Home /News /business /
Union Budget 2022: বাজেটে কি রেল ভাড়া বাড়বে? আশা-আশঙ্কার দোলাচলে সাধারণ মানুষ

Union Budget 2022: বাজেটে কি রেল ভাড়া বাড়বে? আশা-আশঙ্কার দোলাচলে সাধারণ মানুষ

বাড়বে রেল ভাড়া? প্রতীকী ছবি

বাড়বে রেল ভাড়া? প্রতীকী ছবি

Union Budget 2022: আসন্ন বাজেটে রেল ভাড়া বাড়তে পারে?

  • Share this:

#নয়াদিল্লি: করোনার জেরে অনেক রাজ্যেই লোকাল ট্রেন বন্ধ। ভয়ে অনেকেই দূরপাল্লার ট্রেন-সফরও বাতিল করছেন। ফলে আয় কমছে রেলের। এই পরিস্থিতিতে নতুন বছরে ঘুরপথে ট্রেনের ভাড়া কিছুটা বাড়িয়েছে রেল। উন্নত স্টেশনগুলিতে অত্যাধুনিক সুযোগ–সুবিধা এবং স্টেশনের আধুনিকীকরণের জন্য টিকিটের দামের উপর অতিরিক্ত ১০ থেকে ৫০ টাকা ধার্য হবে বলে ঘোষণা করা হয়েছে। এরপরেও কি আসন্ন বাজেটে (Union Budget 2022) রেল ভাড়া বাড়তে পারে? তেমনটা হলে যে মধ্যবিত্তের পকেটে বাড়তি চাপ পড়বে, বলাই বাহুল্য।

স্বস্তির খবর হল, আসন্ন বাজেটে (Union Budget 2022) রেল ভাড়া বাড়ছে না বলেই সূত্র মারফত জানা গিয়েছে। তবে প্রস্তাবিত দিল্লি-বারাণসী বুলেট ট্রেনের জন্য বরাদ্দ বাড়ানো হতে পারে। এই খবরের সত্যতা নিশ্চিত করে রেলের এক উচ্চপদস্থ কর্তা বলেছেন, ‘যাত্রী ভাড়া বাড়ানোর কোনও প্রস্তাব আসেনি। তবে রাজস্ব বাড়ানোর দিকে রেল নজর দেবে’। একইসঙ্গে তিনি জানিয়েছেন, ২০২২ ন্যাশনাল রেল প্ল্যানের আওতায় দেশ জুড়ে হাই স্পিড রেল করিডোর বানানোর কাজ জোরকদমে এগিয়ে নিয়ে যাওয়া হবে। এই পরিকল্পনার অধীনেই দিল্লি-বারাণসী বুলেট ট্রেন প্রকল্পের বাজেট বরাদ্দ বাড়ার সম্ভাবনা রয়েছে (Union Budget 2022)। উল্লেখ্য, বর্তমানে মুম্বই এবং আহমেদাবাদের মধ্যে দেশের প্রথম বুলেট ট্রেন করিডোরের কাজ চলছে।

আরও পড়ুন: স্কুল খোলার ঝুঁকি এখনই নয়! খুদে পড়ুয়াদের জন্য শুরু হচ্ছে 'পাড়ায় শিক্ষালয়'

তবে বাজেটে চমক দিয়ে হাইপারলুপ প্রযুক্তির ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। রেল পরিবহন ব্যবস্থায় বিশ্বের সবচেয়ে দ্রুতগতির মাধ্যম এটি। এই প্রযুক্তি চালু হলে কলকাতা থেকে রাজধানী দিল্লি, দেড় হাজার কিলোমিটারের পথ অতিক্রম করা যাবে মাত্র ২ ঘণ্টায়! দ্রুত গতিতে চালানোর জন্য টানেলের মধ্যে দিয়ে নির্দিষ্ট ট্র্যাকে ট্রেনকে ছোটানো হয়। এর পাশাপাশি দূরপাল্লার ট্রেনের ওজন কম করতে সেগুলিতে অ্যালুমিনিয়ামের তৈরি কোচ যুক্ত করা হতে পারে। শুধু তাই নয়, বিদ্যুৎ আর ডিজেলের উপর নির্ভরতা কম করার জন্য সরকার দ্রুতই দেশে হাইড্রোজেন, বায়োফুয়েল আর সৌরশক্তিতে চলা ট্রেন চলাচল শুরু করতে পারে আর তা নিয়ে বাজেটেও ঘোষণা করা হতে পারে।

আরও পড়ুন: আশা জাগিয়ে রাজ্যে আরও কমল আক্রান্তের সংখ্যা, ২৪ ঘণ্টায় সংক্রামিত ৪৫৪৬

আসন্ন বাজেটে রেলের পরিকাঠামো উন্নতিতে প্রায় আড়াই লক্ষ কোটি টাকা বরাদ্দ করতে পারে কেন্দ্র। গত বছরের বাজেটে রেলের জন্যে বরাদ্দ ব্যয় ছিল ২.১৫ লক্ষ কোটি টাকা। যার মধ্যে ৭৫০০ কোটি টাকা অভ্যন্তরীণ সংস্থান থেকে এবং ১ লক্ষ কোটি টাকা অতিরিক্ত বাজেটের সংস্থান থেকে এসেছে। আরও ১.০৭ লক্ষ কোটি টাকা এসেছে গ্রস বাজেট সাপোর্ট থেকে। ২০২৩ অর্থবর্ষের মধ্যে দেশের রেল রুটকে ১০০ শতাংশ ইলেক্ট্রোফায়েড করার লক্ষ্য নিতে পারে সরকার। এটা নিয়েও বাজেটে ঘোষণা হওয়ার সম্ভবনা রয়েছে। বরাদ্দের বেশিরভাগ অর্থ এতেই খরচ করা হবে, এমনটাই জনিয়েছেন এক রেল আধিকারিক। এছাড়া হাই স্পিড করিডোর এবং সিগন্যালিং সিস্টেমের আধুনিকীকরণেও বরাদ্দের অনেকটা ব্যয় হবে বলে মনে করা হচ্ছে।

First published:

Tags: Union Budget 2022

পরবর্তী খবর