Home /News /business /
Stock Market: বিশ্বব্যাপী আর্থিক মন্দার আশঙ্কা, পতনের মধ্যে দিয়েই খুলল শেয়ার বাজার!

Stock Market: বিশ্বব্যাপী আর্থিক মন্দার আশঙ্কা, পতনের মধ্যে দিয়েই খুলল শেয়ার বাজার!

কী অবস্থা বাজারের?

কী অবস্থা বাজারের?

Stock Market: নিফটি-তে আজ খোলার সময় ৯২.৪ পয়েন্ট পতন দেখা দিয়েছে, ফলে সূচক ছিল ১৬২৬৩.৮৫-এর স্তরে।

  • Share this:

#নয়াদিল্লি: বিশ্বব্যাপী আর্থিক মন্দার আশঙ্কা যেন ভারতীয় শেয়ার বাজারে (Share Market) স্পষ্ট ভাবে ফুটে উঠেছে। আজ অর্থাৎ বৃহস্পতিবারেও অবস্থার কোনও উন্নতি দেখা যায়নি। বিশ্বব্যাপী মন্দার কারণে আজও ভারতীয় শেয়ার বাজার খোলার সময় লাল সঙ্কেত দেখা গিয়েছে। সেনসেক্স খোলার সময় ৩৫০ পয়েন্ট পতন দেখা যায়। আর নিফটি-তে আজ খোলার সময় ৯২.৪ পয়েন্ট পতন দেখা দিয়েছে, ফলে সূচক ছিল ১৬২৬৩.৮৫-এর স্তরে।

আজ এশিয়ার প্রায় সব বাজারেই বেশ চাপ রয়েছে। ভারতীয় বাজারও তার ব্যতিক্রম হয়নি। বিএসই সেনসেক্স (BSE Sensex)-এর ক্ষেত্রে সকাল ৯টা ৪০ মিনিট নাগাদ ১৭৮.৬৫ পয়েন্টের পতন দেখা যায়। ফলে তা ৫৪৭০৩.৪১-এর স্তরে পৌঁছে যায়। আর ওই সময় নিফটি ৫০ (Nifty 50)-র ক্ষেত্রে ৩৬.৬০ পয়েন্ট পতন দেখা গিয়েছিল, ফলে তা ১৬৩১৯.৬৫-র স্তরে বাণিজ্য করছিল।

আরও পড়ুন: ক্রেডিট কার্ডের সমস্ত সুবিধা গ্রহণ করছেন তো? না-করলে এখনই জেনে নিন!

বুধবারেও শেয়ার বাজারের দরে পতন দেখা গিয়েছিল। গত কাল শেয়ার বাজার বন্ধ হওয়ার সময় নিফটি ৬০ পয়েন্ট (০.৩৭ শতাংশ) কমে ১৬৩৫৬.৩০-এর স্তরে পৌঁছেছিল। শুধু তা-ই নয়, গত কাল একই চিত্র দেখা গিয়েছিল বিএসই সেনসেক্সের ক্ষেত্রেও। বিএসই সেনসেক্সও ২১৪.৮৫ পয়েন্ট (০.৩৯ শতাংশ) কমে ৫৪৮৯২.৪৯-এর স্তরে বন্ধ হয়েছিল। আর ব্যাঙ্ক নিফটি-র ক্ষেত্রেও ৪৯.৮০ পয়েন্টের পতন দেখা গিয়েছে।

আরও পড়ুন: আদালতে হাততালি, তর্কাতর্কি! রোদ্দুর রায়ের পুলিশ হেফাজত, তারিখ জানিয়ে দিলেন বিচারক

আরবিআই-এর নীতির জেরে বাজারের প্রতিক্রিয়া:

বুধবারই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) বা আরবিআই (RBI) পলিসি রেট সম্পর্কিত নিজেদের পলিসি আপডেট করেছে এবং পরিবর্তন এনেছে রেপো রেটের ক্ষেত্রেও। গত কাল রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৪.৯০ শতাংশ করে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক। আর এই রেপো রেট বৃদ্ধি শেয়ার বাজারে কিন্তু ইতিবাচক প্রভাব ফেলেনি। ফলে বুধবার বন্ধ হওয়ার সময় বাজারে লাল সঙ্কেত দেখা গিয়েছিল। আর বৃহস্পতিবারও বাজার খোলার সময় সেই লাল সঙ্কেতই জারি ছিল, অর্থাৎ পতনের মধ্যে দিয়েই আজ খুলেছে শেয়ার বাজার।

First published:

Tags: Sensex, Stock market

পরবর্তী খবর