Home /News /business /

পোস্ট অফিস না স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া? এক নজরে দেখে নিন কোথায় ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট খোলা দরকার!

পোস্ট অফিস না স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া? এক নজরে দেখে নিন কোথায় ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট খোলা দরকার!

২০২১ সালের ৮ জানুয়ারির হিসাব অনুযায়ী স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ফিক্সড ডিপোজিট ও রেকারিং ডিপোজিটে ২ কোটি টাকার কম বিনিয়োগ করলে, সময় অনুযায়ী বিভিন্ন হারে সুদ পাওয়া যায়।

  • Share this:

#নয়াদিল্লি: পোস্ট অফিস (India Post) এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) ফিক্সড ডিপোজিটে এবং রেকারিং ডিপোজিটে সময় অনুযায়ী বিভিন্ন ধরনের সুদ দেওয়া হয়। কোথায় কী পরিমাণে সুদ দেওয়া হয়, সেই দেখেই নির্ধারণ করা উচিত কোথায় ফিক্সড ডিপোজিটের অ্যাকাউন্ট খোলা উচিত- পোস্ট অফিসে না স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায়।

আরও পড়ুন: কী ভাবে পাওয়া যায়, সুবিধাই বা কী? এক নজরে দেখে নিন গোল্ড লোনের খুঁটিনাটি!

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ফিক্সড ডিপোজিট ও রেকারিং ডিপোজিট

২০২১ সালের ৮ জানুয়ারির হিসাব অনুযায়ী স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ফিক্সড ডিপোজিট ও রেকারিং ডিপোজিটে ২ কোটি টাকার কম বিনিয়োগ করলে, সময় অনুযায়ী বিভিন্ন হারে সুদ পাওয়া যায়।

- ৭ দিন থেকে ৪৫ দিন পর্যন্ত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ফিক্সড ডিপোজিট ও রেকারিং ডিপোজিটে ২.৯ শতাংশ হারে সুদ পাওয়া যায়। বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে এই সুদের পরিমাণ ৩.৪ শতাংশ।

- ৪৬ দিন থেকে ১৭৯ দিন পর্যন্ত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ফিক্সড ডিপোজিট ও রেকারিং ডিপোজিটে ৩.৯ শতাংশ হারে সুদ পাওয়া যায়। বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে এই সুদের পরিমাণ ৪.৪ শতাংশ।

- ১৮০ দিন থেকে ২১০ দিন পর্যন্ত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ফিক্সড ডিপোজিট ও রেকারিং ডিপোজিটে ৪.৪ শতাংশ হারে সুদ পাওয়া যায়। বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে এই সুদের পরিমাণ ৪.৯ শতাংশ।

আরও পড়ুন: বিয়ে বাতিল হলেই মিলবে নগদ ১০ লক্ষ টাকা! জানুন কীভাবে পেতে পারেন বিয়ের ক্ষতিপূরণ...

- ২১১ দিন থেকে ১ বছর পর্যন্ত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ফিক্সড ডিপোজিট ও রেকারিং ডিপোজিটে ৪.৪ শতাংশ হারে সুদ পাওয়া যায়। বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে এই সুদের পরিমাণ ৪.৯ শতাংশ।

- ১ বছর থেকে ২ বছর পর্যন্ত পর্যন্ত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ফিক্সড ডিপোজিট ও রেকারিং ডিপোজিটে ৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়। বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে এই সুদের পরিমাণ ৫.৫ শতাংশ।

- ২ বছর থেকে ৩ বছর পর্যন্ত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ফিক্সড ডিপোজিট ও রেকারিং ডিপোজিটে ৫.১ শতাংশ হারে সুদ পাওয়া যায়। বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে এই সুদের পরিমাণ ৫.৬ শতাংশ।

- ৩ বছর থেকে ৫ বছর পর্যন্ত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ফিক্সড ডিপোজিট ও রেকারিং ডিপোজিটে ৫.৩ শতাংশ হারে সুদ পাওয়া যায়। বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে এই সুদের পরিমাণ ৫.৮ শতাংশ।

- ৫ বছর থেকে ১০ বছর পর্যন্ত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ফিক্সড ডিপোজিট ও রেকারিং ডিপোজিটে ৫.৪ শতাংশ হারে সুদ পাওয়া যায়। বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে এই সুদের পরিমাণ ৬.২ শতাংশ।

পোস্ট অফিসের টার্ম ডিপোজিট স্কিম

- ১ বছরের জন্য পোস্ট অফিসের টার্ম ডিপোজিট স্কিমে ৫.৫০ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

- ২ বছরের জন্য পোস্ট অফিসের টার্ম ডিপোজিট স্কিমে ৫.৫০ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

- ৩ বছরের জন্য পোস্ট অফিসের টার্ম ডিপোজিট স্কিমে ৫.৫০ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

- ৫ বছরের জন্য পোস্ট অফিসের টার্ম ডিপোজিট স্কিমে ৬.৭০ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

আরও পড়ুন: কেন্দ্রীয় সরকারি কর্মীরা শীঘ্রই পেতে পারেন ১৮ মাসের বকেয়া মহার্ঘ ভাতা

পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট

- ৫ বছরের জন্য পোস্ট অফিসের রেকারিং ডিপোজিটে ৫.৮ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: India Post, SBI

পরবর্তী খবর