয়োগ শুরু করার জন্য অত টাকার প্রয়োজন হয় না।

আরও পড়ুন: কোন মিউচুয়াল ফান্ডটি আপনার জন্য সঠিক, বুঝবেন কী ভাবে?

যাঁরা প্রথম বিনিয়োগ শুরু করতে চান তাঁদের জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গোল্ড বন্ড সবথেকে ভাল বিকল্প। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গোল্ড বন্ড দীর্ঘ সময়ের বিনিয়োগের জন্য সবথেকে ভাল বিকল্প। এর মাধ্যমে একটি ভাল ফান্ড গড়ে তোলা সম্ভব। এই ধরনের ফান্ডে নিজেদের সুবিধা মতো কম টাকা বিনিয়োগের সুবিধা পাওয়া যায়। এই ধরনের ফান্ডে বিনিয়োগের কোনও নির্দিষ্ট সীমা নেই।

গোল্ড বন্ড একটি সুরক্ষিত বিনিয়োগের মাধ্যম। এখানে বিনিয়োগ করলে আলমারি, ব্যাঙ্ক লকার, ঘরের কোণে সোনা লুকিয়ে রাখার দরকার পড়ে না। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গোল্ড বন্ড অনলাইনে ক্রয় করা যেতে পারে। এর জন্য দরকার ইন্টারনেট ও মোবাইল ফোন। মোবাইল ফোনের মাধ্যমেই অনলাইনে যে কোনও সময়, যে কোনও জায়গায় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গোল্ড বন্ডে বিনিয়োগ করা যেতে পারে।

স্টকএজের (StockEdge) কোফাউন্ডার বিবেক বাজাজ (Vivek Bajaj) জানিয়েছেন যে, বর্তমানে আর্থিক বাজারের অবস্থা ক্রমাগত হারে ওঠা-নামা করছে। সোনার দামও বেড়ে চলেছে পাল্লা দিয়ে। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ সেই পরিস্থিতি আরও খারাপের দিকে নিয়ে যাচ্ছে। এর ফলে বর্তমানে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গোল্ড বন্ডে বিনিয়োগ করলে ভাল রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

First published:

Tags: Gold, Gold Investment, RBI

পরবর্তী খবর