• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • IRCTC YOU WILL NOT BE ABLE TO BOOK TRAIN TICKETS ONLINE IF YOU DONT FOLLOW THIS INDIAN RAILWAYS RULE SS

IRCTC: ভারতীয় রেলের নতুন বিধি! অনলাইনে ট্রেনের টিকিট বুক করতে এই নিয়ম জেনে নিন

Representational Image

IRCTC ticketing system: এই নিয়ম লাগু হবে যাঁরা করোনা সংক্রমণের কারণে দীর্ঘ দিন ধরে টিকিট কাটেননি শুধু তাঁদের জন্য।

  • Share this:

#কলকাতা: লকডাউনের বিধিনিষেধ একটু স্বাভাবিক হতেই মনে হতে পারে ঘর ছেড়ে বেরিয়ে পড়ি। কোথাও ঘুরে আসি, এমন সিদ্ধান্ত নেওয়ার আগে কিছু জিনিস আগে থেকে জেনে নেওয়া ভালো। স্যাটেলাইটের যুগে অল্প সময়েই ট্রেনের টিকিট বুক করা যায়। তবে তাড়াহুড়োর মাথায় কিছু ভুল হলেই বিপদ বাড়তে পারে। ভারতীয় রেল নতুন নিয়ম এনেছে। এবার থেকে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের (IRCTC) মাধ্যমে টিকিট বুক করার আগে মোবাইল নম্বর এবং ইমেল যাচাই করাতে হবে। আর এর অন্যথায় টিকিট বুক করা যাবে না। তবে এই নিয়ম লাগু হবে যাঁরা করোনা সংক্রমণের কারণে দীর্ঘ দিন ধরে টিকিট কাটেননি শুধু তাঁদের জন্য। নিয়মিত টিকিট বুক করা যাত্রীদের এই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে না। মোবাইল নম্বর এবং ইমেল যাচাই করার জন্য সময় নেবে মাত্র ৫০ থেকে ৬০ সেকেন্ড।

ভারতীয় রেলের আইআরসিটিসি-র অনলাইন টিকিট বুকিং পরিষেবার সাহায্যে টিকিট কাটার সময়ে এই পোর্টালে লগ ইন আইডি এবং পাসওয়ার্ড তৈরি করতে হত। এবার থেকে এই প্রক্রিয়ার জন্য মোবাইল নম্বর এবং ইমেল যাচাই করাতে হবে। এর পরই টিকিট বুক করা সম্ভব হবে।

আইআরসিটিসি-র অনলাইন পোর্টাল খুললেই দেখা যাবে একটি ভেরিফিকেশন উইন্ডো রয়েছে। স্ক্রিনের বাঁ-দিকে একটি এডিট অপশন থাকবে এবং ডানদিকে ভেরিফিকেশনের অপশন থাকবে। এখানেই ফোন নম্বর ও ইমেল আইডি দাখিল করতে হবে। কেউ যদি চান তাঁর মোবাইল নম্বর এবং ইমেল আইডি পরিবর্তন করাতে, সেটাও হয়ে যাবে। ভেরিফিকেশনের পরে একটি ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড নম্বর পাঠানো হবে। সেই ওটিপি দাখিল করলেই ভেরিফিকেশন হয়ে যাবে অল্প সময়েই। নতুন এই নিয়ম পুরনো গ্রাহকদের পাশাপাশি নতুনদের জন্যও লাগু করা হয়েছে। শুধুমাত্র, যাঁরা নিয়মিত টিকিট কাটেন তাঁদের ভেরিফিকেশন প্রসেসের মাধ্যমে যেতে হবে না বলে জানিয়েছে ভারতীয় রেল (Indian Rail)।

Published by:Siddhartha Sarkar
First published: