Home /News /business /
Budget 2022: ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ? এক নজরে দেখে নিন আসন্ন বাজেটে ট্যাক্সের পরিমাণ কী করা হতে পারে!

Budget 2022: ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ? এক নজরে দেখে নিন আসন্ন বাজেটে ট্যাক্সের পরিমাণ কী করা হতে পারে!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Crypto: কেন্দ্রীয় সরকার ভারতের ক্রিপ্টোকারেন্সির বাজারের ক্ষেত্রে বিভিন্ন ধরনের ট্যাক্স বসাতে চায়।

  • Share this:

#নয়াদিল্লি: ইউনিয়ন বাজেট ২০২২-২৩ (Union Budget 2022-23) পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ১ ফেব্রুয়ারি পেশ করতে চলেছেন ইউনিয়ন বাজেট ২০২২-২৩। এই বাজেটে ক্রিপ্টোকারেন্সি নিয়ে কেন্দ্রীয় সরকার কিছু ঘোষণা করে কি না সেই দিকে অনেকের নজর রয়েছে। ভারতে প্রতিদিন বেড়ে চলেছে এই ক্রিপ্টোকারেন্সির বাজার। এর ফলে কেন্দ্রীয় সরকার এই ক্রিপ্টোকারেন্সির বাজার নিয়ে কোনও সিদ্ধান্ত গ্রহণ করতে পারে আসন্ন বাজেটে। শোনা যাচ্ছে কেন্দ্রীয় সরকার ক্রিপ্টোকারেন্সির বিষয়ে দেশের কয়েকটি সিনিয়র ট্যাক্স অ্যাডভাইজারদের কাছে পরামর্শ চেয়েছে। কেন্দ্রীয় সরকার তাদের কাছে পরামর্শ চেয়েছে যে, কী ভাবে ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ, ক্রিপ্টোকারেন্সি থেকে আয় এবং ক্রিপ্টোকারেন্সির ট্রেডের ক্ষেত্রে সরকারের আয় বাড়তে পারে। সুতরাং কেন্দ্রীয় সরকার ভারতের ক্রিপ্টোকারেন্সির বাজারের ক্ষেত্রে বিভিন্ন ধরনের ট্যাক্স বসাতে চায়।

আরও পড়ুন-Viral Video: সাংঘাতিক ! মেট্রো স্টেশনে মহিলাকে পিছন থেকে ধাক্কা মেরে রেললাইনে ফেলে দিল যুবক ! তারপর ?

ভারতে ক্রিপ্টোকারেন্সির ওপরে কেন্দ্রীয় সরকার নতুন বিল নিয়ে আসতে পারে, যা এখনও সংসদে আটকে রয়েছে। এর জন্য বিভিন্ন ক্ষেত্রের পরামর্শ চাওয়া হয়েছে। সবদিক বিচার বিবেচনা করেই কেন্দ্রীয় সরকার ক্রিপ্টোকারেন্সির ওপরে বিল নিয়ে আসতে পারে। কেন্দ্রীয় সরকার সেই বিল নিয়ে এলে, ক্রিপ্টোকারেন্সিকে ভারতে নতুন অ্যাসেট হিসাবে স্বীকৃতি দেওয়া হতে পারে। এর ফলে মনে করা হচ্ছে আসন্ন ইউনিয়ন বাজেট ক্রিপ্টোকারেন্সি নিয়ে কেন্দ্রীয় সরকার ইতিবাচক কিছু ঘোষণা করতে পারে। কেন্দ্রীয় সরকার ক্রিপ্টোকারেন্সির ওপরে ট্যাক্স চাপিয়ে নিজের আয় বাড়াতে পারে।

আরও পড়ুন-কন্ডোমে রেড হট সস ব্যবহারের ট্রেন্ড ডেকে আনছে সর্বনাশ, সতর্কতা জারি চিকিৎসকদের!

একটি রিপোর্ট অনুযায়ী কেন্দ্রীয় সরকার আসন্ন ইউনিয়ন বাজেটে ক্রিপ্টোকারেন্সির ওপরে ইনকাম ট্যাক্স ধার্য করলে তার পরিমাণ হতে পারে প্রায় ৩৫ থেকে ৪২ শতাংশ। ভারতের পুরো ক্রিপ্টোকারেন্সির ইন্ডাস্ট্রি কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের দিকে তাকিয়ে রয়েছে। রিপোর্ট অনুযায়ী কেন্দ্রীয় সরকার এখন শুধুমাত্র ক্রিপ্টোকারেন্সি থেকে হওয়া আয় এবং ইনকাম ট্যাক্স নিয়ে সিনিয়র ট্যাক্স অ্যাডভাইজারদের সঙ্গে আলোচনা করছে। কেন্দ্রীয় সরকার এখন ক্রিপ্টোকারেন্সির অন্যান্য সেক্টর নিয়ে কিছু ভাবছে না।

কেন্দ্রীয় সরকার যতদিন না ক্রিপ্টোকারেন্সি বিল নিয়ে আসছে, ততদিন তারা ক্রিপ্টোকারেন্সির ওপরে কোনও রকম ট্যাক্স বসাতে পারবে না। সুতরাং কেন্দ্রীয় সরকার ক্রিপ্টোকারেন্সি বিল কবে পাশ করায় তার ওপরেই অনেক কিছু নির্ভর করছে। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত খুব গুরুত্বপূর্ণ হতে পারে, কারণ এর সঙ্গে জড়িয়ে রয়েছে বিশাল অঙ্কের টাকার লেনদেন। ভারতে ইতিমধ্যেই ক্রিপ্টোকারেন্সি প্রবল জনপ্রিয় এবং খুব তেজ গতির সঙ্গে এগিয়ে চলেছে। ভারতের ক্রিপ্টোকারেন্সির বাজারে বিনিয়োগের পরিমাণও খুব কম নয়।

First published:

Tags: Cryptocurrency, Union Budget 2022

পরবর্তী খবর